চীনে আবারও লকডাউনের আওতায় ১৭ লাখ মানুষ

প্রকাশ : ০৪ জুলাই ২০২২, ১৩:৪১

সাহস ডেস্ক

গত এক সপ্তাহ থেকে চীনের কেন্দ্রীয় আনহুই প্রদেশে করোনা সংক্রমণ বাড়তে শুরু করে। যার কারণে নতুন করে লকডাউনের আওতায় এসেছে ওই প্রদেশের ১৭ লাখ মানুষ। এএফপির এক প্রতিবেদনে জানা যায়, সোমবার (০৪ জুলাই) নতুন করে ওই প্রদেশে করোনাভাইরাসের প্রায় ৩০০ কেস শনাক্ত হয়েছে। এরপরেই লকডাউন ঘোষণা করা হয় ওই প্রদেশের দুই কাউন্টি সিজিয়ান এবং লিংবিতে। সেখানকার ১৭ লাখের বেশি মানুষ শুধুমাত্র করোনা পরীক্ষার জন্য বাড়ির বাইরে যাওয়ার অনুমতি পেয়েছেন।

সোমবার করোনাভাইরাস শনাক্ত হয়েছে ২৮৭ জনের দেহে। চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন এর মতে, এর মধ্যে ২৫৮ জনের করোনা সংক্রমণের কোনো লক্ষণ দেখা যায়নি। সপ্তাহজুড়েই জনমানব শূণ্য ছিল সিজিয়ানের রাস্তাঘাট। তবে গণহারে করোনা পরিক্ষার জন্য লোকজনকে লাইনে দাঁড়িয়ে থাকতে দেখা গেছে গত কয়েকদিন ধরে। প্রাদেশিক গভর্নর ওয়াং কিংশিয়ান প্রতিটা সময় কাজে লাগিয়ে দ্রুত স্ক্রিনিং কার্যকর করার পাশাপাশি কোয়ারেন্টাইন এবং কেস শনাক্ত করার আহ্বান জানিয়েছেন। সোমবার প্রতিবেশী জিয়াংসু প্রদেশের চার শহরে নতুন করে ৫৬ কেস শনাক্ত হয়েছে।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে প্রথম করোনাভাইরাসের অস্তিত্ব ধরা পড়ে চীনের হুবেই প্রদেশের উহান শহরে। তারপর থেকে এখন পর্যন্ত বিশ্বের বিভিন্ন দেশে এই ভাইরাস ছড়িয়ে পড়েছে। শুরু থেকেই কোভিড জিরো টলারেন্স নীতিতে চীন। কঠোর লকডাউন, গণহারে টেস্টিং, কোয়ারেন্টাইনের ওপর জোর দিয়েছে দেশটির সরকার।

সাহস২৪.কম/এসটি/এএম/এসকে.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত