পাকিস্তানের রাষ্ট্রীয় সম্মাননা পাচ্ছেন বাবর আজম

প্রকাশ : ১৫ আগস্ট ২০২২, ১৪:৫০

সাহস ডেস্ক

ব্যাট হাতে সময়টা দারুণ পার করছেন বাবর আজম। আইসিসির পক্ষ থেকে এর পুরস্কার পেয়েছেন যথারিতি। ওয়ানডে ও টি-টোয়েন্টি সংস্করণের শীর্ষেই আছেন তিনি। এবার মাঠের বাইরেও মর্যাদাপূর্ণ একটি সম্মাননা উঠতে যাচ্ছে তার হাতে। পাকিস্তানের তৃতীয় সর্বোচ্চ বেসামরিক পুরস্কার ‘সিতারা-ই-ইমতিয়াজ’ পাচ্ছেন বাবর আজম।

পাকিস্তানের ৭৫তম স্বাধীনতা দিবস পালিত হয়েছে রবিবার (১৪ আগস্ট)। এদিন ‘সিতারা-ই-ইমতিয়াজ’ পুরস্কারের জন্য সেরা এ ব্যাটারকে বেছে নেয়া হয়। পাকিস্তানের সর্বকনিষ্ঠ ক্রিকেটার হিসেবে এই সম্মাননা পাচ্ছেন তিনি। বাবরের পাশাপাশি আরও দুজন ক্রিকেটারকে অন্য দুটি পুরস্কারের জন্য বেছে নেয়া হয়।

ক্রিকেটারদের মধ্যে বাবর আজম পাকিস্তানের অন্ধ ক্রিকেটার মাসুদ জান পাবেন ‘প্রাইড অব পারফরম্যান্স’ পুরস্কার। সাহিত্যে পাকিস্তানের সর্বোচ্চ এই জাতীয় পুরস্কারের অফিশিয়াল নাম ‘প্রেসিডেন্সিয়াল প্রাইড অব পারফরম্যান্স’। শিল্প, সাহিত্য, বিজ্ঞান ও খেলাধুলায় গুরুত্বপূর্ণ অবদান রাখার জন্য এ পুরস্কার দেওয়া হয়। এছাড়া দেশটির নারী দলের অধিনায়ক বিসমাহ মারুফ পাবেন ‘তামঘা-ই-ইমতিয়াজ’ পুরস্কার। এটি পাকিস্তানের চতুর্থ সর্বোচ্চ পুরস্কার। সর্বোচ্চ পুরস্কার ‘নিশান-ই-ইমতিয়াজ’-এর পর ‘হিলাল-ই-ইমতিয়াজ’, তারপর ‘সিতারা-ই-ইমতিয়াজ’ এবং সব শেষে ‘তামঘা-ই-ইমতিয়াজ’। আগামী বছর ২৩ মার্চ ‘পাকিস্তান ডে’তে তিন ক্রিকেটারের হাতে পুরস্কার তুলে দেওয়া হবে।

রবিবার (১৪ আগস্ট) এই তিন ক্রিকেটারকে অভিনন্দন জানিয়ে টুইট করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি)। টুইটে বলা হয়েছে, ‘(অন্ধ ক্রিকেটার) মাসুদ জান, পাকিস্তান ছেলেদের জাতীয় দলের অধিনায়ক বাবর আজম, পাকিস্তান মেয়েদের জাতীয় দলের অধিনায়ক বিসমাহ মারুফকে ৭৫তম স্বাধীনতা দিবসে বেসামরিক পুরস্কারে ভূষিত করায় পিসিবির অভিনন্দন।’

বাবর বর্তমান বিশ্বের অন্যতম সেরা ব্যাটসম্যান। ২০১৫ সালে পাকিস্তানের জার্সিতে অভিষেকের পর ধীরে ধীরে সেরাদের কাতারে উঠে এসেছেন। ৮৯ ওয়ানডেতে ৫৯.২২ গড়ে তার রান ৪৪৪২। ৭৪ টি-টোয়েন্টিতে ৪৫.৫২ গড়ে ২৬৮৬ রান করেছেন। টেস্টে ৪২ ম্যাচে ৪৭.৩০ গড়ে ৩১২২ রান করেছেন বাবর। পাকিস্তান নারী দলের হয়ে ১১৮ ওয়ানডে ও ১১৭ টি-টোয়েন্টি খেলা বিসমাহ দেশটিতে নারী ক্রিকেট জাগরণের অগ্রদূত। তার হাত ধরেই একটা প্রজন্ম ক্রিকেটে উঠে এসেছে। মা হওয়ার পরও পাকিস্তান ক্রিকেটের অধিনায়কত্ব করেছেন বিসমাহ। মাসুদ জান ১৯৯৮ সালে অনুষ্ঠিত অন্ধদের প্রথম বিশ্বকাপে অংশ নেন। অন্ধদের ক্রিকেটে ৪০ ওভারের ম্যাচে সর্বোচ্চ অপরাজিত ২৬২ রানের ব্যক্তিগত স্কোরের রেকর্ড ২৪ বছর তার দখলে ছিল। এ বছর জুনে তা ভেঙে দেন অস্ট্রেলিয়ার স্টেফান নিরো (অপরাজিত ৩০৯)।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
আপনি কী মনে করেন করোনা ভাইরাস মোকাবেলায় সরকারের পদক্ষেপ সন্তোষজনক?