আফগান কারাগারে তালেবান হামলা

চারশত নিরীহকে কারামুক্তি দেওয়া হয়েছে: তালেবান

প্রকাশ : ১৩ আগস্ট ২০২১, ০৩:৫৬

সাহস ডেস্ক

আফগানিস্তানে একের পর এক শহর দখল করছে তালেবান বাহিনী। এ পর্যন্ত ছয়দিনে নয়টি প্রাদেশিক রাজধানী দখল করেছে তারা। শহরগুলোর সদরদপ্তরসহ একের পর এক গুরুত্বপূর্ণ সব প্রসাশনিক ভবন দখল করে চলছে তালেবানের বিদ্রোহীরা। জানা যায়, অন্যতম শহর গজনির কারাগারও দখল করেছে ইসলামপন্থী এ মৌলবাদী সংগঠন। এদিকে কারাগার দখলের পর পালিয়েছে সাড়ে তিনশ'র অধিক কারাবন্দী। যার মধ্যে একশ'র বেশি ছিলো তালেবানি বিদ্রোহী।

আল-জাজিরার বরাতে গজনি প্রদেশের ডেপুটি প্রাদেশিক গভর্নর মোহাম্মদ আলী আহমদী বলেছেন, হামলা শুরু হয় স্থানীয় সময় রাত আড়াইটার দিকে। তখন সামরিক ইউনিফর্ম পরিহিত ছয়জন বিদ্রোহী কারাগারের গেটে একটি গাড়িবোমা বিস্ফোরণ ঘটায়। পরে তারা একটি রকেটচালিত গ্রেনেড নিক্ষেপ করে এবং স্থাপনায় হামলা চালায়। কয়েক ঘণ্টা ধরে চলমান এ হামলায় কমপক্ষে চারজন পুলিশ এবং তিনজন তালেবান যোদ্ধা নিহত হয়।

বিবিসির বরাতে জানা যায়, পুরো কারাগারের চার-পঞ্চমাংশের কাছাকাছি পালিয়ে যাওয়া বন্দিদের মধ্যে বেশিরভাগই ছিল তালেবান কর্মী।

তালেবানের স্পোকসম্যান জবিহুল্লাহ মুজাহিদ এক বিবৃতিতে হামলার দায় স্বীকার করে বলেন, এই অভিযানে আমাদের চারশত নিরীহ দেশবাসীকে মুক্তি দেওয়া হয়েছে এবং তাদের তালেবান নিয়ন্ত্রিত এলাকায় নিয়ে যাওয়া হয়েছে।

আফগানিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দাবি, এই পালিয়ে যাওয়া লোকের সংখ্যা ৩৫৫ জন।

সাম্প্রতিক বছরগুলোতে আফগানিস্তানের তৃতীয়বারের মত জেল ভাঙ্গার বড় ঘটনা এটি। এছাড়া চলতি বছরের এপ্রিলের শেষের দিকে তালেবানদের দ্বারা চালানো সহিংসতার অভিযানের পর এটাই সর্বশেষ ঘটনা।

আক্রমণের বিষয়ে মৌলবাদী এ বিদ্রোহীরা বলেন, বিদেশী দখলদারিত্বের হাত থেকে আমাদের প্রিয় মাতৃভূমির সম্পূর্ণ মুক্তির জন্য এবং সারা দেশে ইসলামী শাসন বাস্তবায়নের জন্য চলমান জিহাদকে দীর্ঘায়িত করতে তালেবান বদ্ধপরিকর। এ জিহাদ বিদেশী শত্রুদের সঙ্গে সঙ্গে তাদের অভ্যন্তরীণ মিত্রদের বিরুদ্ধেও চলমান থাকবে।

তথ্যসূত্র- টাইম (মার্কিন)

সাহস২৪.কম/এসটি/এসকে

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত