ফিলিপাইনের প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন ফার্দিনান্দ মার্কোস জুনিয়র

প্রকাশ : ৩০ জুন ২০২২, ১৬:৪৮

সাহস ডেস্ক

ফিলিপাইনের ম্যানিলায় এক অনুষ্ঠানে দেশটির প্রেসিডেন্ট হিসেবে শপথ গ্রহণ করেছেন ফার্দিনান্দ মার্কোস জুনিয়র। দেশটির বিদায়ী নেতা রদ্রিগো দুতের্তের স্থলাভিষিক্ত হয়েছেন তিনি। প্রেসিডেন্ট হিসেবে তার শপথ নেওয়ার মাধ্যমে ১৯৮৬ সালে এক গণঅভ্যুত্থানে ক্ষমতাচ্যুত মার্কোস পরিবারের অত্যাশ্চর্য প্রত্যাবর্তন হলো বলে বৃহস্পতিবার (৩০ জুন) এক প্রতিবেদনে জানিয়েছে বিবিসি।

মার্কোস জুনিয়রের ডাক নাম বংবং। গত মাসে তিনি এক নির্বাচনে বড় জয় পান। বিদায়ী প্রেসিডেন্টের মেয়ে সারা দুতের্তে ভাইস প্রেসিডেন্ট হিসেবে শপথ নিচ্ছেন। ন্যাশনাল মিউজিয়ামে স্থানীয় সময় দুপুরে এক বর্ণাঢ্য অনুষ্ঠানে দায়িত্ব গ্রহণের শপথ নেন মার্কোস জুনিয়র।

প্রেসিডেন্ট হিসেবে প্রথম ভাষণে তিনি ‘ফিলিপাইনের গণতন্ত্রের ইতিহাসে সবচেয়ে বড় নির্বাচনী ম্যান্ডেট’ দেওয়ায় জনগণকে ধন্যবাদ জানান। ৬৪ বছর বয়সী এই নেতা এমন একটি দেশ পাচ্ছেন যা দীর্ঘ মহামারি থেকে পুনরুদ্ধারের পথে রয়েছে। এছাড়া দেশটির অর্থনীতি আকাশচুম্বী মুদ্রাস্ফীতি ও ক্রমবর্ধমান ঋণে ঢাকা। মার্কোস জুনিয়র প্রয়াত স্বৈরশাসক ফার্দিনান্দ মার্কোসের ছেলে যিনি দুই দশকের মতো ফিলিপাইন শাসন করেছেন। তিনি তার উদ্বোধনী ভাষণে তার বাবার প্রতি শ্রদ্ধা জানান।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত