তুরস্ক ও সিরিয়ায় ভূমিকম্প: মৃতের সংখ্যা ৪৪ হাজার ছুঁইছুঁই

প্রকাশ : ১৭ ফেব্রুয়ারি ২০২৩, ১৫:৪২

আন্তর্জাতিক ডেস্ক

শক্তিশালী ভূমিকম্পে তুরস্ক-সিরিয়ায় নিহতের সংখ্যা বেড়ে ৪৪ হাজার ছুঁইছুঁই। দুই দেশে নিহত হয়েছেন অন্তত ৪৩ হাজার ৮৫৮ জন। সিরিয়ার সরকার ও জাতিসংঘ বলছে, সেখানে ৫,৮০০ জনের বেশি মানুষ মারা গেছে।

শুক্রবার (১৭ ফেব্রুয়ারি) আল জাজিরা এই খবর জানিয়েছে। এদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার আশঙ্কা, এই সংখ্যা ৫০ হাজার ছাড়িয়ে যেতে পারে।

তুরস্কের দুর্যোগ কর্তৃপক্ষ বলছে, দেশটিতে অন্তত ৩৮ হাজার ৪৪ জন নিহত হয়েছেন। অন্যদিকে, সিরিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে, সরকার নিয়ন্ত্রিত অঞ্চলে এক হাজার ৪১৪ জন নিহত হয়েছেন। জাতিসংঘের হিসাবে, সিরিয়ার বিদ্রোহী নিয়ন্ত্রিত অঞ্চলে চার হাজার ৪০০ জন নিহত হয়েছেন।  

গেল ৬ ফেব্রুয়ারি ভোরের দিকে ৭ দশমিক ৮ মাত্রার একটি ভূমিকম্প তুরস্ক ও সিরিয়ায় আঘাত হানে। পরে দুপুরের দিকে আরও একটি শক্তিশালী ভূমিকম্প তুরস্কে আঘাত হানে।  

দেশ দুটিতে ভূমিকম্পে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। বহু বাড়িঘর ভেঙে পড়েছে। বহু লোকজন ঘরছাড়া হয়ে সাময়িক আশ্রয়কেন্দ্রে আশ্রয় নিয়েছেন। তুরস্ক অনেক দেশের কাছ থেকে সাহায্যের আশ্বাস পেয়েছে। তবে সিরিয়ায় বিদ্রোহী নিয়ন্ত্রিত অঞ্চলে ত্রাণ সাহায্য নিয়ে কিছুটা জটিলতা রয়েছে।   

ভয়াবহ ভূমিকম্পের পর ১০ দিনেরও বেশি সময় কেটে গেছে। উদ্ধার অভিযান আগের চেয়ে কমে এসেছে। তবে এখনও ধ্বংসস্তূপের নিচ থেকে জীবিতদের উদ্ধার করা হচ্ছে। এই ভূমিকম্পে ৫০ হাজারেরও বেশি ভবন ভেঙে পড়েছে অথবা তীব্রভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।

সাহস২৪.কম/এসএস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত