প্রেসিডেন্ট রাজাপাকসের পদত্যাগের দাবিতে উত্তাল শ্রীলংকা

প্রকাশ : ১০ মে ২০২২, ১৬:৫৪

সাহস ডেস্ক

নজিরবিহীন অর্থনৈতিক সংকট তীব্র হওয়ায় শ্রীলঙ্কায় গত কয়েক সপ্তাহ ধরেই রাজপথে বিক্ষোভ করছে দেশটির সাধারণ মানুষ। তীব্র বিক্ষোভের মুখে গত সোমবার (০৯ মে) প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়াতে বাধ্য হন মাহিন্দা রাজাপাকসে। প্রধানমন্ত্রীর পদত্যাগের পর এবার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসেরও পদত্যাগের দাবি করছেন বিক্ষোভকারীরা।

সোমবার প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন টেম্পল ট্রিতে হামলা চালায় বিক্ষোভকারীরা। সেখানে কমপক্ষে ১০টি পেট্রলবোমা মারা হয়েছে। পরে সেনাবাহিনী সেখানে অভিযান চালিয়ে মাহিন্দা রাজাপাকসে এবং তার পরিবারের সদস্যদের উদ্ধার করে। একই দিন সন্ধ্যায় হাম্বানটোটায় রাজাপাকসেদের পৈত্রিক বাড়িতে অগ্নিসংযোগ করেছে, পাশাপাশি তাদের পিতামাতার স্মৃতিসৌধেও ধ্বংসযজ্ঞ চালিয়েছে বিক্ষোভকারীরা।

শুধু প্রেসিডেন্ট বা প্রধানমন্ত্রী নয়, বিক্ষোভকারীদের ক্ষোভের মুখে পড়েছেন পার্লামেন্ট মেম্বারও। বিক্ষভকারীরা পার্লামেন্ট মেম্বার অমরকির্থি আথুকোরালার গাড়ি অবরোধ করার চেষ্টা করলে বিক্ষভকারীদের লক্ষ্য করে গুলি চালান তিনি। পরবর্তীতে তার মৃতদেহ পাওয়া যায়। এছাড়া ৩ সাবেক মন্ত্রী ও ২ পার্লামেন্ট মেম্বারের বাড়িতেও অগ্নিসংযোগ করা হয়েছে। এদিকে কলম্বোয় আরও চারজন নিহত হওয়ার খবর পাওয়া গেছে, আহত হয়েছেন অন্তত দুইশ জন।

প্রধানমন্ত্রীর পদত্যাগের পর সহিংস বিক্ষোভ নিয়ন্ত্রণে সোমবার (০৯ মে) কারফিউ জারি করে দেশটি। মঙ্গলবার (১০ মে) স্থানীয় সময় সকালে কারফিউ তুলে নেওয়ার কথা থাকলেও বুধবার (১১ মে) স্থানীয় সময় সকাল ৭টা পর্যন্ত এর সময়কাল বাড়ানো হয়েছে। তবে দেশটিতে আসা বিদেশিরা কারফিউর আওতামুক্ত থাকবে। কারফিউ জারি থাকা সত্বেও রাস্তায় নেমেছে দেশটির হাজার হাজার বিক্ষোভকারী। তাদের নিয়ন্ত্রণে কাঁদানে গ্যাস ও জলকামান নিক্ষেপ করছে পুলিশ।

ঋণগ্রস্থ শ্রীলঙ্কায় বৈদেশিক আমদানি বন্ধ হয়ে গেছে। খাদ্য, জ্বালানি, রান্নার গ্যাস এবং ওষুধের মতো প্রয়োজনীয় জিনিসেরও সংকট শুরু হয়েছে দেশটিতে। গত ২০ বছরের বেশিরভাগ সময়ই প্রায় প্রতিটি ক্ষেত্রে আধিপত্য বিস্তার করেছে রাজাপাকসে পরিবার। দীর্ঘমেয়াদে শাসনভার পরিচালনার কারণে দুর্নীতিসহ নানাবিধ অভিযোগ রয়েছে তাদের বিরুদ্ধে। এই সংকটময় পরিস্থিতির জন্য রাজাপাকসে পরিবারকেই দায়ী করেছেন বিক্ষোভকারীরা।

সাহস২৪.কম/ এমজে /এবি/এসএ.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত