১১তম ফরাসি শিরোপা জিতে পিএসজির রেকর্ড

প্রকাশ : ২৮ মে ২০২৩, ২১:৪৭

স্পোর্টস ডেস্ক
১১তম ফরাসি শিরোপা জিতে পিএসজির উচ্ছ্বাস

স্ট্রাসবার্গের সাথে ১-১ গোলে ড্র করে এক ম্যাচ হাতে রেখে ফরাসি লিগ ওয়ানের রেকর্ড ১১তম শিরোপা জয় করেছে পিএসজি। ম্যাচে পিএসজির হয়ে গোল করেছেন লিওনেল মেসি।

মেসির গোলের পর কেভিন গামেইরো স্টাসবার্গের পক্ষে সমতা ফেরান। কিন্তু এই ড্রয়ে দ্বিতীয় স্থানে থাকা লেন্সকে চার পয়েন্টে পিছনে ফেলে শিরোপা নিশ্চিত করেছে প্যারিসের জায়ান্টরা।

১৯৮১ সালে সেইন্ট-এতিয়েন ১০ম শিরোপা জিতে যে রেকর্ড গড়েছিল তা ছাড়িয়ে গেল পিএসজি। সাবেক কোচ মরিসিও পোচেত্তিনোর অধীনে এক বছর আগে সেই রেকর্ড স্পর্শ করেছিল পিএসজি।

গত ১১ মৌসুমে এটি পিএসজির নবম শিরোপা। কাতারী মালিকের অধীনে এ সময়টা ফরাসি ফুটবলে একচ্ছত্র আধিপত্য দেখিয়ে যাচ্ছে মেসি-নেইমার-এমবাপ্পের দল।

পিএসজির কোচ ক্রিস্টোফার গাল্টিয়ার ম্যাচ শেষে সম্প্রচার প্রতিষ্ঠান ক্যানাল প্লাসকে বলেছেন, আমি বুন্দেসলিগা মৌসুমের শেষ দিনের খেলা দেখেছি। যেকোন লিগে জয়ী হওয়াটা সত্যিই কঠিন। এবারের মৌসুমে চ্যাম্পিয়নরা সবাই সমস্যা পড়েছে। সে কারনেই এবারের শিরোপাটা সত্যিই বিশেষ কিছু। এবারের শিরোপা জয়টা স্বাভাবিক ছিলনা। এমনকি আমরা পিএসজি হওয়া সত্তেও সবকিছু সবসময় আমাদের অনুকুলে ছিলনা।

সপ্তাহের শুরুতে নিটকতম প্রতিদ্বন্দ্বী লেন্সের থেকে ছয় পয়েন্ট এগিয়ে ছিল পিএসজি। গোল ব্যবধানেও লেন্সের সামনেই ছিল। লেন্স যদি এর মধ্যে কোন ম্যাচে পরাজিত হতো তবে এক ম্যাচ হাতে রেখে পরাজিত হলেও পিএসজির শিরোপা নিশ্চিত হতো। কিন্তু লেন্স কাল রেলিগেটেড আয়াসিওর সাথে ৩-০ গোলে জয়ী হওয়ায় শিরোপা নির্ধারণে পিএসজির এক পয়েন্ট প্রয়োজন হয়।

 

স্ট্রাসবার্গের মাঠে ৫৯ মিনিট কিলিয়ান এমবাপ্পের এ্যাসিস্টে মেসি লিগের ১৬তম গোল করে সফরকারীদের এগিয়ে দেন। ম্যাচ শেষের ১১ মিনিট আগে পিএসজির সাবেক স্ট্রাইকার গামেইরো সমতা ফেরান। মরহান সানসনের শট গিয়ানলুইগি ডোনারুমা রুখে দেবার পর ফিরতি বল গামেইরো জালে জড়ান।

ড্রয়ের কারনে কার্যত দুটি দলই লাভবান হয়েছে। স্ট্রাসবার্গ লিগ ওয়ানে টিকে থাকা নিশ্চিত করেছে।

মৌসুমের শুরুটা দারুনভাবে করেছিল পিএসজি। বিশ্ব কাপের আগে তারা কোন ম্যাচে হারেনি। প্রথম ১৭ ম্যাচের মধ্যে পাঁচটিতে এ বছরই তারা প্রথম পরাজয়ের মুখ দেখেছে। এরপর অবশ্য আরো পাঁচটি ম্যাচে পরাজয়ের স্বাদ পেয়েছে। বায়ার্ন মিউনিখের কাছে পরাজিত হয়ে চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোল থেকে বিদায় নিয়েছে। ফরাসি কাপেও একই অবস্থান থেকে বিদায় নিয়েছে।

এসব ফলাফল গাল্টিয়ারের ভবিষ্যতের ওপর প্রভাব ফেলেছে। দুই বছর আগে এই গাল্টিয়ারের অধীনে লিলি ফরাসি লিগের শিরোপা জয় করেছিল।

মৌসুমের শেষে চুক্তি শেষ হয়ে যাবার পর মেসিও ক্লাব ছাড়ার দ্বারপ্রান্তে রয়েছেন। এর অর্থ হচ্ছে আগামী সপ্তাহে ক্লেমন্টের বিরুদ্ধে ঘরের মাঠের ম্যাচটি হতে যাচ্ছে পিএসজির জার্সি গায়ে মেসির ক্যারিয়ারের শেষ ম্যাচ।

আয়াসিওকে পরাজিত করে লিগ টেবিলের দ্বিতীয় স্থানের পাশাপাশি আগামী মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগে খেলাও নিশ্চিত করেছে লেন্স। ডেভিয়ার মাচাডো, আদ্রিয়ের থমাসন ও লোয়িস ওপেন্ডার প্রথমার্ধের গোলে লেন্সের জয় নিশ্চিত হয়। বেলজিয়ান স্ট্রাইকার ওপেন্ডা পেনাল্টি থেকে লিগের ২০তম গোল করেছেন।

ভেলোড্রোমে ঘরের মাঠে ব্রেস্টের কাছে ২-১ গোলে পরাজিত হয়েও তৃতীয় স্থান নিশ্চিত করেছে মার্সেই।

এদিকে পিছিয়ে থেকেও নঁতেকে ২-১ গোলে পরাজিত করে চতুর্থ স্থানে থেকে ইউরোপা লিগে খেলার অবস্থান মজবুত করেছে লিলি। রেনে ও মোনাকোর থেকে মাত্র এক পয়েন্টে এগিয়ে রয়েছে লিলি। গোল ব্যবধানে মোনাকোকে পিছনে ফেলে পঞ্চম স্থানে রয়েছে রেনে। পঞ্চম স্থানে দলটি আগামী মৌসুমে ইউরোপা কনফারেন্স লিগে খেলার সুযোগ পাবে। ষষ্ঠ স্থানের দলটি ছিটকে যাবে ইউরোপীয়ান আসর থেকে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত