প্রাইজমানি অর্ধেক করবে আইপিএল

প্রকাশ : ০৪ মার্চ ২০২০, ১৮:৩২

সাহস ডেস্ক

আইপিএল মানেই টাকার খেলা। তবে ভারতে অর্থনৈতিক মন্দার প্রভাব পড়ছে এবার বিশ্বের সবচেয়ে বড় ফ্র্যাঞ্চাইজি লিগটিতেও। ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই) ফ্র্যাঞ্চাইজিদের জানিয়ে দিয়েছে, এবারের আসরে প্রাইজমানি কমানো হচ্ছে এবং সেটা একেবারে অর্ধেক হবে।

খরচ কমানোর জন্যই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে বিসিসিআইয়ের পক্ষ থেকে জানানো হয়েছে। প্রতিটি ফ্র্যাঞ্চাইজিকে আগেই জানিয়ে দেওয়া হয়েছে, গতবারের পুরস্কার মূল্যের (প্রাইজমানি) থেকে এবারের পুরস্কার মূল্য কমে অর্ধেক হয়ে যাচ্ছে।

আগে আইপিএলের চ্যাম্পিয়ন দল পেত ২০ কোটি রুপি। এবারের আসরের চ্যাম্পিয়ন দল পাবে তার অর্ধেক, ১০ কোটি রুপি। বাকি প্রাইজমানিও অর্ধেক করা হচ্ছে।

সংবাদ সংস্থা পিটিআই-কে বিসিসিআই জানিয়েছে, ‘খরচ কমানোর জন্য পুরস্কার মূল্য নিয়ে ভাবা হচ্ছে। এবার চ্যাম্পিয়ন দল ২০ কোটির পরিবর্তে পাবে ১০ কোটি। রানার্সআপ দল সাড়ে ১২ কোটির বদলে পাবে সোয়া ছয় কোটি রুপি।’

শেষ চারে যাওয়া বাকি দুই দলেরও প্রাইজমানি কমে যাচ্ছে। তারা পাবে চার কোটি ৩৭ লাখ ৫০ হাজার রুপি করে। বিসিসিআইয়ের একজন কর্মকর্তা বলেন, ‘ফ্র্যাঞ্চাইজিগুলোর আর্থিক অবস্থা যথেষ্ট ভালো। উপার্জন করার বিভিন্ন উপায় রয়েছে ওদের। সব দিক ভাবনা চিন্তা করেই পুরস্কার মূল্য কমানোর সিদ্ধান্ত হয়েছে।’

এমনকি আইপিএলে স্টাফদের ভ্রমণেও ব্যয় সংকোচন নীতির সিদ্ধান্ত নিয়েছে বিসিসিআই। সব খরচের লাগাম টেনে ধরায় টুর্নামেন্টের বাণিজ্যেও তার প্রভাব পড়তে বাধ্য।

আগামী ২৯ মার্চ থেকে শুরু হবে আইপিএলের নতুন মৌসুম। বছরজুড়ে এই টুর্নামেন্টের দিকেই তাকিয়ে থাকেন বিভিন্ন দেশের ক্রিকেটাররা। খরচ কমার অর্থ ভবিষ্যতে খেলোয়াড়দের আয়ের ওপরও প্রভাব পড়া।

সূত্র: জাগো নিউজ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত