‘বার্সেলোনায় মেসির অধ্যায় শেষ হয়ে যায়নি’

প্রকাশ : ২৪ জুলাই ২০২২, ১৯:১৭

সাহস ডেস্ক

লা লিগার আর্থিক ও কাঠামোগত প্রতিবন্ধকতার কারণে বার্সেলোনার সঙ্গে ২১ বছরের সম্পর্ক ছিন্ন করে পিএসজিতে পারি জমিয়েছেন লিওনেল মেসি। পিএসজি অভিযান শেষে মেসির ভবিষ্যৎ কী, ফুটবল বিশ্বে এ আলোচনা মাঝেমধ্যেই শোনা যাচ্ছে। পিএসজির সঙ্গে আর্জেন্টাইন তারকার বর্তমান চুক্তির মেয়াদ শেষ হবে আগামী বছরের জুনে। কিন্তু মেসিকে এখনই ছাড়তে চায় না প্যারিসের ক্লাবটি। তাকে অন্তত আরও এক বছরের জন্য রেখে দিতে চায় প্যারিসের দলটি। এদিকে মেসির কথা এখনো ভুলতে পারেনি বার্সেলোনা। ক্লাবটির সভাপতি হুয়ান লাপোর্তা এখনও মেসিকে বার্সেলোনায় ফিরিয়ে আনার ব্যাপারে আশাবাদী।

মেসি চলে যাওয়ার পর গত মৌসুমটা খুব বাজে কেটেছে ক্যাম্প ন্যুয়ের দলটির। আর্থিক সংকটের প্রভাব পড়েছিল মাঠের পারফরম্যান্সেও। কিন্তু টিভি সত্ত্বের ২৫ শতাংশ বিক্রি করে আর্থিক সংকট কিছুটা হলেও কাটিয়ে উঠেছে বার্সেলোনা। গত বছর মেসি পিএসজিতে নাম লেখানোর পর স্পনসর চুক্তি থেকে আয় বেড়েছে দলটির, বেড়েছে ক্লাবের জার্সি বিক্রিও। এ ছাড়া মাঠে মেসির খেলার প্রভাব তো আছেই। তাকে অন্তত আরও এক বছরের জন্য রেখে দিতে চায় প্যারিসের দলটি।

পিএসজির সঙ্গে মেসি যদি চুক্তি নবায়ন করে, তাহলে বার্সায় মেসির অধ্যায়টা শেষ বলেই ধরে নেওয়া যায়। যদিও বিষয়টি মানতে একদমই নারাজ বার্সা সভাপতি, ‘আমি বিশ্বাস করি না বার্সেলোনায় মেসির অধ্যায় শেষ হয়ে গিয়েছে। এবং আমি বিশ্বাস করি যে অধ্যায়টি এখনও খোলা আছে, এটা যে বন্ধ হয়নি তা নিশ্চিত করা আমাদের দায়িত্ব। এটা করার সময় রয়েছে। এটা কীভাবে করতে হবে, যা ছিল তার চেয়ে অনেক বেশি জাঁকজমকপূর্ণ শেষ এখানে থাকতে পারে।’ মেসিকে আবার ফিরেয়ে আনার ইঙ্গিতই আছে লাপোর্তার কথায়, ‘বার্সেলোনার ইতিহাসে সে-ই সম্ভবত সেরা খেলোয়াড়। সবচেয়ে কার্যকর খেলোয়াড়, বার্সেলোনার ইতিহাসে তার তুলনা শুধু ইয়োহান ক্রুইফের সঙ্গেই দেওয়া যায়।’

মেসির সঙ্গে সম্পর্কটা খুব একটা উষ্ণ নয় লাপোর্তার, এমন গুঞ্জন রয়েছে। এ গুঞ্জনও উড়িয়ে দিয়ে বার্সা সভাপতি বলেন, ‘যদি মনে হয় আমি তার কাছে ঋণী কি-না? হ্যাঁ, নৈতিকভাবে, বার্সেলোনার প্রেসিডেন্ট হিসেবে, আমি মনে করি যেটা করা দরকার সেটাই করেছি। তবে বার্সেলোনার প্রেসিডেন্ট হিসেবেও, এবং ব্যক্তিগতভাবে, আমি বিশ্বাস করি আমি তার কাছে ঋণী।’ আর্থিক সংকট মোচন করতে গিয়ে মেসির মত একজন খেলোয়াড়কেই ঝেড়ে দিল হল বার্সেলোনার। এ বিষয়ে লাপোর্তা বলেন, ‘একদিন তো এমনটা ঘটতেই হতো। আমাদের এমন একটা সিদ্ধান্ত নিতে হয়েছে। বাস্তবতা হচ্ছে কোনো খেলোয়াড় বা কোচই প্রতিষ্ঠানের ঊর্ধ্বে নয়।’ এরপরই আসল কথাটা বলেলেন লাপোর্তা, ‘আমি মনে করি না, মেসির অধ্যায় শেষ হয়ে গেছে। আর মেসির অধ্যায় যে এখনো খোলা আছে, সেটি নিশ্চিত করা আমাদেরই দায়িত্ব।’

তবে নতুন মৌসুম নতুন আশার সঞ্চার করেছে বার্সেলোনা। চলতি মৌসুমে এরমধ্যেই দারুণ কিছু খেলোয়াড় স্বাক্ষর করিয়েছে তারা। পেয়েছেন রবার্ট লেভানদোভস্কির মতো খেলোয়াড়। যার পরিসংখ্যান গত আট বছরে মেসি-রোনালদোর চেয়েও উপরে। শুধু লেভাই নয়, লিডস ইউনাইটেড থেকে ইংলিশ দুই ক্লাব চেলসি ও আর্সেনালকে টেক্কা দিয়ে কিনে এনেছে রাফিনহার মতো প্রতিভাবান খেলোয়াড়কে। এসি মিলানকে ১১ মৌসুম পর চ্যাম্পিয়ন করার অন্যতম কারিগর ফ্র্যাঙ্ক কেসিকেও পেয়েছে দলটি। এছাড়া আন্দ্রেয়াস ক্রিস্তেনসেনকে পেয়ে রক্ষণের শক্তিও বাড়িয়েছে দলটি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত