রেকর্ড ডলারে বিক্রি রুশ সাংবাদিকের নোবেল পদক

প্রকাশ : ২১ জুন ২০২২, ১৪:০০

সাহস ডেস্ক

ইউক্রেন যুদ্ধে বাস্তুচ্যুত শিশুদের সহায়তায় এগিয়ে এসেছেন রাশিয়ান সাংবাদিক দিমিত্রি মুরাতভ। নিলামে তুলেছেন নিজের প্রাপ্ত নোবেল শান্তি পুরস্কার। রেকর্ড ১০৩ দশমিক ৫ মিলিয়ন ডলারে বিক্রি হয়েছে এটি। এই বিক্রির রেকর্ড নোবেল পদকের ইতিহাসে নিলামে তোলা সর্বোচ্চ।

হেরিটেজ অকশন নামে একটি প্রতিষ্ঠান নিলামটি পরিচালনা করে। তবে প্রতিষ্ঠানটি নিলামে বিজয়ী দরদাতা কে ছিল তা প্রকাশ করেনি। প্রায় ৩ সপ্তাহের নিলামে বিড করার পর মুরাতভ বিশ্ব শরণার্থী দিবসে (২০ জুন) এক সাক্ষাৎকারে বলেছেন, ‘আমি আশা করেছিলাম বিপুল পরিমাণে এটি বিক্রি হবে, তবে এটি এত বিশাল পরিমাণ হবে তা আশা করিনি।’

গত বছরের অক্টোবরে নোবেল পুরস্কার বিজয়ী হন দিমিত্রি মুরাতভ। তখন তিনি রাশিয়ান স্বাধীন সংবাদপত্র নোভায়া গাজেটার প্রধান সম্পাদক ছিলেন। পরে ইউক্রেনে রাশিয়ার আক্রমণের পরিপ্রেক্ষিতে সাংবাদিকদের ওপর ক্রেমলিনের বাধা এবং জনগণের অসন্তোষের মধ্যে মার্চ মাসে প্রকাশনাটি বন্ধ করে দেয়া হয়। মুরাতভ ইতোমধ্যে নগদ পাঁচ লাখ মার্কিন ডলার দাতব্য প্রতিষ্ঠানে দান করছেন। নিলামে প্রাপ্ত অর্থ ইউনিসেফের মাধ্যমে সরাসরি ইউক্রেনের অসহায় শিশুদের কল্যাণে ব্যয় করা হবে।

সাহস২৪.কম/এসটি/এসকে.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত