কিমের সঙ্গে গোপন বৈঠক করেছেন সিআইএ প্রধান

প্রকাশ | ১৮ এপ্রিল ২০১৮, ১৪:১৯

অনলাইন ডেস্ক

মার্কিন গোয়েন্দা সংস্থা সেন্ট্রাল ইন্টেলিজেন্স এজেন্সির (সিআইএ) পরিচালক মাইক পম্পেও পিয়ংইয়ং গিয়ে উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনের সঙ্গে বৈঠক করেছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন কর্মকর্তা বলেছেন, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও কিমের মধ্যে সরাসরি আলোচনার প্রস্তুতির অংশ হিসেবে এই বৈঠক অনুষ্ঠিত হয়। বেশ কয়েকজন মার্কিন কর্মকর্তা বলেছেন, কিমের সঙ্গে পম্পেওর এই বৈঠক হচ্ছে একটি প্রস্তুতিমূলক বৈঠক।  এই বৈঠকের পরই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে কিম জং উনের সরাসরি বৈঠক হবে।  খবর বিবিসির।

ট্রাম্প এর আগে পিয়ংইয়ংয়ের সঙ্গে উচ্চ পর্যায়ের সরাসরি একটি আলোচনায় বসার ব্যাপারে তার ইচ্ছার কথা প্রকাশ করেন।  ২০০০ সালের পর উত্তর কোরিয়ার সঙ্গে এটি হচ্ছে প্রথম অপ্রত্যাশিত ও গোপন বৈঠক।

এদিকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ফ্লোরিডা থেকে বলেছেন, আমাদের মধ্যে উচ্চ পর্যায়ের একটি বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

হোয়াইট হাউসের তরফ থেকে জানানো হয়েছে, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে কিমের সরাসরি সাক্ষাতের বিষয়ে কথা বলতেই উত্তর কোরিয়ায় গেছেন পম্পেও।

২০০০ সালের পর উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতার সঙ্গে যুক্তরাষ্ট্রের উচ্চ পর্যায়ের এটাই প্রথম বৈঠক। এই বৈঠকটি ছিল একেবারেই আকস্মিক।  বর্তমানে জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে যুক্তরাষ্ট্রে সফর করছেন।  ফ্লোরিডায় শিনজো আবেকে স্বাগত জানান ট্রাম্প।  সেখানেই ট্রাম্প উত্তর কোরিয়ার বিষয়ে উল্লেখ করে বলেন, আমাদের মধ্যে সরাসরি কথা হয়েছে।  সেটা অবশ্যই উচ্চ পর্যায়ের।