ওয়ানডে সিরিজ

দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে ইতিহাস গড়ল বাংলাদেশ

প্রকাশ : ২৩ মার্চ ২০২২, ২৩:৪৪

ছবি: সংগৃহীত

কয়েক দিন আগেই ক্রিকেট পরাশক্তি ভারত দক্ষিণ আফ্রিকায় গিয়ে রীতিমত নাকানিচুবানি খেয়ে ফিরেছিল। তিন ম্যাচের সে সিরিজে ৩-০ ব্যবধানে হেরে হোয়াইটওয়াশ হয়েছিল ভারত। সেই দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে প্রথমবারের মতো সিরিজ জিতে ইতিহাস গড়ল বাংলাদেশ।

বুধবার (২৩ মার্চ) সেঞ্চুরিয়নের সুপার স্পোর্টস পার্ক ক্রিকেট স্টেডিয়ামে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে ১৪১ বল বাকি রেখেই ৯ উইকেটে হারিয়ে ২-১ ব্যবধানে সিরিজ জিতেছে বাংলাদেশ। সিরিজের প্রথম ম্যাচে স্বাগতিকদের ৩৮ রানে হারিয়ে সিরিজ শুরু করেছিল তামিম ইকবালের দল। দ্বিতীয় ম্যাচে ৭ উইকেটে হেরে যায় টাইগাররা।

আজ স্বাগতিকদের দেওয়া ১৫৫ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে উদ্বোধনী জুটিতেই নতুন ইতিহাসের স্বপ্ন দেখে বাংলাদেশ। ২৬.৩ ওভারে মাত্র ১ উইকেট হারিয়ে সেই স্বপ্ন সত্য করল টাইগাররা। প্রথমবারের মতো দক্ষিণ আফ্রিকার মাটিতে সিরিজ জিতল বাংলাদেশ।

তামিম ইকবাল ও লিটন দাস। ছবি: এএফপি

এদিন তামিম-লিটনের উদ্বোধনী জুটিতেই আসে ১২৭ রান। যেখানে জিততে লাগবে ১৫৫ রান। প্রথম উইকেটে লিটন চলে গেলেও ম্যাচ জিতে ফেরেন সাকিব-তামিম। ২৭তম ওভারের তৃতীয় বলে কাগিসো রাবাদার শর্ট অব আ লেংথ বলটি কাট করে পয়েন্ট দিয়ে চার মারেন সাকিব আল হাসান। আর তাতেই ইতিহাস গড়া হয়ে গেল টাইগারদের।

উদ্বোধনী জুটির ১২৭ রানের ৪৮ রান করেছেন লিটন। ২১তম ওভারের শেষ বলটি ড্রাইভ করতে গিয়ে শর্ট কাভারে বাভুমার হাতে ধরা পড়েন তিনি। তাকে ফেরান কেশব মহারাজ। ৫৭ বলে ৮ চার মেরেও মাত্র ২ রানের জন্য অর্ধশতক থেকে দূরেই থাকলেন লিটন দাস।

তার আগেই ডোয়াইন প্রিটোরিয়াসের বলে মিড-অনে চিপ করে সিঙ্গেল নিয়ে অর্ধশতক তুলে নেন তামিম ইকবাল। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে এটি তার তৃতীয় অর্ধশতক এবং ওয়ানডে ক্যারিয়ারে তামিমের এটি ৫২তম অর্ধশতক। পরে ৮২ বলে ১৪ চারের সাহায্যে ৮৭ রান করে অপরাজিন থাকেন অধিনায়ক তামিম। আর ২০ বলে ২ চারের সাহায্যে ১৮ রান করে অপরাজিত থাকেন তৃতীয়তে নামা সাকিব আল হাসান।

এর আগে টসে জিতে ব্যাট করতে নেমে তাসকিনের ঝড়ো বোলিং তোপে ৩৭ ওভারে সব উইকেট হারিয়ে ১৫৪ রান করতে সক্ষম হয় দক্ষিণ আফ্রিকা। তাসকিন একই নিয়েছেন ৫ উইকেট।

ম্যাচ সেরা ও সিরিজ সেরা হয়েছেন তাসকিন আহমেদ। ছবি: এএফপি

২৯তম ওভারটি করতে আসেন তাসকিন। আর এই ওভারেই জোড়া আঘাত করেন তিনি। ওভারের তৃতীয় বলে লেগ স্টাম্পের বাইরের বাড়তি বাউন্স বলটি খেলতে গিয়ে মুশফিকের হাতে ক্যাচ দিয়ে ফেরেন দক্ষিণ আফ্রিকার শেষ ভরসা ডেভিড মিলার। এই ওভারে শেষ বলটি ফুললেংথ করেছিলেন তাসকিন কিন্তু ড্রাইভ করতে গিয়ে মুশফিকের হাতে ধরা পরেন কাগিসো রাবাদা। আর এতেই ক্যারিয়ারে দ্বিতীয়বার ইনিংসে পাঁচ উইকেটের স্বাদ পেলেন তাসকিন আহমেদ।

ওপেনার ইয়নেমান মালান, ভ্যারেইনা ও প্রেটোরিয়াসকেও ফেরান তাসকিন। এছাড়া অধিনায়ক টুম্বা বাভুমা ও লুঙ্গি এনগিডিকে ফেরান সাকিব। কুইন্টন ডি কককে মেহেদী হাসান মিরাজ এবং ভ্যান ডার ডুসেনকে নেন শরিফুল ইসলাম।

সংক্ষিপ্ত স্কোর:
দক্ষিণ আফ্রিকা: মালান-৩৯ রান (৫৬), ডি কক-১২ রান (৮), মিলার-১৬ রান (৩১), প্রেটোরিয়াস-২০ রান (২৯) এবং মহারাজ-২৮ রান (৩৯)।

বাংলাদেশ: তামিম ইকবাল-৮৭ রান (৮২)*, লিটন দাস-৪৮ রান (৫৭) এবং সাকিব আল হাসান-১৮ রান (২০)*।

ম্যাচ সেরা ও সিরিজ সেরা হয়েছেন তাসকিন আহমেদ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত