বাংলাদেশ-শ্রীলঙ্কা টেস্ট সিরিজ

অবশেষে ড্র

প্রকাশ : ১৯ মে ২০২২, ১৮:৫৭

সাহস ডেস্ক

শেষ দিনে সমীকরণটা এমনই ছিল যে, শ্রীলঙ্কার ৮টি উইকেট ফেলতে হবে, এরপর হাতে যেটুকু সময় থাকে, এর মধ্যে যদি লক্ষ্য তাড়া করে জেতা যায়! এটা টেস্টের জন্যই সম্ভব। আর সেই সম্ভাবনা জাগিয়ে তুলেছিল বাংলাদেশ বোলাররা। দ্বিতীয় সেশনের পানি পানের বিরতির আগেই শ্রীলঙ্কার ৬ উইকেট তুলে নিয়েছিল তারা। এতে মিলেছিল নাটকীয় কিছু ঘটার আভাস। জয়ের আভাস ছিল বাংলাদেশের। কিন্তু সে আশায় গুড়ে বালি দিলো দিনেশ চান্ডিমাল ও নিরোশান ডিকভেলা। তাদের ঠান্ডা মাথার ব্যাটিংয়ে শেষ পর্যন্ত ড্র নিয়েই মাঠ ছাড়তে হয়েছে মুমিনুল হকদের। বৃহস্পতিবার (১৯ মে) চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে শ্রীলঙ্কার বিপক্ষে দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথম টেস্টে ড্র করেছে বাংলাদেশ।

২ উইকেটে ৩৯ রান নিয়ে ৫ম ও শেষ দিনে খেলতে নামে শ্রীলঙ্কা। ৯০.১ ওভার শেষে ৬ উইকেট হারিয়ে ২৬০ রান করে লঙ্কানরা। চান্দিমাল ১৩৫ বলে ৩৯ ও ডিকভেলা ৯৬ বলে ৬১ রানে অপরাজিত থাকেন। টাইগারদের হতাশ করে তারা গড়েন ২০৪ বলে ৯৯ রানের অবিচ্ছিন্ন জুটি।

পঞ্চম দিনে বাংলাদেশের বোলারদের মধ্যে সেরা পারফরম্যান্স আসে তাইজুল ইসলামের কাছ থেকে। দারুণ সব টার্ন আদায় করে নেন তিনি। এই বাঁহাতি স্পিনারের কারণেই ম্যাচের ফল নিজেদের দিকে নেওয়ার স্বপ্ন কিছু সময়ের জন্যও দেখতে পেরেছিল স্বাগতিকরা। এদিন মধ্যাহ্ন বিরতির আগে উড়তে থাকা কুসল মেন্ডিস ও প্রথম ইনিংসের সেঞ্চুরিয়ান অ্যাঞ্জেলো ম্যাথিউসকে শূন্য রানে ফেরান তাইজুল। এরপর দ্বিতীয় সেশনে তার ঘূর্ণিতে কাটা পড়েন শ্রীলঙ্কার অধিনায়ক দিমুথ করুনারত্নে। আরেক বাঁহাতি স্পিনার সাকিব আল হাসান ধনঞ্জয়া ডি সিলভাকে সাজঘরে পাঠালে চালকের আসনে বসে পড়ে বাংলাদেশ। কিন্তু চান্দিমাল ও ডিকভেলার ব্যাটিংয়ে সরে যায় মুমিনুলদের নিয়ন্ত্রণ।

সবিমিলিয়ে ৩৪ ওভারে তাইজুলের শিকার ৮২ রানে ৪ উইকেট। ২৫ ওভারে ১ উইকেট নিতে সাকিবের খরচা ৫৮ রান। অফ স্পিনার নাঈম হাসান ২৩ ও পেসার সৈয়দ খালেদ আহমেদ ৭ ওভার হাত ঘুরিয়ে পাননি উইকেট। মাঝে নাজমুল হোসেন শান্ত করেন এক ওভার। তার মতো আরেক অনিয়মিত স্পিনার মাহমুদুল হাসান জয় এক বল করার পরই আসে ম্যাচ শেষের ঘোষণা।

সংক্ষিপ্ত স্কোর:
শ্রীলঙ্কা প্রথম ইনিংস: ৩৯৭
বাংলাদেশ প্রথম ইনিংস: ৪৬৫
শ্রীলঙ্কা দ্বিতীয় ইনিংস: (আগের দিন ৩৯/২) ৯০.১ ওভারে ২৬০/৬ (করুনারত্নে ৫২, মেন্ডিস ৪৮, ম্যাথিউস ০, ধনাঞ্জয়া ৩৩, চান্দিমাল ৩৯*, ডিকভেলা ৬১*; নাঈম ০/৭৯, খালেদ ০/৩৭, সাকিব ১/৫৮, তাইজুল ৪/৮২, শান্ত ০/২, জয় ০/০)
ফল: ড্র।

ম্যাচসেরা: অ্যাঞ্জেলো ম্যাথিউস।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
আপনি কী মনে করেন করোনা ভাইরাস মোকাবেলায় সরকারের পদক্ষেপ সন্তোষজনক?