রাখাইন রাজ্য পরিদর্শন শেষে সু চি

নিজেদের মধ্যে বিবাদ সৃষ্টি করা উচিত নয়

প্রকাশ | ০২ নভেম্বর ২০১৭, ১৮:১২ | আপডেট: ০২ নভেম্বর ২০১৭, ১৮:১৪

অনলাইন ডেস্ক

মিয়ানমারের সেনাবাহিনীর দমন-পীড়নে সাম্প্রতিক সময়ে দক্ষিণ এশিয়ার সবচেয়ে বড় শরণার্থী সঙ্কট তৈরি হওয়ার পর প্রথমবারের মত রোহিঙ্গাদের দেখতে গিয়ে দেশটির নেত্রী অং সান সু চি ‘বিবাদ বন্ধের’ আহ্বান জানিয়েছেন।

২ নভেম্বর (বৃহস্পতিবার) সরকারি সূত্রের বরাত দিয়ে বিবিসির এক প্রতিবেদনে বলা, মিয়ানমারের পররাষ্ট্রমন্ত্রী ও রাষ্ট্রীয় পরামর্শক সু চি একদিনের সফরে রাখাইন রাজ্যের রাজধানী সিতয়ে ছাড়াও অন্যান্য শহর পরিদর্শন করবেন।

সু চি এমন একটি সময়ে রাখাইন সফরে গেলেন, যার কয়েক ঘণ্টা আগেই দুর্গম, শীর্ণ কর্দমাক্ত পথ ধরে রাতের আঁধারে কয়েক হাজার রোহিঙ্গাকে সীমান্তের নাফ নদ পেরিয়ে বাংলাদেশে প্রবেশে চেষ্টা করতে দেখেছেন বার্তা সংস্থার রয়টার্সের এক আলোকচিত্রী।  

স্থানীয় সময় ২ নভেম্বর (বৃহস্পতিবার) সকালে একটি সামরিক হেলিকপ্টারে করে সু চিকে রাখাইনের রাজধানী সিতয়ে নামতে দেখেছেন বার্তা সংস্থা রয়টার্সের প্রতিনিধি। তার সঙ্গে প্রায় ২০ জনের একটি প্রতিনিধিদলও রয়েছে।

আরাকান প্রজেক্ট মনিটরিং গ্রুপের নেতা ক্রিস লিওয়া রয়টার্সকে জানান, গাড়িবহর নিয়ে যাওয়ার সময় সু চির যাত্রাপথে কিছু মানুষ রাস্তায় জড়ো হয়েছিলেন। তিনি গাড়ি থামিয়ে প্রত্যেকের সঙ্গে কথা বলেছেন।

এই সময় সু চি লোকজনকে শুধু তিনটি সুনির্দিষ্ট বিষয় বলেন, তারা রাখাইনে শান্তিতে বসবাস করতে পারবেন, সরকার আছেই তাদের সাহায্য করার জন্য এবং তারা যেন নিজেদের মধ্যে ঝাগড়াঝাঁটি না করেন।  

সাহস২৪.কম/জুয়েনা/ আল মনসুর