বিশ্বকাপের আগে হঠাৎ কাতারে উত্তাপ

প্রকাশ : ২৪ আগস্ট ২০২২, ২০:১৬

সাহস ডেস্ক

চলতি বছরের নভেম্বরে শুরু হতে যাচ্ছে ফুটবলের সর্বোচ্চ আসর ‘বিশ্বকাপ’। এবারের আসর আয়োজন করবে মধ্যপ্রাচ্যের দেশ কাতার। আরব দেশের মধ্যে এই প্রথম ফুটবল বিশ্বকাপ আয়োজিত হতে যাচ্ছে। তবে বিশ্বকাপের আগে হঠাৎ করেই কাতারে উত্তাপ ছড়িয়েছে। কিছুদিন আগেই ৬০ জন বিদেশি শ্রমিককে আটক করেছে কাতার পুলিশ। বিশ্বকাপের আগে এই বিতর্কে অস্বস্তিতে পড়ে গেল আয়োজক কাতার।

বিদেশি শ্রমিকদের উপরই নির্ভরশীল কাতার। বিশ্বকাপ প্রস্তুতিতে স্টেডিয়াম সংস্কার আর অন্য কাজের সঙ্গে যুক্ত শ্রমিকরা দীর্ঘদিন বেতন না পাওয়াতে আন্দোলন করছিলেন। সেই আন্দোলনের পর ৬০ জনকে আটক করে দেশটির পুলিশ। এর সূত্র ধরে এখন গোটা কাতার জুড়েই ছড়িয়েছে উত্তাপ! শ্রমিকদের কনসালটেন্সি সার্ভিস পুরো ব্যাপারটায় তদন্তে নেমেছে। দেখা হচ্ছে শ্রমিকদের প্রতি খারাপ আচরণ করা হচ্ছে কী না সেটিও। ভবিষ্যতে যেন সমস্যা আর না হয় সেদিকেও নজর রাখছে তারা। যদিও গ্রেপ্তার নিয়ে কাতার সরকার বলছে- জনসাধারণের সুরক্ষা প্রশ্নেই এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

অবশ্য এই খবর দেশটির গণমাধ্যমে তেমন না আসলেও অনলাইনে কিছু ভিডিও ছড়িয়েছে। যেখানে দেখা যাচ্ছে, প্রায় ৬০ জন শ্রমিক নিজেদের প্রতিবাদ করছেন বেতন নিয়ে। দোহা আল বান্দারি ইন্টারন্যাশনাল গ্রুপের অফিসের বাইরে এই প্রতিবাদে সামিল হন তারা। তাদের দাবি, সাত মাস ধরে তারা বেতন পাচ্ছেন না! দোহা রিং রোডে আল শোমুখ টাউয়ারের সামনে চলে আসেন তারা। এজন্য অবশ্য আল বান্দারি ইন্টারন্যাশনাল গ্রুপ নামের একটি বেসরকারি সংস্থাকে দায়ী করা হচ্ছে। কাতার সরকারও স্বীকার করেছে- এই সংস্থা শ্রমিকদের দীর্ঘদিন বেতন দেয়নি। এ অবস্থায় বিশ্বকাপ আয়োজক দেশটি দ্রুত সমাধানের পথে হাঁটছে। লিওনেল মেসি-নেইমাররা পা রাখার আগেই সব স্বাভাবিক করে নিতে ক্ষতিগ্রস্থ শ্রমিকদের বেতন মিটিয়ে দেওয়া হবে বলে জানানো হয়েছে। নভেম্বরের মাঝামাঝিতে শুরু বিশ্বকাপ, তার আগেই শ্রমিকদের বেতন মেটানোর জন্য সময়সীমাও দেওয়া হয়েছে সেই সংস্থাকে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত