দ. কোরিয়ার প্রেসিডেন্ট মুনকে আমন্ত্রণ জানালেন কিম

প্রকাশ | ১১ ফেব্রুয়ারি ২০১৮, ১২:৫৫

অনলাইন ডেস্ক

পারমাণবিক ক্ষেপণাস্ত্র নিয়ে কোরীয় উপদ্বীপে তুমুল উত্তেজনার মধ্যে আলোচনার জন্য দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জা ইনকে  উত্তর কোরিয়ায় আমন্ত্রণ জানিয়েছেন দেশটির নেতা কিম জং উন। এ আমন্ত্রণে সাড়া দিলে এক দশকের বেশি সময়ে দুই কোরিয়ার নেতাদের মধ্যে প্রথম সম্মেলন অনুষ্ঠিত হবে।

১১ ফেব্রুয়ারি (রবিবার) দক্ষিণ কোরিয়ার এক মুখপাত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এই খবর জানিয়েছে।

দক্ষিণ কোরিয়া এবারের শীতকালীন অলিম্পিকের আয়োজন করেছে। এই অলিম্পিককে কেন্দ্র করে বিচ্ছিন্ন উত্তর কোরিয়া বেশ কিছু  ইতিবাচক পদক্ষেপ নিয়েছে। তারা একটি প্রতিনিধিদল সিউলে পাঠিয়েছে। উত্তর কোরিয়ার নেতা কিম জং ইনের বোন কিম ইয়ো  জং বর্তমানে সিউলে রয়েছেন। তার সঙ্গে রয়েছেন দেশটির পার্লামেন্ট প্রধান কিম ইয়ং ন্যামও। দুই দেশের খেলোয়াড়রা একটি পতাকার নিচে খেলায় অংশ নেবে।

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের বাসভবনের মুখপাত্র কিম ইউ কিয়েম জানান, সিউলে প্রেসিডেন্টের ব্লু হাউসে মধ্যাহ্নভোজের সময় কিম জং উনের বোন কিম ইয়ো জং এই আমন্ত্রণ জানান।

কিম ইয়ো জং বলেন, কিম জং উন খুব কাছাকাছি সময়ে মুন জা ইনের সঙ্গে দেখা করতে আগ্রহী।

এর জবাবে প্রেসিডেন্ট মুন বলেন, আসুন, যাতে এই ধরনের ঘটনা ঘটে সে জন্য পরিবেশ তৈরি করি।

ওই মুখপাত্র আরও জানিয়েছেন, দক্ষিণ কোরিয়া এই আমন্ত্রণে সাড়া দিয়েছে।

আশা করা হচ্ছে, সাম্প্রতিক সময়ে নেওয়া পদক্ষেপগুলো উত্তর কোরিয়ার সঙ্গে পারমাণবিক অস্ত্র কর্মসূচি নিয়ে দক্ষিণ কোরিয়া ও  তার মিত্র মার্কিন যুক্তরাষ্ট্রের যে ওয়াশিংটনের উত্তেজনা চলছে, তা কিছুটা হলেও প্রশমন করবে।

সাহস২৪.কম/জুয়েনা/আল মনসুর