ইরানে ট্রেন দুর্ঘটনায় নিহত ১৭, আহত অর্ধশত

প্রকাশ : ০৮ জুন ২০২২, ১৮:০৭

সাহস ডেস্ক

ইরানের তাবাস শহরের কাছে একটি যাত্রীবাহী ট্রেন লাইনচ্যুত হয়ে অন্তত ১৭ যাত্রী নিহত হয়েছেন। এতে আহত হয়েছেন আরও ৫০ জন। স্থানীয় সময় বুধবার (৮ জুন) এ দুর্ঘটনা ঘটে। ইরানের রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের বরাতে বার্তা সংস্থা এএফপি জানায়, ট্রেনটি একটি খননযন্ত্রের (এক্সকাভেটর) সঙ্গে ধাক্কা খায়। এ সময় ট্রেনটি লাইনচ্যুত হয়ে দুর্ঘটনার কবলে পড়ে। এ ঘটনায় হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

ইরানের রাষ্ট্রীয় টেলিভিশন জানায়, দেশটির মরুভূমি শহর তাবাসের কাছে ভোরে যাত্রীবাহী ট্রেনটি দুর্ঘটনার শিকার হয়। ট্রেনের সাতটি বগির মধ্যে চারটি বগি লাইনচ্যুত হয়। দুর্ঘটনাকবলিত এ ট্রেনটিতে প্রায় সাড়ে তিনশো যাত্রী ছিলেন। তাবাস রাজধানী তেহরানের প্রায় ৫৫০ কিলোমিটার (৩৪০ মাইল) দক্ষিণ-পূর্বে অবস্থিত। দুর্ঘটনাস্থল প্রত্যন্ত অঞ্চলে হওয়ায় সেখানে যোগাযোগব্যবস্থা খুবই দুর্বল। ফলে উদ্ধার অভিযান পরিচালনায় বেগ পেতে হচ্ছে। ঘটনাস্থলে অ্যাম্বুলেন্স ও হেলিকপ্টার পাঠানো হয়েছে। আহতদের স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে। 

প্রাথমিক প্রতিবেদনে বলা হয়, দুর্ঘটনাকবলিত ট্রেনটি প্রথমে একটি এক্সকাভেটরের (খননকারী যন্ত্র) সঙ্গে ধাক্কা খায় এবং এরপরই লাইনচ্যুত হয়। তবে কেন এক্সকেভেটরটি রেললাইনের কাছে রাখা হয়েছে, তা জানা যায়নি। একজন কর্মকর্তা ধারণা করেন, এটি রেললাইন মেরামত প্রকল্পের অংশ হতে পারে।

ইরানের রাষ্ট্রীয় মালিকানাধীন রেলওয়ের উপপ্রধান মীর হাসান মুসাভি বলেন, ট্রেনটিতে ৩৪৮ যাত্রী ছিলেন। রেললাইনের কাছে থাকা একটি এক্সকাভেটরে আঘাত করার পর ট্রেনটি লাইনচ্যুত হয়ে পড়ে। রাষ্ট্রীয় টেলিভিশনের ফুটেজে দেখা গেছে, আহত ব্যক্তিদের কয়েকজনকে উদ্ধারের পর হেলিকপ্টারে করে হাসপাতালে নেওয়া হয়েছে। ইরানি রেড ক্রিসেন্টের জরুরি কার্যক্রম–বিষয়ক প্রধান মেহদি ভালিপুর বলেন, ট্রেনটিতে ১১টি বগি আছে। এদিন ভোর ৫টা ৩০ মিনিটের দিকে এর ৫টি বগি লাইনচ্যুত হয়।

ট্রেনটি লাইনচ্যুত হওয়ার কারণ জানতে বিচারিক তদন্ত শুরু হয়েছে। ইতিমধ্যে ঘটনাস্থল পরিদর্শন করেছেন তাবাসের প্রসিকিউটর। এর আগে দেশটিতে ২০০৪ সালে ভয়াবহ ট্রেন দুর্ঘটনায় ৩২০ জন নিহত হয়েছিল। ২০১৬ সালে ইরানের উত্তরাঞ্চলে দুটি ট্রেনের সংঘর্ষের পর আগুন ধরে গেলে ৪৪ জন নিহত হয়। এ ঘটনাকে কেন্দ্র করে ইরানি রেলওয়ের তখনকার প্রধান পদত্যাগ করেন এবং রেলওয়ের চার কর্মীকে গ্রেপ্তার করা হয়।

সাহস২৪.কম/এআর/এসকে.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত