কানাডার আবাসিক স্কুল থেকে ২ শতাধিক শিশুর লাশ উদ্ধার

প্রকাশ | ৩০ মে ২০২১, ১৩:৩০ | আপডেট: ৩০ মে ২০২১, ১৯:০৩

অনলাইন ডেস্ক

কানাডার ব্রিটিশ কলাম্বিয়া রাজ্যের কামলুপ্স শহরে আদিবাসী শিশুদের পরিত্যক্ত একটি আবাসিক স্কুলে ২১৫ শিশুর দেহাবশেষ পাওয়া গেছে। কানাডার এক সময়কার সর্ববৃহৎ বোর্ডিং স্কুল হিসেবে পরিচিত কামলুপ্স ইন্ডিয়ান আবাসিক স্কুলে এই শিশুদের লাশ পাওয়া যায়। বহু বছর পূর্বে এই স্কুলেই কানাডার আদিবাসী শিশুদের ধরে এনে ভর্তি করা হতো।

কানাডার ফাস্ট নেশন কর্তৃপক্ষ এক বিবৃতিতে জানিয়েছে, গত সপ্তাহের শেষের দিকে গ্রাউন্ড রাডার যন্ত্র ব্যবহারের মাধ্যমে এইসব লাশের হদিস পাওয়া গেছে। ধারণা করা হচ্ছে, এখানে ৩ বছরের শিশুর লাশও রয়েছে।

শুক্রবার ফাস্ট নেশন কর্তৃপক্ষ জানায়, এখানে আরও অসংখ্য লাশ পাওয়া যেতে পারে। কারণ এখনও অনেক জায়গায় অনুসন্ধান চালানো বাকি আছে।

১৯ শতক থেকে ১৯৭০ এর দশক পর্যন্ত কানাডা সরকারের অর্থায়নে দেশটির বিভিন্ন অঞ্চল থেকে আদিবাসী শিশুদের ধরে আনা হতো এসকল বোর্ডিং স্কুলে, যাতে তারা কানাডার মূল সমাজের শিক্ষা ও সংস্কৃতি গ্রহণ করতে পারে। তাদের জোরপূর্বকভাবে খ্রিষ্টান ধর্মে ধর্মান্তরিত করা হতো এবং নিজস্ব ভাষা ও সাংস্কৃতিক কার্যক্রম করতে দেয়া হতো না।

অভিযোগ আছে, অধিকাংশের ওপর শারীরিক নির্যাতন এবং গালাগালি করা হতো। ধারণা করা হয়, প্রায় ৬ হাজার শিশু এসকল স্কুলে মারা যায়।

এর আগে ২০০৮ সালে কানাডা সরকার সংসদে এসকল স্কুলে শারীরিক ও যৌন হয়রানির কথা স্বীকার করে দুঃখ প্রকাশ করে। প্রায় ৫ বছর আগে ট্রুথ কমিশনের এক প্রতিবেদনে বলা হয়, এসকল স্কুলগুলোতে অন্তত ৩২শ শিশু মারা যায় নির্যাতন এবং অবহেলার কারণে। এছাড়া ১৯১৫ থেকে ১৯৬৩ সাল পর্যন্ত অন্তত ৫১ জনের মৃত্যু হয়।

ব্রিটিশ কলাম্বিয়ার প্রধান জন হরগান বলেন, এটি একটি অত্যন্ত হৃদয়বিদারক ঘটনা। বোর্ডিং স্কুলগুলোর ভয়াবহতাকে পুনরায় সকলের সামনে নিয়ে এসেছে এই ঘটনা।

কামলুপ্স ইন্ডিয়ান আবাসিক স্কুল ১৮৯০ সালে শুরু হয়ে ১৯৬৯ সাল পর্যন্ত চার্চের অধীনে বোর্ডিং স্কুল হিসেবে পরিচালিত হয়। এরপর কেন্দ্রীয় সরকার এর দায়িত্ব নিয়ে ১৯৭৮ সালে এটি বন্ধ হবার আগ পর্যন্ত সাধারণ স্কুলের মতোই পরিচালনা করে।