মালয়েশিয়ায় বাংলাদেশী নাগরিকদের প্রবেশে নিষেধাজ্ঞা

প্রকাশ : ০৩ সেপ্টেম্বর ২০২০, ১৯:৪১

সাহস ডেস্ক

করোনাভাইরাসের মহামারি সামলাতে মালয়েশিয়ায় প্রবেশ নিষেধাজ্ঞার তালিকায় বাংলাদেশসহ ৯টি দেশকে অন্তর্ভুক্ত করা হয়েছে। অভিবাসনের পাসকার্ড থাকা প্রবাসীদেরও প্রবেশ করতে দিচ্ছে না মালয়েশিয়া।

বৃহস্পতিবার (৩ সেপ্টেম্বর) মালয়েশিয়ার সরকার বলেছে, যেসব দেশে এখন পর্যন্ত দেড় লাখের বেশি করোনা রোগী শনাক্ত হয়েছে; সেসব দেশের নাগরিকদের প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে।

দেশটিতে বিদেশ ফেরতদের মাধ্যমে করোনাভাইরাসের বিস্তার বৃদ্ধি পাওয়ায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছে স্থানীয় সংবাদমাধ্যমগুলো। 
মালয়েশিয়ায় প্রবেশে নিষেধাজ্ঞার এ তালিকায় যুক্ত করা হয়েছে বাংলাদেশ, যুক্তরাষ্ট্র, ব্রিটেন, ব্রাজিল, স্পেন, ফ্রান্স, ইতালি, সৌদি আরব এবং রাশিয়া। আগামী ৭ সেপ্টেম্বর থেকে এসব দেশের নাগরিক মালয়েশিয়ায় প্রবেশ করতে পারবেন না।

এর আগে মঙ্গলবার (১ সেপ্টেম্বর) ফিলিপাইন, ইন্দোনেশিয়া এবং ভারতের নাগরিকদের বিরুদ্ধে একই ধরনের প্রবেশ নিষেধাজ্ঞার ঘোষণা দেয় মালয়েশিয়া।

বিদেশি নাগরিকদের নিষিদ্ধের এ তালিকা বৃদ্ধি পেতে পারে উল্লেখ করে মালয়েশিয়ার প্রতিরক্ষামন্ত্রী ইসমাইল সাবরি ইয়াকুব বলেন, ‘আমরা উচ্চ-ঝুঁকিপূর্ণ দেশগুলোর নাগরিকদের আমাদের দেশে প্রবেশের অনুমতি দেব না।’

তিনি বলেন, ‘জরুরি পরিস্থিতিতে এবং দ্বিপাক্ষিক সরকার সম্পর্কিত বিষয়ে নিষেধাজ্ঞা কার্যকর হবে না। এ জন্য অভিবাসন বিভাগের অনুমতির দরকার হবে।’

সংবাদ সংস্থা রয়টার্স জানিয়েছে, এই নিষেধাজ্ঞার ভেতর স্থায়ী অভিবাসী এবং শিক্ষার্থীদেরও যুক্ত করা হবে।

দীর্ঘমেয়াদি অভিবাসন পাস হোল্ডার যেমন- স্থায়ী বাসিন্দা, মালয়েশীয় নাগরিকদের বিদেশি স্বামী বা স্ত্রী এবং সরকারের বিশেষ ‘মালয়েশিয়া মাই সেকেন্ড হোম’ প্রবাসী কর্মসূচির আওতায় যারা আছেন; তারাও এই নিষেধাজ্ঞার অন্তর্ভুক্ত হবেন।

বৃহস্পতিবার পর্যন্ত দেশটিতে করোনায় আক্রান্তের সংখ্যা ৯ হাজার ৩৭৪ জন ও মৃত্যু হয়েছে ১২৮ জনের। করোনা মহামারীর শুরুর দিকে মার্চ মাস থেকেই মালয়েশিয়ায় পর্যটক ও বাণিজ্যিক প্রবেশে নিষেধাজ্ঞা জারি রয়েছে।

সূত্র: কিয়োডো নিউজ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত