ভারত বাংলাদেশের হাফসেঞ্চুরি

প্রকাশ | ১৮ মার্চ ২০১৮, ১৭:০৯

অনলাইন ডেস্ক

নিদাহাস ট্রফির ফাইনালে আগেই জায়গা করে নিয়েছে ভারত। পরে অঘোষিত সেমিফাইনালে স্বাগতিক শ্রীলঙ্কাকে হারিয়ে ফাইনালে ভারতের বিপক্ষে খেলবে বাংলাদেশ। এই ফাইনাল খেলা দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ৫০তম ম্যাচ খেলতে যাচ্ছে প্রতিবেশী দুই দেশ বাংলাদেশ-ভারত।

আজ ১৮ মার্চ (রবিবার) কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে সন্ধ্যা সাড়ে ৭টায় শুরু হতে যাওয়া ত্রিদেশীয় সিরিজের ফাইনাল ম্যাচটি দুই দেশের হেড টু হেডের বিচারে পঞ্চাশতম ম্যাচ।

দুই দেশের দূরত্বের ব্যবধান পদ্মার এপার ওপার হলেও ক্রিকেট খেলায় তাদের দেখা হয় কালে-ভদ্রে। এশিয়ার এই অন্যতম শক্তিশালী দলটির সঙ্গে সেভাবে খেলার সুযোগ হয়না বাংলাদেশের। যে কারণে জিম্বাবুয়ে, শ্রীলংকার চেয়েও ভারতের বিপক্ষে কম ম্যাচ খেলা হয়েছে বাংলাদেশ দলের।

বাংলাদেশ সব চেয়ে বেশি আন্তর্জাতিক ম্যাচ খেলেছে জিম্বাবুয়ের বিপক্ষে। আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) র‌্যাংকিংয়ের সবার নিচে থাকা দলটি সব সময়ই বাংলাদেশের পাশে এসে দাঁড়িয়েছে।

শুধু জিম্বাবুয়ে নয়, শ্রীলংকার বিপক্ষেও তুলনা মূলক বেশি ম্যাচ খেলেছে বাংলাদেশ। লংকানদের বিপক্ষে টাইগাররা দ্বিতীয় সর্বোচ্চ ৭৫ ম্যাচ খেলেছে। পাকিস্তানের বিপক্ষে ৫৫টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছে বাংলাদেশ। আর নিউজিল্যান্ডের বিপক্ষে খেলেছে ৫১ ম্যাচ।

সাহস২৪.কম/খান/আল মনসুর