রমজান মাসে চেলসির উন্মুক্ত ইফতারের আয়োজন

প্রকাশ : ১৬ মার্চ ২০২৩, ১৬:৪৭

স্পোর্টস ডেস্ক

ইংল্যান্ডের প্রথম ফুটবল ক্লাব হিসেবে গত বছর নিজেদের মাঠে ঈদের জামাত আয়োজন করেছিলো ব্ল্যাকবার্ন রোভার্স। সে ধারাবাহিকতাতেই ২৬ মার্চ চেলসির মাঠ স্টামফোর্ড ব্রিজে এবার উন্মুক্ত ইফতারের আয়োজন করতে যাচ্ছে ইংলিশ ক্লাবটি। 

রমজানে সারা দিন রোজা রাখার পর মুসলিমরা একসঙ্গে যুক্তরাজ্যের অন্যতম বড় এই আয়োজনে ইফতার করার পাশাপাশি একে নিজেদের মধ্যকার পারস্পরিক সৌহার্দ্য বাড়ানোর সুযোগ হিসেবেও দেখছে ক্লাবটি। ইফতার অনুষ্ঠানে স্থানীয় মসজিদ এবং চেলসির মুসলিম সম্প্রদায়ের সদস্য (যেমন সমর্থক) ও স্কুলের শিক্ষার্থীদের উপস্থিত থাকার আমন্ত্রণ জানানো হবে। পাশাপাশি চেলসি ফুটবল ক্লাবের স্টাফরাও এতে অংশ নিতে পারবেন।

রমজান টেন্ট প্রজেক্ট চেলসির এই উন্মুক্ত ইফতার আয়োজনটিতে সহযোগিতা করছে। ২০১৩ সালে প্রতিষ্ঠা হওয়া পুরস্কারপ্রাপ্ত এ দাতব্য সংস্থা বিভিন্ন সম্প্রদায়কে ঐক্যবদ্ধ করা এবং রমজান সম্পর্কে সচেতনতা তৈরিতে কাজ করে আসছে। রমজান টেন্ট প্রজেক্ট এ বছরই নিজেদের দশম প্রতিষ্ঠাবার্ষিকী আয়োজন করতে যাচ্ছে। এমনিতে প্রতিবছরই তারা রমজান উৎসব আয়োজন করে, যেখানে রমজানের অনুপ্রেরণায় শিল্প, সংস্কৃতি এবং সৃষ্টিশীলতাকে উদ্‌যাপন করা হয়।

রমজান টেন্ট প্রজেক্টের প্রতিষ্ঠাতা এবং প্রধান নির্বাহী ওমর সালহা বলেছেন, ‘রমজান উৎসব এবং উন্মুক্ত ইফতারের মাধ্যমে ১০ বছর ধরে ৫ লাখের বেশি মানুষকে যুক্ত করে আসছে রমজান টেন্ট প্রজেক্ট। স্টামফোর্ড ব্রিজে উন্মুক্ত ইফতার আয়োজন করতে পেরে আমরা সম্মানিত। আমাদের দশম প্রতিষ্ঠাবার্ষিকী উদ্‌যাপনের মুহূর্তে চেলসির সঙ্গে যৌথভাবে কাজ করছি। চেলসি প্রিমিয়ার লিগের প্রথম ক্লাব হিসেবে উন্মুক্ত ইফতারের আয়োজন করতে যাচ্ছে।’

মূলত ‘নো টু হেট’ প্রচারণার অংশ হিসেবে চেলসি এবং চেলসি ফাউন্ডেশন রমজানকে সামনে নিয়ে এসেছে। যেটি ক্লাবের সমতা, বৈচিত্র্যময়তা এবং সংযুক্তিমূলক একটি প্রোগ্রাম। এ ছাড়া ধর্মীয় সহনশীলতার প্রচারও নো টু হেটের কার্যক্রমের একটি বড় অংশজুড়ে থাকে।

চেলসি ফাউন্ডেশনের প্রধান সিমন টেইলর উন্মুক্ত ইফতার আয়োজন নিয়ে বলেছেন, ‘আমি আনন্দের সঙ্গে রমজান টেন্ট প্রজেক্টের সঙ্গে মিলে উন্মুক্ত ইফতার আয়োজনের ঘোষণা দিচ্ছি। প্রিমিয়ার লিগের প্রথম ক্লাব হিসেবে এটি করতে পেরে আমরা আনন্দিত।’

সাহস২৪.কম/এমআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত