যুক্তরাষ্ট্রের স্কুলে বন্দুক হামলায় ১৮ শিশুসহ নিহত ২১

প্রকাশ : ২৫ মে ২০২২, ১৬:১০

সাহস ডেস্ক

 

যুক্তরাষ্ট্রে লাগাতার বর্ণবাদী হামলার পর টেক্সাসে একটি প্রাথমিক বিদ্যালয়ে বন্দুকধারীর গুলিতে অন্তত ১৮ শিশুসহ তিনজন শিক্ষক নিহত হয়েছে। তবে এ হামলা বর্ণবাদীদের না কি অন্য কারও তা এখনও জানা যায়নি। বুধবার (২৫ মে) টেক্সাসের গভর্নর গ্রেগ অ্যাবটের বরাত দিয়ে বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। স্থানীয় সময় মঙ্গলবার (২৪ মে) সকাল সাড়ে ১১টার দিকে টেক্সাসেস রব এলিমেন্টারি স্কুলে এ ঘটনা ঘটে। গভর্নর গ্রেগ অ্যাবটের জানান, স্কুলটি আমেরিকার সপ্তম বৃহত্তম শহর সান আন্তোনিও থেকে প্রায় ৮৩ মাইল (১৩৩ কি.মি.) পশ্চিমে অবস্থিত। এটি একটি প্রাথমিক বিদ্যালয়। এর শিক্ষার্থীদের বয়স পাঁচ থেকে ১১ বছর।

অ্যাবট আরো জানিয়েছেন, বন্দুকধারী ওই ব্যক্তির নাম সালভাদর রামোস। তার বয়স ১৮। তিনি ওই এলাকারই বাসিন্দা। গুলি চালানোর সময় একটি হ্যান্ডগান এবং সম্ভবত একটি রাইফেল ব্যবহার করেছিলেন তিনি। যদিও এখনও নিশ্চিত নয়। এদিকে ঘটনাস্থলেই বন্দুকধারী রামোস মারা গেছেন। ধারণা করা হচ্ছে, ঘটনাস্থলে পাঠানো পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে তার মৃত্যু হয়েছে। এছাড়াও, গুলি বিনিময়ের সময় দুই পুলিশ কর্মকর্তা আহত হয়েছে।

স্থানীয় পুলিশ জানায়, বন্দুকধারীর গুলিতে আরও অনেকে আহত হয়েছেন। তাদের মধ্যে একজন ৬৬ বছর বয়সী নারী এবং একজন ১০ বছর বয়সী শিশু আন্তোনিওর বিশ্ববিদ্যালয় হাসপাতালে চিকিৎসাধীন। তাদের অবস্থা আশঙ্কাজনক। এ ঘটনায় গভর্নর গ্রেগ অ্যাবট এবং তার স্ত্রী সিসিলিয়া শোক জানিয়েছেন। এমন ঘটনার পুনরাবৃত্তি ঠেকাতে তিনি টেক্সাসের বাসিন্দাদের একত্রিত হওয়ার আহ্বান জানিয়েছেন।

একইসঙ্গে দুঃখ প্রকাশ করেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি বলেন, 'এখন সময় এসেছে প্রতিটি পিতামাতার জন্য, এই দেশের প্রতিটি নাগরিকের জন্য-এই ব্যথাকে কার্যে পরিণত করার।' তিনি বলেন, যারা বন্দুক আইনে বাধা দেয় বা বিলম্ব করে বা অবরুদ্ধ করে, তাদের জন্য সময় এসেছে- আমরা আপনাদের জানাতে চাই, আমরা ভুলে যাব না।' প্রসঙ্গত, দেশটিতে বাফেলো সুপার মার্কেটে বর্ণবাদী হামলায় একজন সাদা বন্দুকধারী ১০ কৃষ্ণাঙ্গ মানুষকে হত্যা করার ঠিক এক সপ্তাহ পরে সর্বশেষ এই হামলা চালানো হলো।

সাহস২৪.কম/এআর/এসটি/এসকে.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত