রাশিয়াকে জার্মানির সঙ্গে তুলনা করলেন জেলেনস্কি

প্রকাশ : ২৩ জুন ২০২২, ১৯:৫৮

সাহস ডেস্ক

ইউক্রেন যুদ্ধ নিয়ে বারবারই তুলনা হচ্ছে দ্বিতীয় বিশ্বযুদ্ধের। এবার এই তুলনা টানলেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিও। ‘ইউক্রেন যুদ্ধে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পুনরাবৃত্তি হচ্ছে’ বলে দাবি করেন তিনি। বুধবার (২২ জুন) দ্বিতীয় বিশ্বযুদ্ধের বর্ষপূর্তি উপলক্ষে একথা বলেন জেলেনস্কি। বৃহস্পতিবার (২৩ জুন) এক প্রতিবেদনে এই তথ্য জানায় সংবাদমাধ্যম আলজাজিরা।

এ সময় প্রেসিডেন্ট জেলেনস্কি বলেন, ১৯৪১ সালের ২২ জুন সোভিয়েত ইউনিয়নে আক্রমণের পর নাৎসি জার্মানি যা করেছিল, সেই একই কাজ সামরিক অভিযান শুরুর পর ইউক্রেনে করেছে রাশিয়া। তিনি বলেন, ‘আজ (২২ জুন), যুদ্ধে নিহতদের শোক ও স্মরণ দিবস। বিংশ শতাব্দীর এই যুদ্ধ ইতিহাসে চিরকাল থাকবে এবং এর পুনরাবৃত্তি হবে না। কিন্তু এটির পুনরাবৃত্তি হয়েছে।’ সেসময় আক্রমণ শুরুর সকাল থেকে হানাদারের পরাজয় পর্যন্ত ১৪১৮ দিন অপেক্ষা করতে হয়েছে। আমাদের ভূখণ্ডকে মুক্ত করতে হবে এবং বিজয় অর্জন করতে হবে অনেক দ্রুত’ বলে উল্লেখ করেন তিনি। আরও বলেন, ‘এটি আমাদের জাতীয় লক্ষ্য এবং আমাদের অবশ্যই এটি অর্জনের জন্য প্রতিদিন কাজ করতে হবে। শুধু রাষ্ট্রই নয়, যখন যেখানে সম্ভব প্রতিটি নাগরিককেও কাজ করতে হবে।’

এদিকে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) শীর্ষ সম্মেলনের আগে ব্লকটির ১১ জন নেতার সাথে কথা বলেছেন জেলেনস্কি। ইউরোপীয় পার্লামেন্ট ইইউ প্রার্থীতার জন্য কিয়েভের যে আবেদন রয়েছে সেটি অনুমোদনের সম্ভাবনা বাড়ানোর লক্ষ্যেই ওই নেতাদের সঙ্গে কথা বলা হয়েছে বলে জানান জেলেনস্কি।

সাহস২৪.কম/টিএ/এসকে.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত