টি-টোয়েন্টি সিরিজ

বড় জয়ে সমতা নিয়ে সিরিজ শেষ করল আফগানিস্তান

প্রকাশ : ০৫ মার্চ ২০২২, ১৯:২৫

সাহস ডেস্ক

দুই ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে আফগানিস্তানকে পাত্তাই দেয়নি বাংলাদেশ। ৬১ রানের বড় জয় পেয়েছিল টাইগাররা। কিন্তু দ্বিতীয় টি-টোয়েন্টিতে পাল্টা জবাব দিলো আফগানরা। বাংলাদেশের ক্যাচ মিসের মহড়ায় ৮ উইকেটের বড় জয়ে সমতা নিয়ে সিরিজ শেষ করেছে সফরকারিরা।

শনিবার (৫ মার্চ) মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টিতে বাংলাদেশের বিপক্ষে ৮ উইকেটে জিতেছে আফগানিস্তান। এতে সিরিজ শেষে ১-১ সমতায় দুই দল।

এদিন টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় বাংলাদেশ অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেট হারিয়ে আফগানিস্তানকে মাত্র ১১৬ রানের লক্ষ বাংলাদেশ।

১১৬ রানের লক্ষে ব্যাট করতে নেমে মাত্র ২ উইকেট হারিয়ে ১৪ বল হাতে রেখেই জয়ের বন্দরে পৌঁছে যায় আফগানিস্তান।

ওপেনিংয়ে ব্যাট করতে নামেন হজরতউল্লাহ জাজাই ও রহমানুল্লাহ গুরবাজ। প্রথম ওভারে বলে আসেন নাসুম আহমেদ। শুরুতেই নিজের ক্যাচ নিজেই হাতছাড়া করেন তিনি। প্রথম ওভারের তৃতীয় বলে হজরতউল্লাহ জাজাইয়ের ব্যাটের ওপরের দিকে লেগে বলটি ওপরে উঠে যায়, এতে অনেক সময় পেলেও ক্যাচটি ধরতে পারলেন না নাসুম।

এরপর আরেক ওপেনার গুরবাজ আউট হয়েও ক্রিজে থেকে গেলেন। দ্বিতীয় ওভারে মেহেদী হাসানের প্রথম বলেই গুরবাজের বিপক্ষে এলবিডব্লিউর আবেদন করেন মেহেদীরা। সাথে সাথে আঙুল তোলেন আম্পায়ার। কিন্তু রিভিউ নেন গুরবাজ। রিভিউতে দেখা যায়, সুইপ করার সময় গুরবাজের প্যাডে নয়, গ্লাভসে বল লেগেছে। এ যাত্রা বেঁচে যান তিনি। তবে শেষপর্যন্ত মেহেদীর হাত থেকে রক্ষা পাননি গুরবাজ। বেঁচে যাওয়ার এক বল পরেই উড়িয়ে মারতে গিয়ে কাভারে মাহমুদউল্লাহর হাতে ধরা পরেন গুরবাজ। ৫ বলে ৩ রান করেছেন তিনি। 

এরপর দলের হাল ধরেন হজরতউল্লাহ জাজাই ও উসমান গনি। ধীর গতিতে এগোতে থাকেন তারা। দুজনে করে ফেলেন ৯৯ রানের একটি বড় জুটি। তাদের এই জুটিতে জয়ের লক্ষে পৌঁছে যায় আফগান। তবে শেষের দিকে তাদের জুটি ভাঙেন মাহমুদউল্লাহ। সব বোলাররা যখন উইকেট ফেলতে পারছেন না তখন বল হাতে নেন অধিনায়ক। বল হাতে নিয়েই জুটিতে আঘাত করেন তিনি। ১৬তম ওভারে মাহমুদল্লাহর প্রথম বলে উইকেটরক্ষক লিটন দাসের হাতে ক্যাচ দিয়ে ফেরেন গনি। যদিও সেসময় ম্যাচ আফগানদের পক্ষে চলে গেছে। ফেরার আগে ৪৮ বলে ৫ চার ১ ছক্কায় ৪৭ রান করেন ওসমান গনি।

এরপর ছক্কা মেরে আফগানদের জেতালেন রাসুলি। জিততে দরকার মাত্র ১ রান, ওভারের চতুর্থ বলে ডিপ মিড উইকেটে ছক্কা মারলেন রাসুলি। ৮ উইকেটে জিতে গেল আফগানিস্তান। এটিই উইকেটের হিসাবে আফগানদের দ্বিতীয় সর্বোচ্চ ব্যবধানের জয় এবং বাংলাদেশের বিপক্ষে সবচেয়ে বড় ব্যবধানে জয় এটি। এর আগে ২০১৭ সালে দুবাইয়ের মাঠে আয়ারল্যান্ডকে ১০ উইকেটে হারিয়েছিল আফগানিস্তান। আর ৮ উইকেটের ব্যবধানে এ নিয়ে ৪ বার জিতল আফগানরা।

আফগানদের উইকেট দুটি নিয়েছেন মেহেদী হাসান ও মাহমুদউল্লাহ রিয়াদ।

এর আগে ব্যাট করতে নেমে আশা যাওয়ার তাগিদেই ছিল মাহমুদউল্লাহর দল। শুরুতেই ওপেনার মুনিম শাহরিয়ার ফেরেন ৪ রানে। আরেক ওপেনার মোহাম্মদ নাঈম ফেরেন ১৩ রানে। একই পথে হাটেন গত ম্যাচের হাফসেঞ্চুরিয়ান লিটন দাস। সেও ফেরেন ১৩ রান করে। পরে সাকিব ৯ রানে ফিরলেও ম্যাচের কিছুটা হাল ধরেন মুশফিক-মাহমুদউল্লাহ।

৪৩ রানের একটি জুটি করে ফেরেন দুজনে। ১৪ বলে ৩ চারে ২১ রান করে আগে ফেরেন অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। ২৫ বলে ৪ চারে ৩০ রান করে ফেরেন শততম টি-টোয়েন্টি ম্যাচ খেলা মুশফিকুর রহিম। এছাড়া আর কেউ ভালো করতে পারেননি। আফিফ হোসেন ৭ রান, মেহেদী হাসান ও শরিফুল ইসলাম শূন্য রানে ফেরেন। অপরাজিত থাকেন নাসুম আহমেদ ৫ ও মোস্তাফিজুর রহমান ৬ রানে।

আফগানদের হয়ে ফজলহক ফারুকি ও আজমতুল্লাহ ৩টি করে এবং মোহাম্মদ নবি ও রশিদ খান ১টি করে উইকেট নিয়েছেন।

ম্যাচ সেরা হয়েছে হজরতউল্লাহ জাজাই এবং সিরিজ সেরা হয়েছেন ফজলহক ফারুকি।

এরই মধ্য দিয়ে ১-১ সমতায় থেকে শেষ হয়ে গেল দুই ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। প্রথম টি-টোয়েন্টিতে ৬১ রানে জিতেছিল বাংলাদেশ। এর আগে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে আফগানদের বিপক্ষে ২-১ ব্যবধানে সিরিজ দিতেছে বাংলাদেশ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত