বাংলাদেশ হারলেও উন্নতি হয়েছে সাকিবের

প্রকাশ : ৩১ আগস্ট ২০২২, ১৮:৫৮

সাহস ডেস্ক

আফগানিস্তানের বিপক্ষে স্বল্প পুঁজি নিয়েও জয়ের আশা জাগিয়ে ছিল সাকিব আল হাসানের দল। কিন্তু দুই জাদরান, ইব্রাহিম এবং নাজিবুল্লাহর ঝড়ো ব্যাটিংয়ে বাংলাদেশের বোলারদের বিধ্বস্ত করে জয় তুলে নেয় আফগানিস্তানই। আর হার দিয়েই শুরু হয় বাংলাদেশের এশিয়া কাপ। তবে দল হারলেও দারুণ এক খবর পেলেন দলের অধিনায়ক সাকিব আল হাসান। আইসিসি টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ে আট ধাপ এগিয়েছেন বাঁহাতি সেরা এ অলরাউন্ডার।

বুধবার (৩১ আগস্ট) সাপ্তাহিক র‍্যাঙ্কিংয়ের হালনাগাদ প্রকাশ করেছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। এ র‌্যাংকিংয়ে আট ধাপ এগিয়ে ১৯ নম্বরে অবস্থান করছেন সাকিব। বাঁহাতি এই অলরাউন্ডারের রেটিং পয়েন্ট ৫৯১। টি-টোয়েন্টি সংস্করণে তার সেরা বোলিং র‍্যাঙ্কিং ছিল ২০১৩ সালের মে মাসে। সেবার চতুর্থ স্থানে উঠেছিলেন তিনি।

মঙ্গলবার (৩০ আগস্ট) রাতে সংযুক্ত আরব আমিরাতের শারজাহ আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে এশিয়া কাপের ‘বি’ গ্রুপের ম্যাচে ১২৭ রানের পুঁজি নিয়ে আফগানদের কাছে ৭ উইকেটে হেরে যায় বাংলাদেশ। ব্যাটিংয়ে তিনে নেমে তেমন সুবিধা করতে পারেননি সাকিব। ৯ বলে ১১ রান করে বোল্ড হন তিনি। তবে আলো কাড়েন বোলিংয়ে। ৪ ওভারের কোটা পূরণ করে মাত্র ১৩ রান দিয়ে তিনি সাজঘরে পাঠান রহমানউল্লাহ গুরবাজকে। কোনো বাউন্ডারি হজম না করার পাশাপাশি তিনি ডট দেন ১২টি।

টি-টোয়েন্টি বোলিং র‍্যাঙ্কিংয়ে শীর্ষস্থান ধরে রেখেছেন অস্ট্রেলিয়ার জস হ্যাজেলউড। টাইগারদের বিপক্ষে ২২ রানে ৩ উইকেট নেয়া আফগান লেগ স্পিনার রশিদ খানের উন্নতি হয়েছে দুই ধাপ। উঠে এসেছেন সেরা তিনে। রশিদের সতীর্থ অফ স্পিনার মুজিব উর রহমান বাংলাদেশের বিপক্ষে ১৬ রানে ৩ উইকেট নিয়ে র‌্যাঙ্কিংয়ে চার ধাপ এগিয়েছেন। উঠে এসেছেন নয় নম্বরে। বাংলাদেশের বিপক্ষে ম্যাচসেরা হন তিনি। বাংলাদেশের বোলারদের মধ্যে সাকিবের উপরে আছেন কেবল শেখ মেহেদী হাসান। যদিও এক ধাপ অবনতি হয়েছে তার। তিনি রয়েছেন ১৬তম স্থানে। বাঁহাতি স্পিনার নাসুম আহমেদের অবস্থান ২২ নম্বরে। সেরা পঞ্চাশের মধ্যে আরও আছেন মোস্তাফিজুর রহমান (৩১তম) ও শরিফুল ইসলাম (৫০তম)।

টি-টোয়েন্টি ব্যাটিং র‍্যাঙ্কিংয়ের এক নম্বর স্থানেও কোনো বদল নেই। পাকিস্তানের অধিনায়ক বাবর আছেন সেখানে। সেরা ত্রিশে নেই বাংলাদেশের কোনো ব্যাটার। আফগানিস্তানের বিপক্ষে ২৭ বলে ২৫ রানের ইনিংস খেলা মাহমুদউল্লাহর অবস্থানই সেরা। তিনি দুই ধাপ এগিয়ে আছেন ৩৮ নম্বরে। চার ধাপ পিছিয়ে বাঁহাতি ওপেনার নাঈম শেখ নেমে গেছেন ৪০তম স্থানে। এছাড়া, লিটন দাস ৪৯, আফিফ হোসেন ৫৭ ও সাকিব ৬৮ নম্বরে রয়েছেন।

এই সংস্করণের অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ে বড় লাফ দিয়েছেন হার্দিক পান্ডিয়া। গত রবিবার পাকিস্তানের বিপক্ষে ভারতের ৫ উইকেটের জয়ে তিনি হয়েছিলেন ম্যাচসেরা। বল হাতে ২৫ রানে ৩ উইকেট নেয়ার পর ব্যাট হাতে ১৭ বলে ৩৩ রানে অপরাজিত ছিলেন তিনি। হার্দিক আট ধাপ এগিয়ে উঠেছেন ক্যারিয়ারসেরা পাঁচ নম্বরে। তার রেটিং পয়েন্ট ১৬৭। টি-টোয়েন্টি অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ের শীর্ষে আছেন আফগানিস্তান অধিনায়ক মোহাম্মদ নবি। দুইয়ে অবস্থান করছেন সাকিব।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত