তাইওয়ানের চারপাশে চীনের সামরিক মহড়া শুরু

প্রকাশ : ০৪ আগস্ট ২০২২, ১২:৩৪

আন্তর্জাতিক ডেস্ক
ছবি : চীনের সামরিক মহড়া।

তাইওয়ানে মার্কিন যুক্তরাষ্ট্রের হাউস অব রিপ্রেজেন্টেটিভসের স্পিকার ন্যান্সি পেলোসির সফরের একদিন পরই তাইওয়ানের চারদিকে সামরিক মহড়া শুরু করেছে চীন। বৃহস্পতিবার (৪ আগস্ট) সকাল থেকে সফর ঘিরে দেশটির ছয়টি এলাকায় যুদ্ধের প্রস্তুতি হিসেবে সামরিক মহড়া শুরু করেছে চীন। 

চীনা সামরিক বাহিনী স্থানীয় সময় বৃহস্পতিবার (৪ আগস্ট) দুপুরে (বাংলাদেশ সময় সকাল ১০টায়) তাইওয়ানের আশেপাশের সাগরে লাইভ-ফায়ারসহ সামরিক মহড়া শুরু করেছে বলে জানিয়েছে চীনের রাষ্ট্রীয় সম্প্রচারমাধম সিসিটিভি। মহড়াটি শুরু হয়েছে এবং দ্বীপের ১২ মাইলের মধ্যে বেশ কয়েকটি এলাকায় হওয়ার কথা ছিল।  প্রতিবেদনে বলা হয়েছে, সেটি আগামী শনিবার দুপুরে শেষ হবে। সামরিক এ মহড়া তাইওয়ানের আশপাশের আকাশ ও জলসীমায় অব্যাহত থাকবে।

এদিকে, তাইওয়ান কর্তৃপক্ষ বলছে, চীনের এ মহড়া জাতিসংঘের নিয়ম বহির্ভূত। তাইওয়ানের আঞ্চলিক আকাশসীমায় মহড়া নিয়ে সরাসরি আকাশ ও সমুদ্রসীমায় প্রবেশ স্বাধীনতার জন্য হুমকি। তাইওয়ানের ক্ষমতাসীন দল ডেমোক্রেটিক প্রোগরেসিভ পার্টি (ডিপিপি) বলেছে,  চীন আন্তর্জাতিক জলপথের সবচেয়ে বড় ব্যস্ত অংশে মহড়া পরিচালনা করছে যা দায়ীত্বহীনতা, অবৈধ আচরণ।

তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, ‘জাতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয় যুদ্ধ না করে যুদ্ধের জন্য প্রস্তুতি নেওয়ার নীতি বজায় রাখবে এবং (চীনের সঙ্গে) বিরোধ না বাড়াতে ও বিরোধ সৃষ্টি না করার মনোভাব নিয়ে এগিয়ে যাবে।’ অন্যদিকে, তাইওয়ানের মন্ত্রিপরিষদের মূখপাত্র এ মহড়ার তীব্র নিন্দা প্রকাশ করেছেন। তিনি বলেন, আমাদের প্রতিরক্ষা, পররাষ্ট্র মন্ত্রণালয় ও প্রেসিডেন্টের ওয়েবসাইটে হামলা করেছে হ্যাকাররা।

সাহস২৪.কম/এসএস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত