বাইডেন এশিয়া না ছাড়তেই কিমের ক্ষেপণাস্ত্র

প্রকাশ : ২৫ মে ২০২২, ১৬:১৭

সাহস ডেস্ক

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রথম এশিয়া সফর শেষ করার কয়েক ঘণ্টার মধ্যেই তিনটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে উত্তর কোরিয়া। এর মধ্যে একটি আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) রয়েছে বলে মনে করা হচ্ছে। বুধবার (২৫ মে) সকালে এসব ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে পিয়ংইয়ং। দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনীর বরাত দিয়ে বিবিসির এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

“উত্তর কোরিয়ার রাজধানী পিয়ংইয়ংয়ের সুনান এলাকা থেকে এক ঘণ্টারও কম সময়ে এই তিনটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়”

দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনীর পক্ষ থেকে বলা হয়েছে, উত্তর কোরিয়ার রাজধানী পিয়ংইয়ংয়ের সুনান এলাকা থেকে এক ঘণ্টারও কম সময়ে এই তিনটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়। দক্ষিণ কোরিয়া বলছে, বুধবার উৎক্ষেপিত প্রথম ক্ষেপণাস্ত্রটি একটি আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) বলে মনে হয়েছে। এছাড়া দ্বিতীয় ক্ষেপণাস্ত্রটি মাঝ-আকাশে ব্যর্থ হয়েছে বলে মনে হচ্ছে এবং তৃতীয় ক্ষেপণাস্ত্রটি ছিল স্বল্প-পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (এসআরবিএম)।

এদিকে জাপানের পক্ষ থেকে জানানো হয়, উত্তর কোরিয়া কমপক্ষে দুটি ক্ষেপণাস্ত্র ছুড়েছে। এই ঘটনার নিন্দা জানিয়ে জাপানের প্রতিরক্ষামন্ত্রী নোবুও কিশি বলেন, ‘এটি গ্রহণযোগ্য নয়। এটি আন্তর্জাতিক সম্প্রদায়ের শান্তি, স্থিতিশীলতা এবং নিরাপত্তাকে হুমকির মধ্যে ফেলবে।’ মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন দক্ষিণ কোরিয়া ও জাপান সফর করে ফিরে যাওয়ার পরপরই সাগর অভিমুখে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করল উত্তর কোরিয়ায়। দক্ষিণ কোরিয়া সফরকালে ‘উত্তর কোরিয়ার পরমাণু হুমকি’ মোকাবিলায় দক্ষিণে সঙ্গে সামরিক মহড়ার বিস্তার ঘটানোর অঙ্গীকার করেন বাইডেন। তিনি উত্তর কোরিয়ার পরমাণু অস্ত্র ধ্বংস করার ব্যাপারে দেশটির নেতা কিম জং-উনের সঙ্গে ‘আন্তরিক’ সংলাপে বসার আগ্রহও প্রকাশ করেন।


আরও পড়ুন- হোয়াসঙ-১২ ক্ষেপণাস্ত্রের পরীক্ষার কথা নিশ্চিত করেছে উত্তর কোরিয়া


বুধবারের ক্ষেপণাস্ত্র নিক্ষেপসহ চলতি বছর এ নিয়ে ১৬ বার ক্ষেপণাস্ত্র ছুড়ল উত্তর কোরিয়া। যুক্তরাষ্ট্র দাবি করেছে, গত ৪ মে উত্তর কোরিয়া একটি আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের ব্যর্থ পরীক্ষা চালায়। ক্ষেপণাস্ত্রটি উড্ডয়নের পরপরই বিধ্বস্ত হয় বলে দাবি করেছিল ওয়াশিংটন। এর আগে চলতি বছরের জানুয়ারি মাসে সাত দফায় ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছিল পিয়ংইয়ং। উত্তর কোরিয়ার মতো অর্থনৈতিকভাবে বিপর্যস্ত দেশ কীভাবে একের পর এক এমন পরীক্ষা চালিয়ে যাচ্ছে, তা নিয়ে বহু প্রশ্ন তৈরি হয়েছে। যদিও একের পর এক পরমাণু অস্ত্র পরীক্ষার জন্য উত্তর কোরিয়ার ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্রসহ একাধিক দেশ।

সাহস২৪.কম/এআর/এসটি/এসকে.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত