ইংলিশ প্রিমিয়ার লিগ

লিভারপুলকে পিছনে ফেলে শিরোপার কাছে ম্যানচেস্টার সিটি

প্রকাশ : ০৯ মে ২০২২, ১৮:১০

সাহস ডেস্ক

লিগ শিরোপার দৌড়ে ম্যানচেস্টার সিটির ঘাড়ে যেন চেপে বসেছিল অন্যতম প্রতিদ্বন্দ্বী লিভারপুর। কিন্তু টটেনহ্যাম হটস্পারের বিপক্ষে লিভারপুল ১-১ গোলে ড্র করায় একটু স্বস্তিই পেল সিটি। তবে নিউক্যাসল ইউনাইটেডের বিপক্ষে বড় জয় তুলে নিয়ে লিভারপুলের সঙ্গে পরিষ্কার তিন পয়েন্টের ব্যবধানে এগিয়ে গেল সিটিজেনরা। এতে এবারের লিগ শিরোপার দাড়প্রান্তেই যেন পৌঁছে গেছে গতবারের চ্যাম্পিয়নরা। কোনো মতে একটি ম্যাচে পা হড়কালেও শিরোপা জয়ের সম্ভাবনা টিকে থাকবে তাদের। একই সঙ্গে ফিকে হয়ে এলো লিভারপুলের কোয়াড্রপল জয়ের আশা।

রবিবার (৮ মে) নিজেদের মাঠ ইতিহাদ স্টেডিয়ামে ইংলিশ প্রিমিয়ার লিগের ম্যাচে নিউক্যাসল ইউনাইটেডকে ৫-০ গোলে হারিয়ে শীর্ষে ফিরেছে পেপ গার্দিওলার শিষ্যরা। এদিন দলের হয়ে জোড়া গোল করেছেন রহিম স্টার্লিং, একটি করে গোল করেছেন অ্যামেরিক লাপোর্তে, রোদ্রিগো ও ফিল ফোডেন।

গতকাল টটেনহামের সঙ্গে ড্র করে পয়েন্ট হারানোর পর লিভারপুল কোচ ইয়ুর্গেন ক্লপকে প্রশ্ন করা হয়। ‘ম্যানচেস্টার সিটিও পয়েন্ট হারাবে, এমন আশা করছেন কি না?’ এমন প্রশ্ন করলে তিনি বলেন,  ক্লপ সোজাসুজিই বলে দিয়েছিলেন, ‘এ রকম কিছু হবে বলে মনে হচ্ছে না। অন্যভাবে ভাবতে পারলে ভালো লাগত, কিন্তু আমি আসলেই ও রকম কিছুর সম্ভাবনা দেখছি না।’

এর আগে সেমিফাইনালের দ্বিতীয় লেগের শেষ সময়ের ঝড়ে রিয়াল মাদ্রিদের কাছে হেরে চ্যাম্পিয়ন্স লিগ থেকে ছিটকে গেছে ম্যান সিটি। চলতি মৌসুমে শিরোপাশূন্য থাকতে না চাইলে প্রিমিয়ার লিগই শেষ ভরসা। এদিন অসাধারণ ফুটবল উপহার দিয়েই শিরোপা ধরে রাখার দৌড়ে অনেকটাই এগিয়ে গেল সিটিজেনরা।

এদিন ম্যাচে আধিপত্য বিস্তার করেই খেলছে সিটি। ৭১ শতাংশ সময় বলের নিয়ন্ত্রণ রেখে ২১টি শট নেয় দলটি। যার ৯টি ছিল লক্ষ্যে। অন্যদিকে ৭টি শটের তিনটি লক্ষ্যে রাখতে পারে সফরকারীরা। অবশ্য গোল করার মতো প্রথম সুযোগটা পেয়েছিল নিউক্যাসলই। ফাঁকায় থেকে গোলরক্ষক বরাবর দুর্বল হেড নিয়ে এগিয়ে যাওয়ার সুবর্ণ সুযোগ নষ্ট করেন ক্রিস উড। এরপর বেশ কিছু সুযোগ তৈরি করেও গোল পায়নি সিটি। তবে ১৯তম মিনিটে এগয়ে যায় স্বাগতিকরা। ইকাই গুন্দোগানের বাড়ানো বল থেকে হেডে স্টার্লিংকে দেন কেনসেলো। আরও একটি দারুণ হেডে বল জালে জড়ান এ ইংলিশ ফরোয়ার্ড।

পরে ম্যাচের ২৪তম মিনিটে নিউক্যাসলকে সমতায় ফিরিয়েছিলেন ক্রিস উড। কিন্তু বল জালে পাঠানোর আগে নিউক্যাসলের জামাল ব্রুনো গিমারেস অফসাইডে থাকায় গোলটি বাতিল হয়ে যায়। পরে ম্যাচের ৩৮তম মিনিটে ব্যবধান দ্বিগুণ করে সিটি। গুন্দোগানের ভলি ফেরাতে গিয়ে গড়বড় করে ফেলেন গোলরক্ষক মার্তিন দুব্রাভকা। আলগা বলে রুবেন দিয়াসের শট তার গায়ে লেগে ফিরে আলসেও লাপোর্তে ঠিকই বল জালে পাঠান।

পরে ম্যাচের ৬১তম মিনিটে কর্নার থেকে পাওয়া বলে দারুণ এক হেডে তৃতীয় গোলটি করেন রদ্রিগো। এরপর ব্যবধান কমাতে চাপ বাড়িয়েও জালের দেখা পায়নি নিউক্যাসল। ৮২তম মিনিটে গোলরক্ষককে একা পেয়েও সুবর্ণ সুযোগ নষ্ট করেন কালাম উইলসন।

ম্যাচের ৯০তম মিনিটে জ্যাক গ্রিলিশের পাস থেকে নেওয়া আলেকজান্ডার জিনচেঙ্কোর শট দিক বদলে জালে পাঠান ফোডেন। যোগ করা সময়ে গ্রিলিশের পাস থেকে দারুণ এক কোণাকোণি শটে নিজের দ্বিতীয় গোলটি করেন স্টার্লিং।

এ জয়ে ৩৫ ম্যাচে ৮৬ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে ফিরেছে ম্যানচেস্টার সিটি। সমান ম্যাচে ৮২ পয়েন্ট টেবিলের দ্বিতীয়তে নেমে গেছে লিভারপুল। সমান ম্যাচে ৬৭ পয়েন্ট নিয়ে টেবিলের তৃতীয়তে আছে চেলসি। সমান ম্যাচে ৬৬ পয়েন্ট নিয়ে টেবিলের চতুর্থস্থানে আছে আর্সেনাল। সমান ম্যাচে ৬২ পয়েন্ট নিয়ে টেবিলের ৫ম স্থানে আছে টটেনহ্যাম হটস্পার আর দুই ম্যাচ বেশি খেলে অর্থাৎ ৩৭ ম্যাচে ৫৮ পয়েন্ট নিয়ে টেবিলের ৬ষ্ঠ স্থানে থেকে আগামী চ্যাম্পিয়নস লিগের থেকে ছিটকে গেছে ক্রিশ্চিয়ানো রোনালদোর ম্যানচেস্টার ইউনাইটেড।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত