জাল্লিকাট্টুতে নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবিতে উত্তাল তামিলনাড়ু

প্রকাশ | ২০ জানুয়ারি ২০১৭, ১১:৫৪

অনলাইন ডেস্ক

জাল্লিকাট্টু (ষাঁড়ের দৌড়) প্রতিযোগিতার উপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবিতে উত্তাল ভারতের তামিলনাড়ু। বিক্ষোভে স্তব্ধ হয়ে পড়েছে রাজ্যের বিভিন্ন অংশ।

বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) তৃতীয় রাতেও চেন্নাইয়ের মেরিনা সৈকতে বিক্ষোভ অব্যাহত ছিল। প্রায় ১৫ হাজার মানুষ সৈকতে জমায়েত হয়েছিল। এ দিকে শুক্রবার (২০ জানুয়ারি) সকালে বিক্ষোভে অংশ নিতে লোকজন মেরিনা বিচের দিকে ছুটে গেছেন। 

এর আগে বুধবার (১৮ জানুয়ারি) চেন্নাইয়ের মেরিনা সৈকত থেকে মাদুরাইয়ের আলানগনল্লুর পর পর্যন্ত বিক্ষোভ করে সাধারণ মানুষ। এসময় দুইশোরও বেশি যুবককে আটক করা হয়। বিক্ষোভের কারণে ৩১টি কলেজে ছুটি ঘোষণা করা হয়েছে।

এছাড়া, বিক্ষোভ থামাতে বিদ্যুৎ সংযোগের পাশাপাশি খাবার পানির সরবরাহ বন্ধ করে দিয়েছে কর্তৃপক্ষ। এই পরিস্থিতি মোকাবিলায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে তামিলনাড়ুর মুখ্যমন্ত্রীর দেখা করার কথা রয়েছে।

জাল্লিকাট্টু তামিলনাড়ুর একটি প্রাচীন খেলা। এ খেলায় একটি ছুটন্ত-উন্মত্ত ষাঁড়কে নানা কসরতের পরে নিজেদের নিয়ন্ত্রণে নিয়ে আসেন একদল মানুষ। তামিলদের নবান্ন উৎসব পোঙ্গলের সময়ে এই খেলা হয়ে থাকে। ২০১৪ সাল থেকে ভারতের সুপ্রিম কোর্টের আদেশে এই প্রথা বন্ধ রয়েছে। এবছর সেই নিষেধাজ্ঞা পুনরায় বহাল রেখেছে শীর্ষ আদালত। পশু-প্রেমীদের সংগঠন পেটার অভিযোগ, ষাঁড়কে আরও ক্ষেপিয়ে তুলতে খেলার আগে মাদক ইনজেকশন দেওয়া হয় এবং চোখে মরিচের গুঁড়া ছিটিয়ে দেওয়া হয়।