ইউএস ওপেন

ফাইনালে উঠে ইতিহাস গড়লেন সিওনতেক ও জাবির

প্রকাশ : ০৯ সেপ্টেম্বর ২০২২, ১৮:২৭

সাহস ডেস্ক

মেয়েদের এককে সেমিফাইনালের প্রথম সেট জিতে ফাইনাল খেলার ইঙ্গিত দিয়েছিলেন বেলারুশের ষষ্ঠ বাছাই আরিয়ানা সাবালেঙ্কা। কিন্তু পরের সেট থেকেই দেখা গেল ভিন্ন চিত্র। প্রথম সেটে পিছিয়ে থেকে চট করে একটা ‘বাথরুম-ব্রেক’ নেন প্রতিপক্ষ ইগা সিওনতেক। এরপর কোর্টে ফিরেই ঘুরে দাঁড়ান। জিতে নেন বাকি দুই সেট। বেলারুশ তারকা আরিয়ানা সাবালেঙ্কাকে হারিয়ে প্রথমবারের মতো ফাইনালে উঠে ইতিহাস গড়েন পোলান্ড তারকা ইগা সিওনতেক। বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) রাতে ইউএস ওপেনের সেমিফাইনালে সাবালেঙ্কাকে ৩-৬, ৬-১, ৬-৪ গেমে হারিয়ে প্রথমবারের মতো এ টুর্নামেন্টের ফাইনালে উঠেছেন দুইবারের গ্র্যান্ড স্লাম চ্যাম্পিয়ন র‌্যাঙ্কিংয়ের শীর্ষে থাকা সিওনতেক।

বাথরুমে যাওয়ার বিরতিটা কাজে লেগেছে সিওনতেকের। প্রথম সেটে বেশ কিছু বাজে শট খেলেছেন তিনি। সে সেটে যেসব ভুল করেছেন, সেসব নিয়ে ভাবার সময় পেয়েছেন এবং ঘুরি দাঁড়ানোর পরিকল্পনা নিয়ে কোর্টে ফিরেছেন। এমনটাই জানিয়েছেন পোলিশ তারকা সিওনতেক, ‘বাথরুমে যাওয়ার দরকার পড়েছিল। অবশ্যই বেশ হালকা অনুভব করেছি-বাজে বিষয়টির জন্য দুঃখিত।’ এরপর শৈশবে খেলার মধ্যে বাথরুমে যাওয়ার স্মৃতির উদাহরণ টেনে সিওনতেক বলেছেন, ‘ওই সময়টা (বাথরুমে কাটানো সময়) কাজে লাগানোর চেষ্টা করি। (খেলায়) কী কী পাল্টাতে হবে, তা নিয়ে ভাবি। মনে আছে, ছোটবেলায় সেট হারের পর বাথরুমে গিয়ে কাঁদতাম। কিন্তু এবার কী কী করতে হবে, তা ভাবার পর সমস্যার সমাধান করে ফেলেছি।’

এদিকে একই ভেন্যুতে আরেক সেমিফাইনালে ফ্রান্সের ক্যারোলিনা গার্সিয়াকে ৬-১ ও ৬-৩ গেমে হারিয়ে ফাইনালে উঠেছেন তিউনিসিয়ার পঞ্চম বাছাই উনস জাবির। এতে কেবল তিউনিসিয়ার নয়, প্রথম আফ্রিকান নারী হিসেবে ইউএস ওপেনের ফাইনাল খেলবেন জাবির। প্রায় এক ঘণ্টার একপেশে লড়াইয়ে গার্সিয়াকে সহজেই হারিয়েছেন তিউনিসিয়ার এই তারকা। জাবির বলেন, ‘দারুণ লাগছে। উইম্বলডনের পর অনেক চাপে ছিলাম। পারফরম্যান্স করে চাপমুক্ত হতে পেরে ভালো লাগছে।’ গত জুলাইয়ে প্রথম আরব খেলোয়াড় ও আফ্রিকান নারী হিসেবে উইম্বলডনের ফাইনালেও পা রেখেছিলেন জাবির। কিন্তু কাজাখস্তানের এলেনা রিবাকিনার কাছে হেরে যান তিনি।

শনিবার (১০ সেপ্টেম্বর) বাংলাদেশ সময় দিবাগত রাত ২টায় আর্থার অ্যাশ স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে আসরের নারী এককের ফাইনাল। শিরোপা নির্ধারণী ম্যাচে তিউনিসিয়ান তারকা উনস জাবিরের মুখোমুখি হবেন পোলান্ড তারকা ইগা সিওনতেক। বিশ্ব র‍্যাঙ্কিংয়ের এক নম্বর তারকা এখন ২১ বছর বয়সী সিওনতেক। এখন পর্যন্ত দুটি গ্র্যান্ড স্ল্যাম জিতেছেন তিনি। দুটিই ফরাসি ওপেন। এবার প্রথমবারের মতো ইউএস ওপেন জেতার হাতছানি রয়েছে তার সামনে। ২৮ বছর বয়সী জাবিরের মুখোমুখি হওয়া নিয়ে সিওনতেক বলেছেন, ‘তার সঙ্গে খেলা সব সময়ই কঠিন এবং আমি একেবারে নিশ্চিত যে ফাইনালে দুজনের শারীরিক শক্তির পরীক্ষা হবে। তার হাতে দারুণ সব শট রয়েছে এবং বেজলাইনে সে খুবই দৃঢ় অবস্থানে থাকে। তার বিপক্ষে আমাকে খুবই সতর্ক থাকতে হবে। জানি না শেষ পর্যন্ত কী হবে। এই মুহূর্তে আমি কেবল ফাইনালে উঠতে পারাটাকে উপভোগ করতে চাই।’

পঞ্চম বাছাই জাবিরের লক্ষ্য এখন প্রথম গ্র্যান্ড স্ল্যাম উঁচিয়ে ধরা। তবে সিওনতেক ও জাবির এখন পর্যন্ত চারবার পরস্পরের মুখোমুখি হয়েছেন টেনিস কোর্টে। তাদের মধ্যে চলছে ২-২ ব্যবধানে সমতা। ইউএস ওপেনের ফাইনালে জিতে এগিয়ে যাওয়ার পাশাপাশি নতুন ইতিহাস গড়ার সুযোগও রয়েছে দুজনের সামনে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত