ক্রিম কাণ্ডে শাস্তি পেলেন জাদেজা

প্রকাশ : ১১ ফেব্রুয়ারি ২০২৩, ১৭:২৭

স্পোর্টস ডেস্ক

নাগপুর টেস্টে অস্ট্রেলিয়াকে ১৩২ রানের বিশাল ব্যবধানে হারিয়েছে ভারত। আড়াই দিনে শেষ হয়ে গেছে ম্যাচ। প্রথম ইনিংসে পাঁচ উইকেট এবং ৭০ রানের পাশাপাশি দ্বিতীয় ইনিংসে আরও ২ উইকেট নিয়ে ম্যাচসেরা রবীন্দ্র জাদেজা। এই আনন্দের পাশাপাশি একটা খারাপ খবরও শুনতে হচ্ছে অভিজ্ঞ এই অল-রাউন্ডারকে। আইসিসির প্লেয়িং কন্ডিশন ভাঙার দায়ে তার শাস্তি হয়েছে।

ঘটনাটি ম্যাচের প্রথম দিনের। অস্ট্রেলিয়ার রান ছিল ৫ উইকেটে ১২০। ততক্ষণে জাদেজা ৩ উইকেট শিকার করে ফেলেছেন। ম্যাচ ভারতের নিয়ন্ত্রণে। হঠাৎ দেখা যায় মোহাম্মদ সিরাজের আঙুলের উপরিভাগ থেকে কিছু একটা নিয়ে নিজের বাঁহাতে তর্জনিতে মাখাচ্ছেন জাদেজা। অবশ্য ভিডিওতে জাদেজাকে বলে কিছু মাখাতে দেখা যায়নি। কিন্তু বল ছিল তার হাতেই। এই ভিডিও ফাঁস হতেই বল টেম্পারিংয়ের অভিযোগ ওঠে। ভারতের কিছু মিডিয়াও এই দাবি করে নিউজ করেছে।

দিনের খেলা শেষে জাদেজা-রোহিদের ডেকে ঘটনা জানতে চান ম্যাচ রেফারি অ্যান্ডি পাইক্রফট। এরপর তিনি জাদেজার বিরুদ্ধে অভিযোগ আনেন। কারণ, আইসিসির আইন অনুযায়ী হাতে কিছু মাখাতে হলে আম্পায়ারের অনুমতি নিতে হবে। এক্ষেত্রে জাদেজা সেটা করেননি। ম্যাচ শেষে জাদেজা নিজের দোষ স্বীকার করে নেওয়ায় আনুষ্ঠানিক শুনানির প্রয়োজন হয়নি। জাদেজা বলেছেন, আঙুলে তিনি ব্যথানাশক ক্রিম লাগাচ্ছিলেন। তদন্তে জাদেজার কথার সত্যতা পেয়েছেন ম্যাচ রেফারি।

এই ঘটনায় বল টেম্পারিংয়ের কোনো প্রমাণ পাওয়া যায়নি। তবে জাদেজা যেহেতু আম্পায়ারের অনুমতি নেননি, তাই তিনি আইসিসি কোড অফ কন্ডাক্ট ফর প্লেয়ার এবং প্লেয়ার সাপোর্ট পার্সোনেলের ২.২০ ধারা লঙ্ঘন করেছেন। যা খেলার চেতনা পরিপন্থী। তাই জাদেজাকে একটি ডিমেরিট পয়েন্ট দেওয়া হয়েছে, যা আগামী ২৪ মাস কার্যকর থাকবে। একইসঙ্গে ম্যাচ ফির ২৫ শতাংশ জরিমানা করা হয়েছে। উল্লেখ্য, এই ধরণের ‘লেভেল ১’ অপরাধের নূন্যতম শাস্তি হলো তিরস্কার। আর সর্বোচ্চ সাজা হলো ম্যাচ ফির ৫০ শতাংশ জরিমানা এবং একটি বা দুটি ডিমেরিট পয়েন্ট।

সাহস২৪.কম/এমএম/এসএস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত