চারদিক থেকে কাবুলে ঢুকতে শুরু করেছে তালেবান

প্রকাশ : ১৫ আগস্ট ২০২১, ১৪:৫৬

সাহস ডেস্ক

‘কাবুলের পরিস্থিতি এখনো আফগান সরকারের নিয়ন্ত্রণে’ বলে আফগান প্রেসিডেন্ট আশরাফ গানির টুইটের পরপরই তালেবান বিদ্রোহীরা শহরটিতে প্রবেশ করতে শুরু করেছে। তবে আন্তর্জাতিক সংবাদমাধ্যমে এ খবর বলা হলেও আফগান সরকার বিষয়টি এখনো স্বীকার করছে না।

এর আগে গুরুত্বপূর্ণ সব শহর দখল করতে শুরু করে তালেবানরা। একের পর এক গুরুত্বপূর্ণ সব শহর দখল করে চারপাশ থেকে কাবুলকে ঘিরে রাখে তারা। এরপর আজ রবিবার চতুর্দিক থেকে রাজধানী কাবুলে ঢুকতে শুরু করে তারা। আগেই জালালাবাদ এবং মাজার-ই-শরিফের দখল নিয়েছিল তালেবান। আফগানিস্তানে কাবুল-সহ ২৬টি প্রদেশ এখন তালেবানের দখলে।

আল জাজিরা বলছে, দেশটির অন্যতম শহর জালালাবাদ দখলের কয়েক ঘণ্টার মধ্যেই কাবুলে প্রবেশ করতে শুরু করেছে তালেবান যোদ্ধারা।

এক দশকের বেশি সময় ধরে আফগানিস্তানে কাজ করা বিবিসির সাংবাদিক ইয়ালদি হাকিম জানান, কাবুলে প্রবেশ করতে তালেবানদের কোনো ধরনের প্রতিরোধের মুখোমুখি হয়নি।

শনিবার রাতে দেওয়া এক বিবৃতিতে তালেবান বলেছে, তাদের তড়িৎ সাফল্য দেখিয়েছে তারা জনপ্রিয় এবং আফগান জনগণ তাদের গ্রহণ করেছে, তাদের অধীনে আফগান ও বিদেশি নাগরিকরা নিরাপদে থাকবে বলে ফের নিশ্চয়তা দিয়েছে তারা। বিদেশি কূটনীতিক ও ত্রাণ সংস্থার কর্মীরা কোনো সমস্যার মুখোমুখি হবেন না বলে প্রতিশ্রুতি দিয়েছে তারা।

উল্লেখ্য, গত সপ্তাহেই যুক্তরাষ্ট্রের গোয়েন্দা প্রতিবেদনে বলা হয়েছিল, আফগানিস্তানের রাজধানীতে পৌঁছতে তালেবানের অন্তত তিন মাস লাগবে! তাদের সেই দাবি উড়িয়ে দিয়ে মাস তো দূরে থাক কয়েক দিনেই কাবুল দখল নিতে চলেছে তালেবানরা।

সাহস২৪.কম/এসএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত