ধর্ষণ বেড়ে যাওয়ায় জরুরি অবস্থা পাকিস্তানে

প্রকাশ : ২২ জুন ২০২২, ১৪:৪৯

সাহস ডেস্ক

পাকিস্তানের পাঞ্জাব প্রদেশে নারী-শিশু ধর্ষণ ও যৌন নির্যাতনের ঘটনা বৃদ্ধি পেয়েছে। এতে ‘জরুরী অবস্থা’ জারি করার সিদ্ধান্ত নিয়েছে প্রদেশটি। বুধবার (২২ জুন) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় বার্তাসংস্থা এএনআই। প্রতিবেদনে বলা হয়, নারী ও শিশুদের উপর ধর্ষণ ও যৌন নির্যাতনের মতো ঘটনা বৃদ্ধি পেয়েছে। সমাজ এবং সরকারি কর্মকর্তাদের জন্য একটি গুরুতর সমস্যা বলে উল্লেখ করেন পাঞ্জাবের স্বরাষ্ট্রমন্ত্রী আত্তা তারার।

পাকিস্তানি সংবাদমাধ্যম জিও নিউজের প্রতিবেদনে বলা হয়, পাঞ্জাবে প্রতিদিন চার থেকে পাঁচটি ধর্ষণের ঘটনা রিপোর্ট করা হচ্ছে। যার কারণে যৌন হয়রানি, অপব্যবহার এবং ধর্ষণের মতো ঘটনা মোকাবিলা করার জন্য বিশেষ পদক্ষেপ নেওয়ার কথা বিবেচনা করছে সরকার। এদিকে পাঞ্জাবের স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন, ধর্ষণের ঘটনা মোকাবিলা করার জন্য প্রশাসন ‘জরুরি অবস্থা’ ঘোষণা করেছে। এ বিষয়ে সুশীল সমাজ, নারী অধিকার সংগঠন, শিক্ষক ও আইনজীবীদের সঙ্গে পরামর্শ করা হবে। এর পাশাপাশি নিজেদের সন্তানদের নিরাপত্তার গুরুত্ব শেখানোর জন্য অভিভাবকদের প্রতি আহ্বানও জানান তিনি।

স্বরাষ্ট্রমন্ত্রী আরো বলেন, ধর্ষণের বেশ কয়েকটি ঘটনায় অভিযুক্তদের আটক করা হয়েছে। সরকার ধর্ষণ বিরোধী অভিযান শুরু করেছে। স্কুলে এ ধরনের হয়রানি সম্পর্কে শিক্ষার্থীদের সতর্ক করা হবে। সন্তানদের কীভাবে রক্ষা করতে হয় তা মা-বাবাদের শেখার সময় এসেছে। দ্রুত ডিএনএর নমুনা নেওয়ার জন্য পাঞ্জাব ফরেনসিক সায়েন্স এজেন্সির ভূমিকা উন্নত করা হবে। এসময় এক প্রশ্নের জবাবে মন্ত্রী আফসোস করেন যে, অভিজাত স্কুল-কলেজে মাদক গ্রহণ একটি ফ্যাশনে পরিণত হয়েছে। যা অপরাধের গ্রাফ বৃদ্ধিতে ভূমিকা রাখছে। পাকিস্তান লিঙ্গ সহিংসতা মহামারি এবং দেশের নারীদের বিরুদ্ধে সহিংসতা মোকাবিলায় কার্যত সংগ্রাম করছে। গ্লোবাল জেন্ডার গ্যাপ ইনডেক্স ২০২১ র‌্যাংকিং অনুসারে বিশ্বের ১৫৬টি দেশের মধ্যে পাকিস্তান ১৫৩তম অবস্থানে রয়েছে। মূলত এই তালিকায় ইরাক, ইয়েমেন এবং আফগানিস্তানের ঠিক ওপরে রয়েছে পাকিস্তান।

সাহস২৪.কম/টিএ/এসটি/এসকে.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত