তুরস্ক: কয়লা খনিতে বিস্ফোরণে নিহত ২৮

প্রকাশ : ১৫ অক্টোবর ২০২২, ১৬:২৩

সাহস ডেস্ক

তুরস্কের উত্তরাঞ্চলের একটি কয়লা খনিতে বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এ ঘটনায় অন্তত ২৮ জন মারা গেছেন। এবং আরও অনেকে খনিতে আটকা পড়েছেন। বিস্ফোরণের সময় অন্তত ১১০ জন শ্রমিক ওই খনিতে কাজ করছিলেন এবং এর অর্ধেকই ছিলো তিনশ মিটারের বেশি গভীরে।

স্থানীয় সময় শুক্রবার (১৪ অক্টোবর) সন্ধ্যা ৬টা ৪৫ মিনিটে কৃষ্ণ সাগরের উপকূলীয় প্রদেশ বারতিনের আমাসরা শহরে রাষ্ট্রীয় মালিকানাধীন টিটিকে আমাসরা মুসেসি মুদুরলুগু খনিতে এ বিস্ফোরণ ঘটে। বিষয়টি নিশ্চিত করেছেন স্থানীয় সরকারি কর্মকর্তা। এ ঘটনায় খনিতে আটকা পড়া মানুষদের খনি থেকে বাইরে আনতে উদ্ধারকর্মীরা রাতভর অভিযান চালিয়েছে।

দেশটির স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন, এ পর্যন্ত ১১ জনকে তারা উদ্ধার করা হয়েছে। উদ্ধার কর্মীরা তাদের কৃষ্ণসাগর উপকূলের একটি স্বাস্থ্যসেবা কেন্দ্রে নিয়ে গেছেন। যাদের এখন চিকিৎসা দেয়া হচ্ছে।

ধারণা করা হচ্ছে বিস্ফোরণটি খনির অন্তত তিনশ মিটার ভেতরে হয়েছে। খনির তিনশ থেকে সাড়ে তিনশ মিটার গভীরের ঝুঁকিপূর্ণ জোনে ৪৯ জন কাজ করছিলেন বলে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী সুলেইমান সয়লু জানিয়েছেন। ঘটনাস্থলেই সাংবাদিকদের তিনি বলেছেন, ওই এলাকাতেই তারা আছেন যাদের এখনো উদ্ধার করা যায়নি।

জ্বালানি মন্ত্রী ফাতিহ ডনমেজ বলেন, প্রাথমিকভাবে জানা যায় যে বিস্ফোরণটি সম্ভবত ফায়ারড্যাম্পের কারণে হয়েছে। ফায়ারড্যাম্প হচ্ছে কয়লা খনিতে থাকা দাহ্য গ্যাস। “আমরা সত্যিকার অর্থেই একটি দুঃখজনক পরিস্থিতির ভেতর আছি,” বলেন তিনি। খনির ভেতরের একটি অংশ ধ্বসে গেছে তবে এখন কোন আগুন নেই এবং ভেন্টিলেশনও ঠিকমতো কাজ করছে বলে জানান তিনি।

দুর্ঘটনাস্থল পরিদর্শনে আসা দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী সুলেমান সোয়লু সাংবাদিকদের বলেন, বিস্ফোরণের সময় খনিতে ১১০ জন শ্রমিক ছিলেন।

এর আগে ২০১৪ সালে পশ্চিমাঞ্চলীয় সোমা শহরে এক ভয়াবহ কয়লা খনি বিস্ফোরণে ৩০১ জনের মৃত্যু হয়েছিলো।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত