রাশিয়ায় স্কুলে বন্দুক হামলায় শিশুসহ নিহত ১৩

প্রকাশ : ২৬ সেপ্টেম্বর ২০২২, ২০:০৯

সাহস ডেস্ক

রাশিয়ার রাজধানী মস্কো থেকে প্রায় ৯৭০ কিলোমিটার পূর্বে ইজেভস্ক শহরে স্কুলে বন্দুকধারীর হামলায় শিশুসহ কমপক্ষে ১৩ জন নিহত হয়েছে, আহত হয়েছে ২১ জন। হামলার পর গুলি চালিয়ে নিজেই আত্নহত্যা করেন বন্দুকধারী। হামলার সঠিক কারণ এখনও জানা যায়নি। সোমবার (২৬ সেপ্টেম্বর) রাশিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম তাস এ তথ্য নিশ্চিত করেছে।

হামলার সময় স্কুলটিতে প্রায় এক হাজার শিক্ষার্থী এবং ৮০ জন শিক্ষক ছিলেন। রুশ গণমাধ্যমে জানানো হয়েছে, হামলায় নিহতদের মধ্যে সাতজন শিক্ষার্থী এবং বাকি ছয়জন স্কুলটির শিক্ষক ও স্টাফ।

রাশিয়ার গণমাধ্যমের বরাত দিয়ে জানা যায়, নাৎসি প্রতীক সংবলিত টি-শার্ট পরা মুখোশধারী ব্যক্তি হামলা চালিয়েছে। উদমুর্তিয়া অঞ্চলের গভর্নর আলেক্সান্দার ব্রেকালভকে উদ্ধৃত করে বার্তা সংস্থা আরআইএ বলেছে, একজন অজ্ঞাত বন্দুকধারী স্কুলে ঢুকে প্রথমে নিরাপত্তারক্ষীদের হত্যা করেন। হামলায় নিহতদের পরিচয় প্রকাশ করা হয়নি।

সামাজিক যোগাযোগ মাধ্যমে কিছু ভিডিও পোস্ট করা হয়েছে। ধারণা করা হচ্ছে, এগুলো স্কুলের ভেতরে ধারণ করা হয়, যেখানে হামলা চালানো হয়েছে। একটি ভিডিওতে দেখা গেছে, স্কুলের মেঝেতে রক্ত পড়ে আছে। ওই হামলাকারীর কাছে সম্ভবত দুটি পিস্তল ছিল বলে তাস নিউজ এজেন্সির এক প্রতিবেদনে জানানো হয়েছে।

গত কয়েক বছর রাশিয়ায় কয়েকটি বন্দুক হামলার ঘটনা ঘটেছে। ২০২১ সালের মার্চে কাজানে ৭ শিশুসহ ৯ জনকে হত্যা করে এক কিশোর বন্দুকধারী। এ ছাড়া চলতি বছরের এপ্রিলে রাশিয়ার মধ্য উলিয়ানভস্ক অঞ্চলে একটি কিন্ডারগার্টেনে হামলা চালিয়ে দুই শিশু ও এক শিক্ষককে হত্যা করেন এক বন্দুকধারী। পরে বন্দুকধারী আত্মহত্যা করেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত