চীনের প্রযুক্তি নগরী শেনজেন লকডাউন

প্রকাশ : ০৪ সেপ্টেম্বর ২০২২, ১৫:৩৩

সাহস ডেস্ক

করোনার প্রাদুর্ভাব বাড়ায় চীনের প্রযুক্তি নিগরী হিসেবে পরিচিত শেনজন শহরকে লকডাউনের আওতায় নিয়ে আসা হয়েছে। শুক্রবার (০২ সেপ্টেম্বর) থেকে এ ব্যবস্থা কার্যকর করে প্রশাসন। শেনজেন শহরে লকডাউনের পাশাপাশি বাস ও সাবওয়ে পরিষেবা স্থগিত করা হয়েছে। ওই প্রদেশের ছয় জেলার বেশিরভাগ মানুষকে এক সপ্তাহে দুবার করোনার টেস্ট করাতে হবে এমন নির্দেশনা দেয়া হয়েছে। একই সাথে বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মরতদের নিজ ঘরে কাজ করতে বলা হয়েছে।

এর আগেও করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় চীনের চেংড়ু শহরের ২ কোটি ১০ লাখ মানুষকে লকডাউনের আওতায় আনা হয়। করোনা মহামারি নিয়ন্ত্রণে শুরু থেকেই কোভিড জিরো নীতি অনুসরণ করছে চীন। এর আওতায় একের পর এক শহর লকডাউনের আওতায় আনা হচ্ছে। খাবার, ওষুধ এবং প্রয়োজনীয় জিনিসপত্র কেনার জন্য প্রতিটি পরিবারের একজন দুদিন পর পর বাড়ি থেকে বের হওয়ার অনুমতি পাবেন। কর্মকর্তারা জানিয়েছেন, শুক্রবার শেনজেন শহরে স্থানীয়ভাবে ৮৭ জনের দেহে নতুন করে সংক্রমণ ধরা পড়েছে।

অন্যদিকে, চেংড়ু শহর নিত্যপ্রয়োজনীয় পণ্য কেনাকাটায় প্রতি পরিবার থেকে একজন বাইরে যাওয়ার অনুমতি পাবেন বলে স্থানীয় কর্তৃপক্ষ নিশ্চিত করেছে। লকডাউন চলাকালে অন্য প্রদেশের বাসিন্দাদের চেংডু শহরে প্রবেশেও নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। বাতিল হয়েছে সব ফ্লাইট। শুক্রবার সেখানে ১৫৫ জনের দেহে সংক্রমণ ধরা পড়েছে। একদিন আগে এই সংখ্যা ছিল ১৫০।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথম করোনা ভাইরাস শনাক্ত হয়। সেখান থেকেই এই প্রাণঘাতী ভাইরাস পুরো বিশ্বে ছড়িয়ে পড়ে। যদিও করোনার প্রকৃত উৎস কোথায় তা নিয়ে এখনো সংশয় রয়েই গেছে। ২০২০ সালের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা দেয়। এর আগে একই বছরের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে সংস্থাটি।  সূত্র: রয়টার্স

 

এসকে/টিআর

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত