এশিয়ান ইনডোরে স্বর্ণ জিতে ইতিহাস গড়লেন ইমরানুর

প্রকাশ : ১২ ফেব্রুয়ারি ২০২৩, ১৪:০৪

স্পোর্টস ডেস্ক
ছবি : অ্যাথলেট ইমরানুর রহমান

আন্তর্জাতিক অ্যাথলেটিকসের কোনো মঞ্চে ট্র্যাক অ্যান্ড ফিল্ডে বাংলাদেশের কোনো স্প্রিন্টার গতির ঝড় তুলবেন তা যেন স্বপ্নেও কল্পনা করা যেতো না। কিন্তু এবার স্বর্ণ জিতে সেই অকল্পনীয় বিষয়টির বাস্তবে রূপ দিলেন বাংলাদেশের অ্যাথলেট ইমরানুর রহমান।

কাজাখস্তানের আস্তানায় অনুষ্ঠিত এশিয়ান ইনডোর অ্যাথলেটিকস চ্যাম্পিয়নশিপের ৬০ মিটার স্প্রিন্টে শ্রেষ্ঠত্ব অর্জন করেছেন ইমরানুর রহমান। জিতে নিয়েছেন স্বর্ণপদক। স্বর্ণ জিততে তিনি সময় নিয়েছেন মাত্র ৬.৫৯ সেকেন্ড। সে সঙ্গে গড়েছেন নতুন রেকর্ডও।

শনিবার (১১ ফেব্রুয়ারি) সন্ধ্যায় সেমিফাইনালেই নিজের সেরা টাইমিং পেছনে ফেলে রেকর্ড গড়েছিলেন ইমরানুর। তখন দৌড় শেষ করেছিলেন ৬.৬১ সেকেন্ড সময় নিয়ে। প্রায় ২ ঘণ্টা পর ফাইনালে এসে নিজের গড়া রেকর্ডকেই আবার ভাঙলেন তিনি। সে সঙ্গে কাজাখস্তানে ওড়ালেন লাল-সবুজের পতাকা।

সন্ধ্যা সাড়ে ৬টায় সেমিফাইনালে দৌড়ে কাতারের প্রতিদ্বন্দ্বীর চেয়ে অল্প একটু পিছিয়ে থেকেই ফাইনালে ওঠেন ইমরানুর। তিনি হয়েছিলেন দ্বিতীয়, কিন্তু ফাইনালে উঠে নিজের শ্রেষ্ঠত্বই প্রমাণ করলেন ট্র্যাক অ্যান্ড ফিল্ডে।

সেমিফাইনালের আগে এই ইভেন্টে ইমরানের আগের সেরা টাইমিং ছিল ৬.৬৪ সেকেন্ড। সেমিতে ৬.৬১ সেকেন্ড সময় নিয়ে সে রেকর্ড ভাঙেন। ২ ঘণ্টা পর ফাইনালে সেই রেকর্ড ভেঙে নতুন রেকর্ড গড়েন তিনি।

এর আগে সকালে অনুষ্ঠিত এই ইভেন্টের দুই নম্বর হিটে অংশ নিয়ে বাংলাদেশের দ্রুততম মানব সেমিফাইনাল নিশ্চিত করেন। ৬.৭০ সেকেন্ড সময় নিয়ে হিটে সবার সেরা টাইমিং করে সেমিফাইনালে নাম লেখান তিনি।

কাজাখস্তানের উদ্দেশ্যে দেশ ছাড়ার আগে বাংলাদেশ অ্যাথলেটিকস ফেডারেশনের সাধারণ সম্পাদক আবদুর রকিব বলেছিলেন, ‘এশিয়ার ইনডোরে ইমরানুরের পদক পাওয়ার সম্ভাবনা আছে। প্রতিযোগিতায় অন্য অ্যাথলেটদের তুলনায় ইমরানুরের টাইমিং তৃতীয় সেরা। এখন একটি স্বপ্ন নিয়েই বাংলাদেশ অংশ নেবে এই ইভেন্টে। সেটি পদকজয় আর সে লক্ষ্য পূরণের পথেই আছে ইমরানুর।’

কাজাখস্তান থেকে রকিব জানিয়েছিলেন, ‘এখন পর্যন্ত ৫টি হিটে ইমরানুরের টাইমিং সেরা। ফলে তার কাছ থেকে পদকের প্রত্যাশা আরও বেড়েছে আমাদের।’ তিনি রাতে বলেন, ‘ইমরান দেশের অ্যাথলেটিকসে ইতিহাস তৈরি করেছে। সে এই স্তরে স্বর্ণ জিতে বাংলাদেশকে গর্বিত করেছে। এশিয়ান পর্যায়ে স্বর্ণ দূরে থাক, পদক জেতাই আমাদের কাছে স্বপ্ন।’

প্রতিযোগিতায় প্রথম দিনে মেয়েদের ৬০ মিটার স্প্রিন্টে অংশ নিয়েছিলেন বাংলাদেশের দ্রুততম মানবী শিরিন আক্তার। ৭.৯৩ সেকেন্ড সময় নিয়ে হিটে ৭ জনের মধ্যে সপ্তম হয়েছিলেন তিনি।

ইমরানুর রহমানের ইনডোর চ্যাম্পিয়নশিপে অংশ নেওয়ার অভিজ্ঞতা থাকলেও এই প্রথম অংশ নিলেন শিরিন আক্তার। যাওয়ার আগে তিনি নিজ উদ্যোগে অনুশীলন ক

সাহস২৪.কম/এমএম/এসএস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত