আফগানিস্তানে ভূমিকম্প: মৃত্যু বেড়ে এক হাজার

প্রকাশ | ২২ জুন ২০২২, ১৭:৩৫ | আপডেট: ২২ জুন ২০২২, ১৯:২০

অনলাইন ডেস্ক

আফগানিস্তানে ৬ দশমিক ১ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। এতে দেশটির পূর্বাঞ্চলে অন্তত এক হাজার জনের মৃত্যু হয়েছে। ভূমিকম্পে শত শত ঘরবাড়ি ধ্বংস হয়েছে। বুধবার (২২ জুন) দেশটির কর্মকর্তারা এ তথ্য জানিয়েছেন। আখুন্দজাদার ডেপুটি দুর্যোগ ব্যবস্থাপনামন্ত্রী শরাফুদ্দিন মুসলিম জানান, অন্তত এক হাজার জনের মৃত্যু হয়েছে। আরও দেড় হাজারের জনেরও বেশি আহত হয়েছে।

বিবিসি জানায়, প্রত্যন্ত পার্বত্য অঞ্চলের গ্রামগুলো থেকে তথ্য আসতে দেরি হওয়ায় হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে জানিয়েছেন স্থানীয় কর্মকর্তা ও বাসিন্দারা। পাকিস্তানের আবহাওয়া বিভাগের ভাষ্য অনুযায়ী, স্থানীয় সময় বুধবার রাত ২টার দিকে খোস্ত শহর থেকে ৪৪ কিলোমিটার দক্ষিণপশ্চিমে পাকিস্তানের সীমান্তের কাছে ভূপৃষ্ঠের ৫০ দশমিক ৮ কিলোমিটার গভীর ভূমিকম্পটির উৎপত্তি। যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানায়, ভূমিম্পটির মাত্রা ৫ দশমিক ৯ ছিল।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, নিশ্চিত মৃত্যুর অধিকাংশ ঘটনাই পূর্বাঞ্চলীয় পাকতিকা প্রদেশে ঘটেছে বলে আফগানিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা সালাহউদ্দিন আইয়ুবি জানান। তিনি বলেন, ‘মৃত্যুর সংখ্যা আরও বাড়তে পারে। কিছু গ্রাম পর্বতের দুর্গম অঞ্চলে হওয়ায় সেখান থেকে বিস্তারিত তথ্য সংগ্রহে সময় লাগছে।’ কর্তৃপক্ষগুলো উদ্ধার অভিযান শুরু করেছে। আহতদের কাছে পৌঁছাতে এবং চিকিৎসা ও খাদ্য সহায়তা পৌঁছে দিতে হেলিকপ্টার ব্যবহার করা হচ্ছে।

ভূমিকম্পটি আফগানিস্তানের পূর্বাঞ্চলীয় প্রতিবেশী পাকিস্তান ও ভারতেও অনুভূত হয়েছে। তবে এসব দেশ থেকে কোনো হতাহত বা ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। পাকিস্তানের পেশোয়ার শহরের এক বাসিন্দা বলেছেন, ‘ভূমিকম্পটি শক্তিশালী ও দীর্ঘ ঝাঁকুনি ছিল।’ টুইটারে ইএমএসসি জানায়, পাকিস্তান, আফগানিস্তান ও ভারতের প্রায় ১১ কোটি ৯০ লাখ মানুষ ভূমিকম্পটির ঝাঁকুনি অনুভব করেছে। আফগানিস্তানের গণমাধ্যমে আসা ছবিগুলোতে ধ্বংস হয়ে যাওয়া বাড়িঘরের ছবি ও মাটিতে কম্বলে ঢাকা বেশ কয়েকটি মৃতদেহ দেখা গেছে।

সাহস২৪.কম/টিএ/এসটি/এসকে.