ফিফা প্রীতি ম্যাচ

অবশেষে জয় পেল টাইগাররা

প্রকাশ : ২২ সেপ্টেম্বর ২০২২, ২১:০৪

সাহস ডেস্ক

ফিফা প্রীতি ম্যাচে উইঙ্গার রাকিবুল হোসেনের একমাত্র গোলে কম্বোডিয়াকে হারিয়ে জয় পেয়েছে বাংলাদেশ। টানা সাত ম্যাচ পর জয়ে ফিরল জামাল ভূঁইয়ারা। আর এ নিয়ে কম্বোডিয়ার বিপক্ষে বাংলাদেশের টানা তৃতীয় জয়। বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) কম্বোডিয়ার মাঠে তাদেরকে ১-০ গোলে হারিয়ে জয় তুলে নিয়েছে হাভিয়ের কাবরেরার শিষ্যরা। সব মিলিয়ে দুই দলের পাঁচবার সাক্ষাতে চারবারই জিতেছে বাংলাদেশ। অন্য ম্যাচটি ড্র। কম্বোডিয়ার সাক্ষাতে ৫ ম্যাচে ৬ গোল করেছে বাংলাদেশ, হজম করেছে দুটি।

ফিফা র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশের চেয়ে ১৮ ধাপ এগিয়ে কম্বোডিয়া। তাদের মাটিতে চেনা পরিবেশেই মেলে ধরল জামাল ভূঁইয়ারা। বৃহস্পতিবারের ফিফা প্রীতি ম্যাচটি নমপেনে হলেও ভেন্যু ছিল মোরোদোক টেকো ন্যাশনাল স্টেডিয়াম। ম্যাচের শুরু থেকে পাল্টাপাল্টি আক্রমণে জমে ওঠে ম্যাচ। স্বাগতিক কম্বোডিয়া গোলের খোঁজে বারবারই আসতে চাইছিল বাংলাদেশের বক্সে। দুই-তিনবার গোলের সুযোগও তারা তৈরি করেছিল। বাংলাদেশও সুযোগ পেয়েই উঠেছে প্রতি-আক্রমণে।

ম্যাচের ১৫ মিনিটে বিশ্বনাথের লম্বা থ্রোয়ে অধিনায়ক জামাল ভূঁইয়া প্রায় ফাঁকায় বল পেয়ে যান। কিন্তু বলটা জালে রাখতে পারেননি। তার টোকা চলে যায় পোস্টের বাইরে দিয়ে। এরপরই পরিকল্পিত আক্রমণে গোল পেয়েছে বাংলাদেশ। ম্যাচের ২৩তম মিনিটে প্রায় মাঝমাঠ থেকে বল নিয়ে দ্রুতগতিতে মতিন মিয়া এগিয়ে যান কম্বোডিয়ার বক্সের দিকে। অনেকটা দূর এগিয়ে তিনি বল বাড়ান রাকিবকে উদ্দেশ করে। রাকিবও সঙ্গে থাকা ডিফেন্ডারকে ছিটকে বলের নিয়ন্ত্রণ নিয়ে নেন। অসাধারণ প্লেসিংয়ে বক্সের প্রায় ওপর থেকে গোলটি করেন রাকিব।

গোল শোধের অনেক চেষ্টাই করেছে কম্বোডিয়া। কিন্তু বাংলাদেশের রক্ষণ ও গোলকিপার আনিসুর রহমান ছিলেন সতর্ক। অন্যদিকে দ্বিতীয় গোলের খোঁজে আক্রমণে যায় বাংলাদেশও। ম্যাচের ৭৬ মিনিটে বাংলাদেশ দ্বিতীয় গোলটি পেয়েও যেত পারত। মতিন মিয়ার দুর্দান্ত শট ফিরে এসেছে ক্রসবারে লেগে।

২০১৯ সালের মার্চে দুই দলের সর্বশষে সাক্ষাৎ হয়েছিল, কম্বোডিয়ার নমপেনের অলিম্পিক স্টেডিয়ামে। সেই ম্যাচে রবিউল হাসানের একমাত্র গোলে জিতেছিল বাংলাদেশ। তার আগের জয়টি আসে ২০০৯ সালে। সেই ফিফা প্রীতি ম্যাচে ১-০ গোলে জিতেছিল বাংলাদেশ। ২০১৯ সালের মতো আজকের ম্যাচের আগেও ফিফা র‌্যাঙ্কিংয়ের ১৯২তম স্থানে বাংলাদেশ। ২০১৯ সালে কম্বোডিয়া ছিল ১৭২ নম্বরে, বর্তমানে ১৭৪ নম্বরে।

আগের দিন বুধবার সংবাদ সম্মেলনে র‌্যাঙ্কিংকে খুব একটা পাত্তা না দিয়ে বাংলাদেশের অধিনায়ক জামাল ভূঁইয়া বলেছিলেন, ‘আমাদের মতোই আরেকটি দলের সঙ্গে ভালো একটা ম্যাচ খেলতে যাচ্ছি। ওরা তো আমাদের চেয়ে খুব একটা এগিয়ে নেই, তাই আমি বলব ৫০-৫০ একটা ম্যাচ হবে। হ্যাঁ, র‌্যাঙ্কিংয়ে ওরা এগিয়ে আছে। তবু আমি এটাকে ৫০-৫০ ম্যাচই বলব।’ জামাল এর সঙ্গে আরও যোগ করেছিলেন, ‘সুযোগগুলো কাজে লাগিয়ে গোল করতে হবে আমাদের। কম্বোডিয়া দলটি বেশ উদ্যমী ও আত্মবিশ্বাসী। আমরা চেষ্টা করব ওদের আত্মবিশ্বাস নষ্ট করতে।’

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত