কিম জং-ন্যামকে বিষ প্রয়োগে হত্যা: মালয়েশিয়া

প্রকাশ | ২৪ ফেব্রুয়ারি ২০১৭, ১১:১২

অনলাইন ডেস্ক

মালয়েশিয়ার পুলিশ জানিয়েছে, উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনের সৎ ভাই কিম জং-ন্যামকে রাসায়নিক প্রয়োগে হত্যা করা হয়েছে।

স্থানীয় সময় ২৪ ফেব্রুয়ারি (শুক্রবার) মালয়েশিয়ার পুলিশের মহাপরিদর্শকের (আইজিপি) পক্ষ থেকে দেওয়া এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, মালয়েশিয়ার রাসায়নিক বিভাগে প্রাথমিক তদন্তে দেখা গেছে, ন্যামকে হত্যায় ‘ভিএক্স নার্ভ এজেন্ট’ নামের এক ধরনের রাসায়নিক ব্যবহার করা হয়েছে।

তবে দেশেটির পুলিশের বিবৃতিতে ওই দুই নারী কীভাবে ন্যামের মুখে নার্ভ এজেন্ট প্রয়োগ করলেন এবং এরপর কেমন করে তাঁরা নিরাপদে থাকলেন, সে বিষয়ে স্পষ্ট করে কিছু বলা হয়নি। হামলার সময় তাঁরা পাতলা কোনো মোজা পরেছিলেন নাকি রাসায়নিক প্রয়োগের পর পরই হাত ধুয়ে ফেলেছিলেন, তা-ও স্পষ্ট নয়।

এর আগে পুলিশ জানিয়েছিল, দুই হামলাকারী কিমের মুখে এক ধরনের তরল মেখে পালিয়ে যান এবং দ্রুত তাঁদের হাত ধুয়ে ফেলেন। হামলার পর বিমানবন্দরে কর্মরতদের সাহায্য পেয়েছিলেন ন্যাম। কিন্তু হাসপাতালে যাওয়ার আগেই তাঁর মৃত্যু হয়।

প্রসঙ্গত, গত সপ্তাহে মালয়েশিয়ার কুয়ালালামপুর আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ম্যাকাওগামী একটি বিমানে চড়ার প্রস্তুতিকালের কিম জং-ন্যামের ওপর হামলা চালায় দুই নারী। হামলায় তিনি নিহত হন।