ইউএস ওপেন

জাবিরকে হারিয়ে ইতিহাসের নতুন রানি শিওনতেক

প্রকাশ : ১১ সেপ্টেম্বর ২০২২, ১৭:৫২

সাহস ডেস্ক

প্রথমবারের মতো ইউএস ওপেনের ফাইনালে উঠে ইতিহাস গড়েছিলেন ইগা শিওনতেক ও উনস জাবির। দুজনের সামনেই ছিল বড় ইতিহাস গড়ার হাতছানি। সেই ইতিহাস গড়লেন পোল্যান্ডের ইগা সিওনতেক। শনিবার (১০ সেপ্টেম্বর) বাংলাদেশ সময় দিবাগত রাতে নিউইয়র্কে আর্থার অ্যাশ স্টেডিয়ামে ইউএস ওপেনে আফ্রিকান প্রথম নারী উনস জাবিরকে ৬-২, ৭-৬ (৭/৫) গেমে হারিয়ে সে ইতিহাসকে আলিঙ্গন করেছেন মেয়েদের টেনিসের এক নম্বর তারকা সিওনতেক। হয়ে গেলেন ইউএস ওপেনের নতুন রানি।

এই জয়ে এ বছরে দ্বিতীয় গ্র্যান্ড স্লামের শিরোপা ঘরে তুললেন ২১ বছর বয়সী সিওনতেক। এর আগে জিতেছেন চলতি বছরের ফ্রেঞ্চ ওপেন। ২০২০ সালে তার ক্যারিয়ারের প্রথম গ্র্যান্ড স্লাম শিরোপাও ছিল ফ্রেঞ্চ ওপেন। মোট তিনটি গ্র্যান্ড স্লামের মালিক এখন পোলিশ তারকা। সব টুর্নামেন্ট মিলিয়ে এ নিয়ে টানা দশম ফাইনাল জিতলেন সিওনতেক। শিরোপানির্ধারণী ম্যাচে তার এই জয়যাত্রা শুরু হয়েছে তিন বছর আগে লুগানোতে ক্যারিয়ারের প্রথম ডব্লুটিএ ফাইনালে হেরে যাওয়ার পর থেকেই।

তবে এই ইতিহাস হাতছানি দিচ্ছিল উনস জাবিরকেও। ইতিহাসে আফ্রিকান রানী হিসেবে প্রথমবার ইউএস ওপেনের ফাইনালে উঠেছিলেন জাবির। কিন্তু শিওনতেকের কাছে হেরে বড় ইতিহাস গড়া আর হলোনা জাবিরের। গ্র্যান্ড স্ল্যাম জয়ের অপেক্ষা আরও দীর্ঘ হলো তার। এর আগে গত জুলাইয়ে প্রথম আফ্রিকান নারী হিসেবে উইম্বলডনের ফাইনালে উঠে ইতিহাস গড়েছিলেন উনস জাবির। তবে সে ফাইনালে পরাস্ত হয়েছিলেন ২৮ বছর বয়সী জাবির।

বিশ্বের এক নম্বর তারকা হলেও ফাইনালে ফেবারিট হিসেবে শুরু করেননি শিওনতেক। প্রথম সেটে তেমন কোনো লড়াই হয়নি। একক আধিপত্য দেখিয়ে জিতে শিওনতেক। দ্বিতীয় সেটের শুরুতেও সেই ধারা ধরে রাখেন তিনি, এগিয়ে যান ৪-০ গেমে। তবে ঘুরে দাঁড়িয়ে স্কোরলাইন ৪-৪ করেন জাবির। টাইব্রেকারে গিয়ে ফের ছন্দ খুঁজে পান শিওনতেক। জাবিরের ফোরহ্যান্ড শট দিক খুঁজে না পেলে শিরোপা জয়ের উল্লাসে মাতেন পোলিশ তারকা।

বায়ে ইউএস ওপেনের রানারআপ উনস জাবির ও ডানে চ্যাম্পিয়ন ইগা শিওনতেক।

ম্যাচ শেষে শিওনতেক বলেছেন, ‘নিশ্চিত ছিলাম না যে আমি গ্র্যান্ড স্লামের শিরোপা জয়ের মতো পর্যায়ের পারফর্ম করছি কি না; বিশেষ করে ইউএস ওপেনে, যেখানে কোর্ট খুবই দ্রুতগতির।’ তবে গ্র্যান্ড স্লামের শিরোপা জয়ের পর সিওনতেকের আত্মবিশ্বাস এখন তুঙ্গস্পর্শী, ‘এটা সত্য যে আমি এমন কিছু প্রত্যাশা করিনি। তাই এটা আমার নিজের জন্য একটা বার্তা যে আকাশই সীমানা।’ পোলিশ এ তরুণী আরও বলেন, ‘আমি গর্বিত, আবার কিছুটা বিস্মিতও। এমন কিছু করতে পেরে আমি আনন্দিত।’

আরও একবার গ্র্যান্ড স্লাম জয়ের ইতিহাসের খুব কাছে গিয়েও পারলেন না আফ্রিকার প্রথম নারী হিসেবে ইউএস ওপেনের ফাইনালে ওঠা উনস জাবির। এর আগে গত জুলাইয়ে জাবির উইম্বলডনের ফাইনালে হেরেছেন রাশিয়ায় জন্ম নেয়া কাজাখস্তানের খেলোয়াড় এলেনা রিবাকিনার কাছে। এবার আর্থার অ্যাশ স্টেডিয়ামে সিওনতেকের কাছে হেরে আবারও তীরে গিয়ে তরি ডোবান জাবির। এ নিয়ে কোনো আক্ষেপ নেই জাবিরের, ‘আমার দুঃখ করার কিছু নেই। কারণ, আমি সম্ভাব্য সেরা চেষ্টাই করেছি। আমি আশা ছেড়ে দেয়ার মানুষ নই। আমি জানি, আবার ফাইনাল খেলব এবং আমার সর্বোচ্চ চেষ্টাই করব।’

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত