কিংবদন্তিদের মাঝে নাম লিখিয়েছেন গ্যাব্রিয়েল

প্রকাশ | ১৯ জুন ২০১৮, ১৭:৪০

অনলাইন ডেস্ক

চলতি মাসের শেষের দিকে বাংলাদেশ যাবে ওয়েস্ট ইন্ডিজ সফরে। দুটি টেস্ট ও তিনটি করে ওয়ানডে, টি-টোয়েন্টির পূর্ণাঙ্গ সিরিজ খেলতে। তার আগে একটা নাম হয়তো ভালোই স্মরণে রাখবেন বাংলাদেশের ক্রিকেটাররা। শ্যানন গ্যাব্রিয়েল। শ্রীলঙ্কার বিপক্ষে অসাধারণ বোলিং করে যিনি নাম লিখিয়েছেন কিংবদন্তিদের কাতারে।

কার্টলি অ্যামব্রোস, অ্যান্ডি রবার্টস, কোর্টনি ওয়ালশ, মাইকেল হোল্ডিংদের মতো কিংবদন্তিদের মধ্যে ঢুকে গেছে গ্যাব্রিয়েলের নাম। উইন্ডিজ বোলারদের মধ্যে এক টেস্টে সেরা বোলিং ফিগারের তালিকায় গ্যাব্রিয়েল আছেন এখন তৃতীয় স্থানে। শ্রীলঙ্কার বিপক্ষে সর্বশেষ টেস্টে তিনি নিয়েছেন ১৩টি উইকেট। ১৯৯৫ সালে সমানসংখ্যক ১৩টি উইকেট নিয়েছিলেন বাংলাদেশের বোলিং কোচ কোর্টনি ওয়ালশ। তবে ওয়ালশ রান খরচ করেছিলেন অনেক কম। মাত্র ৫৫ রানের বিনিময়ে তিনি নিয়েছিলেন ১৩টি উইকেট। আর শ্রীলঙ্কার বিপক্ষে গ্যাব্রিয়েল দিয়েছেন ১২১ রান। সবচেয়ে বেশি, ১৪টি উইকেট নেওয়ার রেকর্ড অবশ্য এখনো আছে মাইকেল হোল্ডিংয়ের দখলে। ১৯৭৬ সালে ইংল্যান্ডের বিপক্ষে এই কীর্তি গড়েছিলেন এই কিংবদন্তি পেসার।

শ্রীলঙ্কার বিপক্ষে দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে পাঁচটি উইকেট নিয়েছিলেন গ্যাব্রিয়েল। আর দ্বিতীয় ইনিংসে তিনি হয়ে উঠেছিলেন দুর্ধর্ষ। একাই আট উইকেট নিয়ে তিনি ধ্বসিয়ে দিয়েছিলেন শ্রীলঙ্কার ব্যাটিং লাইনআপ। শেষপর্যন্ত ড্র হয়েছে শ্রীলঙ্কা-উইন্ডিজের দ্বিতীয় টেস্টটি। ম্যাসসেরার পুরস্কার উঠেছে গ্যাব্রিয়েলের হাতে।

সাহস২৪.কম/খান/মশিউর