লিটন-নাসুম-সাকিবে উড়ে গেল আফগানিস্তান

প্রকাশ : ০৩ মার্চ ২০২২, ১৯:২৭

সাহস ডেস্ক

দুই ম্যাচ টি–টোয়েন্টি সিরিজের আজ প্রথম ম্যাচে লিটন দাসের ব্যাটিং ও নাসুম-সাকিবের ঘূর্ণিতে আফগানিস্তানকে উড়িয়ে দিয়েছে বাংলাদেশ। ৬১ রানের জয় নিয়ে সিরিজ শুরু করল মাহমুদউল্লাহ রিয়াদের দল।

বৃহস্পতিবার (৩ ফেব্রুয়ারি) শেরেবাংলা স্টেডিয়ামে সিরিজের প্রথম ম্যাচে আফগানদের হারিয়ে ১-০ ব্যবধানে এগিয়ে থাকল বাংলাদেশ। এর আগে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ২–১ ব্যবধানে জিতেছে তামিম ইকবালের দল।

আজ টসে জিতে আগে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় টাইগার অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে ১৫৫ রান সংগ্রহ করে বাংলাদেশ।

দলে হয়ে ওপেনিংয়ে নামলেন মুনিম শাহরিয়ার ও মোহাম্মদ নাঈম। চোটের কারণে দলের সাথে থাকতে পারেননি মুশফিকুর রহিম। তার পরিবর্তে আন্তর্জাতিক অভিষেক হয়েছে মুনিম শাহরিয়ারের। অভিষেক ম্যাচেই স্ট্রইক পেলেন তিনি। অন্য প্রান্তে এই সংস্করণে ৩২ ম্যাচ খেলার অভিজ্ঞতা রয়েছে ওপেনার নাঈমের।

আফগানিস্তানের হয়ে প্রথম ওভার করলেন ফজলহক ফারুকি। আন্তর্জাতিক অভিষেকে নেমেই ইনিংসের প্রথম বলটা ‘ফেস’ করলেন মুনিম। দ্বিতীয় বলে দারুণ শটে মুনিম চার পেলেও গোটা ওভারেই ফজলহকের সুইংয়ে অস্বস্তিতে ছিলেন। একবার ক্যাচের মতোও তুলেছিলেন গালিতে। ওভার শেষে বিনা উইকেটে ৬ রান তোলে বাংলাদেশ।

পরে তৃতীয় ওভারে ফজল হকের প্রথম বলে ফেরেন নাঈম। মাত্র ২ রান করে এলবিডব্লিউ হয়ে হন তিনি। এরপর নামেন লিটন দাস। দলীয় ২৫ রানের মাথায় ফেরেন মুনিম। ১৮ বলে ৩ চারে ১৭ রান করে পঞ্চম ওভারে রশিদ খানের শেষ বলে এলবিডব্লিউর শিকার হন মুনিম শাহরিয়ার। অভিষেক ম্যাচে তার ব্যাটিংয়ে প্রতিশ্রুতির আভাস মিলেছে। তবে হতাশ করেছেন মোহাম্মদ নাঈম, সাকিব আল হাসান এবং অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ।

এরপর স্থায়ী হয়ে যান লিটন দাস। করেন হাফসেঞ্চুরি। পরে ফজলহক ফারুকির ক্যাচ দিয়ে ফেরেন তিনি। ফেরার আগে ৪৪ বলে ৪ চার ২ ছক্কায় ৬০ রান করে লিটন দাস।  এছাড়া ১০ রান করেন অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ এবং ২৫ রান করেন আফিফ হোসেন।

আফগানদের হয়ে ফজলহক ফারুকি ও আজমতউল্লাহ ওমরজাই ২টি করে এবং রশিদ খান ও কায়েস আহমেদ ১টি করে উইকেট নিয়েছেন।

বাংলাদেশের দেওয়া ১৫৬ রানের লক্ষে ব্যাট করতে নেমে নির্ধারিত ওভার শেষ হওয়ার আগে ৯৪ রান করে সব উইকেট হারায় আফগানিস্তান।

শুরুতে বল করতে আসেন নাসুম আহমেদ। তার দ্বিতীয় বলে ক্যাচ তুলেছিলেন হজরতউল্লাহ জাজাই, কিন্তু পেছনে দৌড়ে গিয়েও বলটা হাতের নাগালে পাননি বোলার নাসুম, হলো এক রান। এর এক বল পরই উইকেটের আনন্দে মেতে উঠলো বাংলাদেশ। নাসুমের ঘূর্ণি পেছনে সরে মারতে গিয়ে কাভারে ইয়াসির আলীর হাতে ক্যাচ দিয়ে ফিরেন রহমানুল্লাহ গুরবাজ। তিনি তৃতীয় ওয়ানডেতে শতক করেছিলেন। কিন্তু টি-টোয়েন্টির প্রথম ম্যাচে ফিরলেন কোনো রান না করেই।

এরপর আর কেউ দাঁড়াতেই পরেনি। সর্বোচ্চ ২৭ রান করেছেন। এপরর মোহাম্ম নবি ১৬ রান এবং আজমাতুল্লাহ ওমরজাই ২০ রান করেন। অবশেষে ৯৪ রানে সব উইকেট হারায় আফগান। এতে ৬১ রানে জয় পায় বাংলাদেশ।

বাংলাদেশের হয়ে নাসুম আহমেদ ৪টি, শরিফুল ইসলাম ৩টি, সাকিব আল হাসান ২টি এবং মোস্তাফিজুর রহমান ১টি উইকেট নিয়েছেন।

ম্যাচ সেরা হয়েছেন নাসুম আহমেদ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত