রেকর্ড গড়েই লিগ শিরোপা জিতল পেপ গার্দিওলা

প্রকাশ : ২৬ এপ্রিল ২০২১, ১৪:২৬

ক্রীড়া ডেস্ক

কোচ হিসেবে ম্যানচেস্টার সিটিতে যাওয়ার পর প্রথম মৌসুমে ক্লাবের জন্য কিছুই করতে পারেনি পেপ গার্দিওলা। পারেনি কোন ধরনের শিরোপা জেতাতে। কিন্তু এরপর থেকে প্রতি মৌসুমে আর কিছু জিতুন না জিতুন, অন্তত এই একটা শিরোপায় কোনো নড়চড় হয়নি গার্দিওলার। টানা চার মৌসুম লিগ কাপ জিতে রেকর্ড করল স্প্যানিশ কোচ পেপ গার্দিওলা।

রবিবার (২৫ এপ্রিল) ওয়েম্বলিতে ইএফএল কাপের ফাইনালে টটেনহ্যাম হটস্পারকে ১-০ গোলে হারিয়ে টানা চতুর্থ লিগ কাপ ঘরে তুলেছে ম্যানচেস্টার সিটি। একমাত্র গোলটি করেছে ফরাসি মিডফিল্ডার এমেরিক লাপোর্তে।

রেকর্ড টানা চতুর্থ লিগ কাপ ঘরে তুলে স্প্যানিশ কোচ গার্দিওলা - ব্রায়ান ক্লফ, অ্যালেক্স ফার্গুসন, জোসে মরিনিওদের রেকর্ড ছুঁয়েছেন। তবে সে রেকর্ডটাই ছুঁয়েছে আরেকটা রেকর্ড গড়ে। তার মতো করে টানা চারবার এই ট্রফিটা জেতেননি আর কোনো কোচ!

লিভারপুলও সমান টানা চারবার লিগ কাপের শিরোপা জিতে রেকর্ড গড়েছিল। ১৯৮১ থেকে ১৯৮৪ পর্যন্ত টানা চারবার এই ট্রফির স্বাদ পেয়েছিল অলরেডরা। তবে সেটা এক কোচের অধিনে ছিলনা। অন্যদিকে প্রতিযোগিতার সবচেয়ে বেশি আট শিরোপা জয়ের রেকর্ডেও লিভারপুলের পাশে বসলো সিটি।

এই ম্যাচে করোনা সংক্রান্ত স্বাস্থ্যবিধি মেনে দুই দলেরই প্রায় ৮ হাজার দর্শক উপস্থিত ছিল। ১৩ মাসের মধ্যে এই প্রথম ইংল্যান্ডের কোনো ম্যাচে দুই দলেরই দর্শক ঢোকার অনুমতি পেলেন। তাতে টটেনহামের বিপক্ষে সিটির দাপুটে পারফরম্যান্সই দেখেছেন দর্শকেরা।

টটেনহ্যাম কোচ জোসে মরিনিওকে গত সপ্তাহে হঠাৎ বরখাস্ত করা হয়েছে। এরপর অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে নিয়োগ পায় রায়ান ম্যাসন। তার অধীনে লিগে গত সপ্তাহে একটা ম্যাচও খেলে ফেলেছে। তবে এই ম্যাচটি ওয়েম্বলিতে ম্যাসনের অধীনে ‘মরিনিওর কৌশলে’ খেলা টটেনহ্যামের দেখাই মিলেছে। কিন্তু টটেনহামের ১৩ বছরের শিরোপাখরা ঘোচানোর বিন্দুমাত্র সম্ভাবনাও ম্যাচজুড়ে জাগাতে পারেনি।

এদিন পুরো ম্যাচে সিটির পোস্টে মাত্র ৫টি শট নিয়েছে টটেনহ্যাম, এর মাত্র দুটি ছিল সিটির পোস্টে। ম্যানসিটিও যে টটেনহামের পোস্টে গোলকিপারের বড় পরীক্ষা নিতে পেরেছে, তা নয়, তবে পোস্টের আশপাশে মেরেছে অনেকবার। ম্যাচে মোট ২১ শট নিয়েছে সিটি, তার ৫টি ছিল পোস্টে। শেষ পর্যন্ত ব্যবধান গড়ে দিয়েছে ফরাসি এক ডিফেন্ডার। ম্যাচের ৮২ মিনিটে বাঁ দিক থেকে কেভিন ডি ব্রুইনের ফ্রি কিকে এমেরিক লাপোর্তের হেডে করা একমাত্র গোলটিই শেষ পর্যন্ত হয়ে থেকেছে ব্যবধানসূচক।

অবশ্য ম্যাচের শেষের দিকে আরও একটি গোলের দেখা পেয়েছিল সিটিজেনরা। একদম শেষের দিকে রিয়াদ মাহরেজ টটেনহ্যামের জালে একবার বল জড়িয়েছিল, কিন্তু অফসাইডের কারণে তা বাতিল হয়। তবে শেষ পর্যন্ত ওই ১-০ গোলের জয় নিয়েই মাঠ ছাড়ে পেপ গার্দিওলার দল।

গত সপ্তাহে চেলসির কাছে এফএ কাপের সেমিফাইনালে হেরে যায় সিটি। এই মৌসুমে চারটি শিরোপা জেতা আর হচ্ছে না সিটির, তবে লিগ কাপ জেতার পর মৌসুমে চ্যাম্পিয়নস লিগ ও লিগ কাপের ‘ত্রিমূকুট’ জেতার স্বপ্ন এখনো উজ্জ্বল রইল গার্দিওলার দলের। চ্যাম্পিয়নস লিগে আগামী বুধবারই পিএসজির বিপক্ষে সেমিফাইনালের প্রথম লেগ খেলবে সিটি। সমীকরণ মিলে গেলে লিগ শিরোপা জিতে যেতে পারে আগামী সপ্তাহেই।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত