তাইওয়ানে বিমান চলাচল বন্ধ

প্রকাশ : ০৪ আগস্ট ২০২২, ১৮:৩৭

আন্তর্জাতিক ডেস্ক
ছবি : স্ক্রিনে চীনের সামরিক মহড়া দেখছেন এক নাগরিক।

তাইওয়ানে মার্কিন যুক্তরাষ্ট্রের হাউস অব রিপ্রেজেন্টেটিভসের স্পিকার ন্যান্সি পেলোসির সফরের একদিন পরই তাইওয়ানের চারদিকে সামরিক মহড়া শুরু করেছে চীন। এ নিয়ে বেইজিং ও তাইপের মধ্যে বিরাজ করছে চরম উত্তেজনা। 

স্থানীয় সময় বৃহস্পতিবার (৪ আগস্ট) সকাল থেকে যুদ্ধের প্রস্তুতি হিসেবে সামরিক মহড়া শুরু করেছে চীন। চীনের এই মহড়ার কারণে তাইওয়ানে সব ধরনের বিমান চলাচল বন্ধ রয়েছে। তাইওয়ানের তাওয়ুয়ান আন্তর্জাতিক বিমানবন্দর কর্তৃপক্ষের বরাত দিয়ে বিবিসি বৃহস্পতিবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।  তাওয়ুয়ান আন্তর্জাতিক বিমানবন্দর কর্তৃপক্ষ জানায়, চীনের মহড়ার কারণে বৃহস্পতিবার (৪ আগস্ট) ৫০টিরও বেশি আন্তর্জাতিক ফ্লাইট বাতিল করা হয়েছে।  এর মধ্যে ২৬টি বিমানের তাইওয়ানে আসার ও ২৫টি বিমানের তাইওয়ান ছেড়ে যাওয়ার কথা ছিল বলে তাওয়ুয়ান আন্তর্জাতিক বিমানবন্দর কর্তৃপক্ষ জানিয়েছে। 

কোরিয়ান এয়ার শুক্রবার এবং শনিবার ইনচিওন থেকে তাইওয়ানের ফ্লাইট বাতিল করেছে। এছাড়া এশিয়ানা এয়ারলাইন্স শুক্রবার তাইওয়ানের সরাসরি ফ্লাইট বাতিল করেছে। এশিয়ানা এয়ারলাইন্স  পরিস্থিতি পর্যবেক্ষণ করবে বলে বৃহস্পতিবার দক্ষিণ কোরিয়ার গণমাধ্যমের প্রতিবেদনে বলা  হয়েছে। 

এদিকে, চীনের ওই সামরিক মহড়া স্থানীয় সময় শনিবার দুপুরে শেষ হবে। সামরিক এ মহড়া তাইওয়ানের আশপাশের আকাশ ও জলসীমায় অব্যাহত থাকবে। তাইওয়ান কর্তৃপক্ষ বলছে, চীনের এ মহড়া জাতিসংঘের নিয়মবহির্ভূত। তাইওয়ানের আঞ্চলিক আকাশসীমায় মহড়া নিয়ে সরাসরি আকাশ ও সমুদ্রসীমায় প্রবেশ স্বাধীনতার জন্য হুমকি।

তাইওয়ানের ক্ষমতাসীন দল ডেমোক্রেটিক প্রোগ্রেসিভ পার্টি (ডিপিপি) বলেছে,  চীন আন্তর্জাতিক জলপথের সবচেয়ে বড় ব্যস্ত অংশে মহড়া পরিচালনা করছে, যা দায়িত্বহীনতা, অবৈধ আচরণ। অন্যদিকে তাইওয়ানের মন্ত্রিপরিষদের মুখপাত্র এ মহড়ার তীব্র নিন্দা প্রকাশ করেছেন। তিনি বলেন, আমাদের প্রতিরক্ষা, পররাষ্ট্র মন্ত্রণালয় ও প্রেসিডেন্টের ওয়েবসাইটে হামলা করেছে হ্যাকাররা।

সাহস২৪.কম/এসএস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত