ভারতের রাষ্ট্রপতি কোবিন্দের অধ্যায় শুরু

প্রকাশ | ২৫ জুলাই ২০১৭, ১২:০৪ | আপডেট: ২৫ জুলাই ২০১৭, ১২:০৭

অনলাইন ডেস্ক

ভারতের প্রথম বাঙালি প্রেসিডেন্ট প্রণব মুখোপাধ্যায়ের মেয়াদ শেষে নতুন প্রেসিডেন্ট রাম নাথ কোবিন্দের অধ্যায় শুরু হচ্ছে। আজ ২৫ জুলাই (মঙ্গলবার) ভারতীয় পার্লামেন্টের সেন্টার হলে এক শপথ গ্রহণের মধ্য দিয়ে ভারতের ১৪তম রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব গ্রহণ করছেন রাম নাথ কোবিন্দ। 

তার শপথ গ্রহণের মধ্য দিয়ে শেষ হচ্ছে ১৩তম রাষ্ট্রপতি প্রণব মুখার্জির মেয়াদ। সোমবার (২৪ জুলাই) শেষবারের মতো টেলিভিশনে জাতির উদ্দেশ্যে ভাষণ দিয়েছেন ভারতের প্রথম বাঙালি রাষ্ট্রপতি ‘ম্যান অব অল সিজনস’ খ্যাত মুখার্জি।

বিদায়ি প্রেসিডেন্ট প্রণব মুখোপাধ্যায় ও কোবিন্দ আনুষ্ঠানিক শোভাযাত্রার মাধ্যমে সেন্টার হলে উপস্থিত হবেন। সেখানে ভারতের প্রধান বিচারপতি জেএস খেহার নতুন প্রেসিডেন্ট কোবিন্দকে শপথ পড়াবেন।

শপথ পড়ানোর পর মুখার্জির সঙ্গে আসন অদলবদল করে প্রেসিডেন্টের আসনে বসবেন কোবিন্দ। এ সময় নতুন প্রেসিডেন্টের সম্মানে ২১ বার তোপধ্বনি করা হবে, তারপর অভিষেক ভাষণ দিবেন তিনি।

অনুষ্ঠানে ভারতের ভাইস প্রেসিডেন্ট হামিদ আনসারি, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, লোকসভার স্পিকার সুমিত্রা মহাজন, কেন্দ্রীয় মন্ত্রিগণ, গভর্নরবৃন্দ, মুখ্যমন্ত্রিগণ, রাষ্ট্রদূতবৃন্দ ও অন্যান্য কূটনীতিকবৃন্দ, এমপিরা এবং বেসামরিক ও সামরিক বাহিনীর উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত থাকবেন।  

অনুষ্ঠান শেষে নতুন প্রেসিডেন্ট রাষ্ট্রপতি ভবনের উদ্দেশ্যে রওনা হবেন। রাষ্ট্রপতি ভবনে তাকে গার্ড অব অনার দিয়ে বরণ করে নেওয়া হবে।
অপরদিকে বিদায়ি প্রেসিডেন্ট প্রণব মুখোপাধ্যায় তার নতুন ঠিকানা ১০ নাম্বর রাজাজি মার্গে গিয়ে উঠবেন।

শপথ অনুষ্ঠানে যাওয়ার আগে কোবিন্দ রাজঘাটে গিয়ে মহাত্মা গান্ধীর প্রতি শ্রদ্ধা জানাবেন। এরপর রাষ্ট্রপতি ভবনে যাবেন, সেখানে প্রণব মুখোপাধ্যায় তাকে স্বাগত জানাবেন। তাপর উভয়েই পার্লামেন্টের অনুষ্ঠানস্থলের উদ্দেশ্যে রওনা হবেন বলে এনডিটিভির প্রতিবেদনে জানানো হয়েছে।