তাইওয়ান সফরে মার্কিন কর্মকর্তাদের বাধা দিতে পারে না চীন: পেলোসি

প্রকাশ : ০৫ আগস্ট ২০২২, ১২:১৬

আন্তর্জাতিক ডেস্ক
ছবি : ন্যান্সি পেলোসি।

যুক্তরাষ্ট্রের কর্মকর্তাদের তাইওয়ান সফরে বাধা দিয়ে চীন স্ব-শাসিত দ্বীপটিকে বিচ্ছিন্ন করতে পারবে না বলে জানিয়েছেন মার্কিন হাউস স্পিকার ন্যান্সি পেলোসি। শুক্রবার (৫ আগস্ট) জাপানের টোকিওতে তিনি এ মন্তব্য করেন।

২৫ বছরের মধ্যে প্রথম মার্কিন হাউস স্পিকার হিসেবে তাইওয়ান সফর করেন পেলোসি। তার এ সফর নিয়ে চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যে উত্তেজনা চরমে উঠে। বুধবার তাইপেতে তিনি বলেছেন, স্ব-শাসিত দ্বীপটি ও অন্য যে কোনো স্থানে গণতন্ত্রের প্রতি যুক্তরাষ্ট্রের প্রতিশ্রুতি দৃঢ় রয়েছে।  সিঙ্গাপুর, মালয়েশিয়া, তাইওয়ান ও দক্ষিণ কোরিয়া সফর শেষে বৃহস্পতিবার গভীর রাতে টোকিও পৌঁছান পেলোসি ও কংগ্রেসের অন্য পাঁচ সদস্য।

তাইওয়ানকে চীন নিজেদের ভূখণ্ড বলে দাবি করে এবং প্রয়োজনে বলপ্রয়োগ করে এটিকে যুক্ত করার হুমকি দিয়েছে। দ্বীপ দেশটিতে পেলোসির এ সফরকে উসকানি বলে অভিহিত করেছে চীন এবং বৃহস্পতিবার তাইওয়ানের আশপাশের ছয়টি অঞ্চলে ক্ষেপণাস্ত্র নিক্ষেপসহ সামরিক মহড়া শুরু করেছে।

জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা শুক্রবার (৫ আগস্ট) বলেছেন, তাইওয়ানকে লক্ষ্য করে চীনের সামরিক মহড়া ‘গুরুতর সমস্যার’ প্রতিনিধিত্ব করে এবং তা আঞ্চলিক শান্তি ও নিরাপত্তাকে ঝুঁকির মধ্যে ফেলেছে। চীনের সামরিক মহড়ার পাঁচটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র জাপানের বিশেষায়িত অর্থনৈতিক অঞ্চলে পড়ার পর এমন মন্তব্য করেন জাপানি প্রধানমন্ত্রী।

সাহস২৪.কম/এসএস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত