নাগরিকদের ইউক্রেন ত্যাগের আহ্বান যুক্তরাষ্ট্রের

প্রকাশ : ২৩ আগস্ট ২০২২, ১৭:৪১

সাহস ডেস্ক

ইউক্রেনে বুধবার স্বাধীনতা দিবসে হামলা চালানোর প্রচেষ্টা জোরদার করছে রাশিয়া। কিয়েভের মার্কিন দূতাবাস ইউক্রেনে অবস্থানরত সব মার্কিন নাগরিককে অবিলম্বে দেশটি ছেড়ে যেতে বলেছে। মার্কিন যুক্তরাষ্ট্র সোমবার (২২ আগস্ট) একটি নিরাপত্তা সতর্কতায় এ নির্দেশনা জারি করেছে।

গোয়েন্দাদের বরাতে একজন মার্কিন কর্মকর্তা জানান, রাশিয়া ক্রমবর্ধমানভাবে ইউক্রেনের বেসামরিক অবকাঠামোকে লক্ষ্যবস্তু করবে বলে স্থির করেছে। গোয়েন্দাদের একটি অনুসন্ধানে এই দাবি করার পরে মার্কিন স্টেট ডিপার্টমেন্ট সতর্কতা জারি করেছে। স্টেট ডিপার্টমেন্ট তার সতর্কবার্তায় বলেছে, যদি আপনি বিকট বিস্ফোরণ শুনতে পান বা সাইরেন সক্রিয় হয়, অবিলম্বে আশ্রয়ের সন্ধান করুন।

সোভিয়েত ইউনিয়নের শাসন থেকে ইউক্রেনের স্বাধীনতা দিবসের সাথে মিল রেখে বুধবার ইউক্রেনে রাশিয়ার অভিযান ছয় মাসে পড়বে। তার আগেই নতুন এ গোয়েন্দা তথ্য এসেছে। কিয়েভের মার্কিন দূতাবাস, ইউক্রেনের স্বাধীনতা দিবসকে ঘিরে আগামী দিনে ইউক্রেনে রাশিয়ার সামরিক হামলার বর্ধিত সম্ভাবনার বিষয়ে সতর্ক করেছে, আবারও আমেরিকান নাগরিকদের তারা যদি পারে তবে চলে যাওয়ার আহ্বান জানিয়েছে।

রুশ সেনা ডিনিপ্রো নদীর উপর সেতু নির্মাণ শুরু করেছে: এদিকে, ইউক্রেনের যুদ্ধ সম্পর্কে সর্বশেষ প্রতিরক্ষা গোয়েন্দা তথ্য জানা গেছে। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় (এমওডি) সতর্ক করেছে যে, সপ্তাহান্তে রাশিয়ান বাহিনী ডিনিপ্রো নদীর উপর একটি উল্লেখযোগ্য ভাসমান সেতু নির্মাণের অবস্থানে বার্জগুলি সরানো শুরু করতে পারে।

এমওডি বলেছে যে, রুশ-অধিকৃত খেরসন এবং পূর্বের মধ্যে মূল সংযোগ স্থাপন করবে এই সেতু। বর্তমানে শুধুমাত্র ফেরি ব্যবহারের মাধ্যমেই সেখানেই পারাপার করা হয়। বিবৃতিতে বলা হয়, যদি রাশিয়া ইম্প্রোভাইজড ব্রিজটি সম্পূর্ণ করে, তবে এটি ফেরির তুলনায় ক্রসিং পয়েন্টের ক্ষমতা প্রায় অবশ্যই বাড়িয়ে দেবে।

প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে যে, এই ভাসমান সেতু সম্ভবত এখনও ইউক্রেনীয় আক্রমণাত্মক পদক্ষেপের জন্য ঝুঁকিপূর্ণ হতে পারে। কিয়েভ বুধবার সোভিয়েত শাসন থেকে স্বাধীনতার বার্ষিকীতে রাজধানীতে জনসাধারণের উদযাপন নিষিদ্ধ করেছে, তারা আশঙ্কা করছে যে এ দিন রাশিয়া আরও জোরালো হামলা চালাতে পারে। সূত্র: দ্য টেলিগ্রাফ।

 

 

সাহস২৪.কম/টিআর/এসকে.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত