৮ হাজারি ক্লাবে বাংলাদেশের হয়ে প্রথম তামিম

প্রকাশ : ০৫ আগস্ট ২০২২, ২০:৫৫

সাহস ডেস্ক

সিকান্দার রাজার বল সীমানার বাইরে পাঠিয়ে ৪ রান যোগ করেই বাংলাদেশের প্রথম ব্যাটার হিসেবে ৮ হাজার রানের মাইলফলক স্পর্শ করলেন তামিম ইকবাল। শুক্রবার (৫ আগস্ট) হারারের স্পোর্টস পার্কে জিম্বাবুয়ের বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ওয়ানডেতে টসে হেরে আগে ব্যাটিং পায় বাংলাদেশ। ৮ হাজারি ক্লাবে প্রবেশের পর অবশ্য বেশিক্ষণ উইকেটে টিকে থাকতে পারেননি তামিম। স্পিন অলরাউন্ডার রাজার বলেই থামতে হয় তাকে।

জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম ওয়ানডেতে মাঠে নামার আগে এই সংস্করণে ২২৮ ম্যাচে ৭৯৪৩ রান ছিল তামিমের। অর্থাৎ, ওয়ানডেতে ৮ হাজার রানের মাইলফলক স্পর্শ করতে তামিমের দরকার ৫৭ রান। সিকান্দার রাজার বলে বাউন্ডারি মেরে সেই দূরত্বের ইতি টানেন এই তারকা ক্রিকেটার। সব মিলিয়ে ৩৩তম ব্যাটার হিসেবে ওয়ানডেতে ৮ হাজার রান ছুঁয়ে ফেললেন তিনি। এদিন ওপেনিং জুটিতে এক শ পেরিয়ে যায় বাংলাদেশ। আর তামিমও ইতিহাসের নবম ওপেনার হিসেবে ওয়ানডেতে এই মাইলফলক গড়েন। ২০১৫ বিশ্বকাপে স্কটল্যান্ডের বিপক্ষে ৯৫ রানের ইনিংস খেলার পথে প্রথম বাংলাদেশি হিসেবে ওয়ানডেতে ৪ হাজার রান পূর্ণ করেছিলেন তামিম ইকবাল। এরপর ৫ হাজার, ৬ হাজার, ৭ হাজারের পর ৮ হাজার রানের রেকর্ডেও প্রথম বাংলাদেশি হলেন তিনি। এই সংস্করণে বাংলাদেশের হয়ে দ্বিতীয় সর্বোচ্চ ৬৭৫৫ রান করেছেন সাকিব আল হাসান।

তামিম ছাড়া আন্তর্জাতিক ওপেনার হিসেবে এই মাইলফলকের স্বাদ নেওয়ার তালিকায় আছেন আর মাত্র ৮ ক্রিকেটার। তারা হলেন শচিন টেন্ডুলকার, সনাথ জয়সুরিয়া, ক্রিস গেইল, অ্যাডাম গিলক্রিস্ট, সৌরভ গাঙ্গুলি, ডেসমন্ড হেইন্স, সাঈদ আনোয়ার ও হাশিম আমলা। তামিম ওয়ানডেতে ওপেনিং পজিশন ছাড়া আর কোথাও ব্যাট করেননি। ওপেনার হিসেবে এ সংস্করণে সর্বোচ্চ রান ভারতের কিংবদন্তি শচীন টেন্ডুলকারের। ৩৪৪ ম্যাচে ৩৪০ ইনিংসে ব্যাট করে ৪৮.২৯ গড়ে ১৫৩১০ রান করেছেন টেন্ডুলকার। ৮৮.০৪ স্ট্রাইকরেটে শতক ৪৫টি ও অর্ধশতক ৭৫টি। তামিম কির্তী গড়ে তামিম পেছনে ফেলেছন বীরেন্দর শেবাগ, রোহিত শর্মা, তিলকারত্নে দিলশান, গ্রায়েম স্মিথ, গ্যারি কারস্টেন, হার্শেল গিবস, ম্যাথু হেইডেনের মতো তারকাদের।

ওয়ানডেতে ওপেনারদের মধ্যে ১০ হাজার রানের মাইলফলক টপকে গেছেন মাত্র তিনজন-টেন্ডুলকার (৩৪৪ ম্যাচে ১৫৩১০ রান), জয়াসুরিয়া (৩৮৮ ম্যাচে ১২৭৪০) ও গেইল (২৮০ ম্যাচে ১০১৭৯)। ৯ হাজার রানের ক্লাবে আছেন দুজন-অ্যাডাম গিলক্রিস্ট (২৬০ ম্যাচে ৯২০০) ও সৌরভ গাঙ্গুলী (২৪২ ম্যাচে ৯১৪৬)। ৮ হাজারি ক্লাবে ক্যারিবিয়ান কিংবদন্তি ডেসমন্ড হেইন্স (২৩৮ ম্যাচে ৮৬৪৮), সাইদ আনোয়ার (২২০ ম্যাচে ৮১৫৬) ও হাশিম আমলার (১৭৬ ম্যাচে ৮০৮৩) সঙ্গে যোগ দিলেন তামিম। ৩৩ বছর বয়সী এই ব্যাটসম্যানের সামনে সম্ভবত আরও কয়েক বছর ক্রিকেট বাকি আছে। তাতে অন্তত ৯ হাজারি ক্লাবে তাকে দেখা যেতেই পারে। ওপেনার হিসেবে ওয়ানডেতে রান তোলায় শীর্ষ নয় ব্যাটসম্যানদের মধ্যে চারজনের স্ট্রাইকরেট ৮০-এর নিচে। সৌরভ গাঙ্গুলী (৭৩.৫৯), ডেসমন্ড হেইন্স (৬৩.০৯), সাঈদ আনোয়ার (৭৯.৯৩) ও তামিম (৭৮.৫৩)। ৯৮.০২ স্ট্রাইকরেট নিয়ে এ তালিকায় সবার ওপরে গিলক্রিস্ট। তবে শীর্ষ দশ বিচারে শেবাগ (১০৪.৭২) গিলির চেয়ে এগিয়ে।

এদিন ৭৯ বলে হাফসেঞ্চুরি পূরণের পর হাত খুলে খেলার প্রয়াস দেখা যাচ্ছিল তামিমের মাঝে। কিন্তু রাজার লেংথ বল উড়িয়ে মারতে গিয়ে গড়বড় করে ফেলেন তিনি। শর্ট থার্ড ম্যানে ইনোসেন্ট কাইয়ার হাতে ক্যাচ দিয়ে মাঠ ছাড়তে হয় তাকে। তামিমের ৮৮ বলের ইনিংসে চার ছিল ৯টি। ওয়ানডেতে ৮ হাজার রান করতে ৩৩ বছর বয়সী তামিমের লাগল ২২৭ ইনিংস। সবচেয়ে কম ইনিংস খেলে এই মাইলফলক ছোঁয়ায় বিশ্বরেকর্ড ভারতের বিরাট কোহলির দখলে। তার লেগেছে ১৭৫ ইনিংস। ১৭৬ ইনিংস নিয়ে দুইয়ে দক্ষিণ আফ্রিকার সাবেক তারকা হাশিম আমলা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
আপনি কী মনে করেন করোনা ভাইরাস মোকাবেলায় সরকারের পদক্ষেপ সন্তোষজনক?