ইউএস ওপেন

আজারেঙ্কার সঙ্গে হাত মেলান নি ইউক্রেনিয়ান টেনিসকন্যা

প্রকাশ | ০২ সেপ্টেম্বর ২০২২, ১৯:৪৩

অনলাইন ডেস্ক

ইউএস ওপেনের দ্বিতীয় রাউন্ডে মুখোমুখি হয়েছিলেন বেলারুশের ভিক্টোরিয়া আজারেঙ্কা এবং ইউক্রেনের মার্টা কস্টিউক। এ ম্যাচে আজারেঙ্কার কাছে হেরে যান কস্টিউক। তবে রীতি অনুযায়ী খেলা শেষে দুজনের হাতে হাত মেলানোর কথা। কিন্তু র‌্যাকেটের সঙ্গে র‌্যাকেটে হালকা ছোঁয়া লাগালেও করমর্দন না করে মুখ ঘুরিয়ে চলে যান ইউক্রেনিয়ান কস্টিউক। বৃহস্পতিবার (০১ সেপ্টেম্বর) ম্যাচে আজারেঙ্কার কাছে ৬-২, ৬-৩ সেটে হেরে যান মার্টা।

উইম্বলডনে নিষিদ্ধ করা হয়েছিল রুশ টেনিস খেলোয়াড়দের। ইউক্রেনে রাশিয়ার হামলার কারণে তাদের নিষিদ্ধ করে যুক্তরাজ্য। ইউক্রেনে হামলা চালাতে রাশিয়াকে নিজেদের ভূমি ব্যবহার করতে দেয়ায় উইম্বলডনে খেলতে পারেননি বেলারুশের খেলোয়াড়েরাও। তবে উইম্বলডনে যুক্তরাজ্য যে পদক্ষেপ নিয়েছিল, সে পথে হাঁটেনি যুক্তরাষ্ট্র। নিউইয়র্কে চলা ইউএস ওপেনে দেশের পতাকা ব্যবহার না করার শর্তে রাশিয়া ও বেলারুশের খেলোয়াড়দের সুযোগ দেয়া হয়েছে। আর এ টুর্নামেন্টের দ্বিতীয় রাউন্ডেই মুখোমুখি হয়েছে ইউক্রেন তারকা ও বেলারুশ তারকা। ম্যাচ শেষে বেলারুশ তাকার সঙ্গে করমর্দন করেননি ইউক্রেন তারকা।

ম্যাচ শেষে ইউক্রেন তারকা কস্টিউক বলেছেন, ‘ওর ওপর আমার ব্যক্তিগত কোনো আক্রোশ নেই’। তবে কেন খেলা শেষে হাত মিলিয়ে সৌজন্য দেখালেন না? কস্টিউক জানান, কারণটা সেই রাশিয়া-ইউক্রেন যুদ্ধই। কস্টিউকের ক্ষোভ, আজারেঙ্কা কেন ইউক্রেনে রাশিয়ার হামলা ও বেলারুশের সহযোগিতার বিরুদ্ধে কিছু বলেন না? এ নিয়ে মেয়েদের টেনিসের সাবেক এক নম্বরের সঙ্গে কথা বলার চেষ্টা করেও ব্যর্থ হয়েছেন বলে দাবি কস্টিউকের, ‘ম্যাচের আগেও ওর সঙ্গে আমি কথা বলতে চেয়েছি। খেলার আগের দিন ওকে মেসেজ দিয়ে সতর্কও করে দিয়েছিলাম যে আমি কিন্তু হাত মেলাব না। কিন্তু সে কখনোই আমার সঙ্গে এসে কথা বলেনি, এ যুদ্ধ নিয়ে তার মতটা জানায়নি।’

যুদ্ধ সম্পর্কে সরাসরি কোনো মন্তব্য না করলেও কস্টিউকের আচরণ নিয়ে কথা বলেছেন আজারেঙ্কা। ইউক্রেনিয়ান প্রতিদ্বন্দ্বীর আচরণে বিস্মিত হননি বলে জানান ২০০৫ সালের ইউএস ওপেনজয়ী, ‘আমি আসলে অবাক হইনি। আর এই হাত মেলানোটা খুব গুরুত্বপূর্ণ কিছুও নয়। তবে আমি সব সময়ই প্রতিপক্ষের সঙ্গে হাত মিলিয়ে থাকি।’ কস্টিউককে হারানো আজারেঙ্কা তৃতীয় রাউন্ডে খেলবেন পেট্রা ম্যাটিচের বিপক্ষে।

একই দিনে ফ্যাবিও ফোগনিনিকে ২-৬, ৬-৪, ৬-২ ও ৬-১ সেটে হারিয়ে পুরুষ এককের তৃতীয় রাউন্ডে উঠেছেন রাফায়েল নাদাল। মেয়েদের ডাবলসে প্রথম রাউন্ড থেকে বিদায় নিয়েছেন সেরেনা উইলিয়ামস-ভেনাস উইলিয়ামস জুটি। লিন্ডা নোশকভ- লুসি রাদেক জুটির কাছে ৭-৬, ৬-৪ সেটে হেরে যান তারা।